আন্তর্জাতিক

বিক্ষোভকারীদের আগুনে পুড়ল ৬টি ট্রেন

আন্তর্জাতিক ডেস্কঃ

গতকাল (১৭ জুন) শুক্রবার দুপুরে ভারতের সেকেন্দরাবাদ স্টেশনের একটি যাত্রিবাহী ট্রেনে আগুন লাগিয়ে দেই কিছু বিক্ষোভকারী। সে সময় বিক্ষোভকারীদের ঠেকাতে গুলি চালায় পুলিশ। অগ্নিপথ বিরোধী বিক্ষোভে প্রথম রক্ত ঝরল তেলঙ্গানায়।

এই ঘটনার পর থেকে হাওড়া-স্টেশন সহ বিভিন্ন জায়গা থেকে ট্রেন চলাচল বন্ধ করা হয়েছে। সব মিলিয়ে মোট ৩৫টি ট্রেন বাতিল হয়েছে। হাওড়ায় ৩টি ট্রেন বাতিল হয়েছে। আগুন লাগানো হয়েছে ৬টি ট্রেনে। এছাড়াও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের গুলিতে একজন নিহত হয়েছেন।

শুরুটা হয়েছিল বিহারের ছপরা রেল স্টেশনে ট্রেন পোড়ানো দিয়ে। গত ২৪ ঘণ্টায় কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের প্রতিবাদে অন্তত ৬টি ট্রেনে আগুন লাগালেন আন্দোলনকারীরা। শুক্রবার পুড়ল উত্তরপ্রদেশের বালিয়া, তেলঙ্গানার সেকেন্দরাবাদে দাঁড়ানো ট্রেন।

শুক্রবার সকালে পূর্ব-উত্তরপ্রদেশের বালিয়া স্টেশনে একটি ট্রেনে আগুন জ্বালিয়ে দেন আন্দোলনকারীরা। ভাঙচুর করা হয় রেলস্টেশনও। পুলিশ এবং রেলরক্ষী বাহিনীর সদস্যেরা দ্রুত গিয়ে জ্বলন্ত কামরাগুলি সরিয়ে নিয়ে পরিস্থিতি সামলেছেন।

অন্য দিকে, তেলঙ্গানার সেকেন্দরাবাদে আগুন লাগানো হয় একটি যাত্রিবাহী ট্রেনে। পুলিশ সূত্রের খবর, স্টেশন চত্বরেই আন্দোলনকারীরা ঢুকে পড়ে প্ল্যাটফর্মে দাঁড়িয়ে থাকা ট্রেনে ‘অগ্নিকাণ্ড’ ঘটায়।

শুক্রবার সকালে বিহারের সমস্তিপুর জেলার মহিউদ্দিননগর স্টেশনে বিক্ষোভ শুরু করে একদল জনতা। সেই সময় স্টেশনে দাঁড়িয়ে থাকা জম্মু-তাওয়াই এক্সপ্রেসে আগুন লাগানো হয়। বেগুসরাইয়ের স্টেশনে ভাঙচুর চালান এক দল আন্দোলনকারী। ‘অগ্নিপথ’-এর আগুনে পোড়ে বিহারের লখিসরাই এবং সমস্তিপুর স্টেশনে দাঁড়ানো নয়াদিল্লি-ভাগলপুর বিক্রমশীলা এক্সপ্রেস এবং নয়াদিল্লি-দ্বারভাঙ্গা বিহার সম্পর্ক ক্রান্তি এক্সপ্রেস।

অন্য দিকে, অগ্নিপথ আন্দোলনের জেরে ২০০টি ট্রেন চলাচল বিঘ্নিত হয়েছে। ৩৫টি ট্রেন বাতিল ঘোষণা করা হয়েছে। ১৩টি ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে। আন্দোলনের আঁচ পড়েছে এ রাজ্যের ট্রেন পরিষেবাতেও। হাওড়া থেকে বাতিল হয়েছে তিনটি ট্রেন। পটনা জনশতাব্দী, নয়াদিল্লি দুরন্ত এবং উপাসনা এক্সপ্রেস বাতিল ঘোষণা করা হয়েছে।

এদিকে, শুক্রবার দুপুরে সেকেন্দ্রাবাদ স্টেশনে আগুন লাগানো হয় প্ল্যাটফর্মে দাঁড়িয়ে থাকা একটি যাত্রিবাহী ট্রেনে। পুলিশ সূত্রের খবর, স্টেশন চত্বরে ঢুকে পড়ে আন্দোলনকারীরা ট্রেন পোড়ায়। সে সময় উত্তেজিত জনতাকে ঠেকাতে অন্তত ১৭ রাউন্ড গুলি চালানো হয়। নিহত যুবক তেলঙ্গানার ওয়ারঙ্গল জেলার বাসিন্দা বলে সেকেন্দরাবাদ পুলিশ জানিয়েছে। আহতদের মধ্যে ১৩ জনকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

নরেন্দ্র মোদী সরকারের অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে শুক্রবার সকাল থেকেই বিক্ষোভ ছড়িয়ে পড়ে দাক্ষিণাত্যে। রাজধানী হায়দরাবাদ এবং খম্মাম, নালগোন্ডার মতো জেলায় হয় অবরোধ। ঘটনাচক্রে, দক্ষিণ ভারতের রাজ্যগুলির মধ্যে ভারতীয় সেনায় সবচেয়ে বেশি সংখ্যায় রয়েছেন তেলুগুভাষীরাই। ব্রিটিশ জমানায় গঠিত মাদ্রাজ রেজিমেন্টের অন্তর্গত ব্যাটেলিয়নগুলির সেনাদের বড় অংশই তেলঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশের বাসিন্দা। ওই দুই রাজ্যের যুবকদের দীর্ঘ দিন ধরেই সেনায় যোগদানের প্রবণতা রয়েছে। ফলে আগামী দিনে সেখানে অগ্নিপথ বিরোধী আন্দোলন আরও তীব্র হতে পারে বলে আশঙ্কা রয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button