গোদাগাড়ীরাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

এবার রাজশাহীর সেচ ব্যবস্থাপনা দেখলেন নেপালের মন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ

এবার রাজশাহীর বরেন্দ্র অঞ্চলের কৃষিজমির সেচ ব্যবস্থাপনা ঘুরে দেখেছেন নেপালের জ্বালানি, পানি সম্পদ ও সেচ মন্ত্রী পাম্পা ভুসাল।এসময় তাঁর সঙ্গে নেপালের উচ্চপদস্থ কর্মকর্তাদের একটি প্রতিনিধি দলও ছিলেন সেখানে।

২৭ এপ্রিল বুধবার সকাল সাড়ে ১০টার দিকে তাঁরা রাজশাহীর গোদাগাড়ী উপজেলার ছলং গ্রামে গিয়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) একটি গভীর নলকূপ পরিদর্শন করেন।

এদিকে’ কৃষি কার্ডের মাধ্যমে গভীর নলকূপের বিএমডিএ কীভাবে ভূ-গর্ভস্থ পানি তুলছে, কৃষক কীভাবে প্রিপেইড মিটারের সাহায্যে পানি নিচ্ছেন, কীভাবে তা কৃষকের জমিতে যাচ্ছে তার সবই দেখে ১০ সদস্যের এই নেপালি প্রতিনিধিদল। এ ছাড়া বিএমডিএর গভীর নলকূপে তোলা পানি কীভাবে পাইপলাইনে খাবার জন্য সরবরাহ করা হচ্ছে তারা সেটিও দেখেন।

পরে তারা গোদাগাড়ীর আমতলী এবং সরমংলা খাল পরিদর্শন করেন। এরপর সরমংলা খালের পাড়ে তারা এসব বিষয়ে বিএমডিএ কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। এতে সভাপতিত্ব করেন বিএমডিএর চেয়ারম্যান বেগম আখতার জাহান। সভায় বিএমডিএ’র ঊর্দ্ধতন কর্মকর্তারা নেপালের কর্মকর্তাদের বরেন্দ্র অঞ্চলের সেচ ব্যবস্থাপনার সার্বিক দিক বুঝিয়ে দেন।

এ সময় নেপালের জ্বালানি, পানিসম্পদ ও সেচ মন্ত্রণালয়ের সচিব দেবেন্দ্র কারকি, জাতীয় পরিকল্পনা কমিশনের সদস্য সুরেন্দ্র লাভ কর্ণ, জলসম্পদ ও সেচ অধিদপ্তরের মহাপরিচালক সুশীল চন্দ্র আচার্য, নেপালের যান্ত্রিক সেচ উদ্ভাবন প্রকল্পের পরিচালক দীপেন্দ্র লৌদারি, অর্থ মন্ত্রণালয়ের সচিব দিল বাহাদুর ছেত্রী, পবিত্র গাইরে প্রমুখ উপস্থিত ছিলেন।

এ ছাড়া এডিবির বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর পুষ্কর শ্রীবাস্তব, ফাইন্যান্স অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশনের কর্মকর্তা আলমগীর আকন্দ, জলসম্পদ বিশেষজ্ঞ মারিয়া ল’হোস্টিস, নেপালের রেসিডেন্ট মিশনের সিনিয়র প্রকল্প কর্মকর্তা অরুণ রানা, এডিবির কনসালট্যান্ট আশীষ ভদ্র খল ও পরামর্শক আসাদুজ্জামান ও উপস্থিত ছিলেন বলে জানা যায়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button