আন্তর্জাতিক

ভারত সফরে আসছেন ট্রাম্প

চলমান ডেস্ক:দুই দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৬ সালে ক্ষমতায় বসার পর এবারই প্রথমবার ভারত সফরে আসছেন তিনি।

সোমবার এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, আগামী ২৪ ফেব্রুয়ারি ফার্স্ট লেডি মেলানিয়াকে নিয়ে দিল্লি পৌঁছাবেন ট্রাম্প। পরদিন তিনি আহমেদাবাদ যাবেন। মঙ্গলবার হোয়াইট হাউজের পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্টের এই সফরসূচি ঘোষণা করা হয়েছে। এর আগে ট্রাম্পের পূর্বসূরী সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দুইবার ভারত সফরে এসেছিলেন।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি স্টেফানি গ্রিশাম বলেন, সফরকালে ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন। এই সফর ভারত ও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সম্পর্ককে আরো শক্তিশালী করবে। আরো কাছাকাছি আনবে দুই দেশের নাগরিকদের। সে ব্যাপারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রেসিডেন্ট ট্রাম্প অঙ্গীকারবদ্ধ হয়েছেন। এছাড়াও দুই দেশের মধ্যে নতুন করে বাণিজ্য চুক্তি সই হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

সফরকালে ট্রাম্প মোদির জন্ম যে প্রদেশে, সেই গুজরাট সফর করতে পারেন বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস। এই প্রদেশে জন্ম হয়েছিল মহাত্মা গান্ধীরও।

এদিকে আহমেদাবাদে ট্রাম্পকে সংবর্ধনা জানানোর জন্য ‘কেম চো ট্রাম্প’ নামে একটি সমাবেশের আয়োজন করা হবে। গুজরাটি ভাষার ‘কেম চো’ শব্দটিকে ইংরেজিতে বলা হয় ‘হাউডি’।

জানা যায়, ট্রাম্প আর মোদি মিলে মোতেরা স্টেডিয়ামের উদ্বোধন করবেন। এর আগেই ১,১০,০০০ আসনবিশিষ্ট বিশ্বের বৃহত্তম ক্রীড়াঙ্গন তৈরির কাজ তড়িঘড়ি শেষ করার জোর চেষ্টা চালাচ্ছে মোদি সরকার।

উল্লেখ্য, গত বছর হিউস্টনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সংবর্ধনা জানাতে একই রকমভাবে ‘হাউডি মোদি’ নামে একটি সমাবেশের আয়োজন করেছিল ট্রাম্প প্রশাসন। এর আগে যুক্তরাষ্ট্রে কোনো বিদেশি রাষ্ট্রনেতার সম্মানে আয়োজিত সমাবেশে এত জমায়েত হয়নি যা হয়েছিল হিউস্টনে ‘হাউডি মোদি’ সমাবেশে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button