সংবাদ সারাদেশ

কুষ্টিয়ার কুমারখালীতে পেঁয়াজ-রসুন চুরির হিড়িক

কুষ্টিয়া প্রতিনিধিঃ

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার বিভিন্ন গ্রামে পেঁয়াজ-রসুন চুরির হিড়িক পড়েছে। চোরের উপদ্রব ঠেকাতে রাত জেগে পাহারা দিচ্ছেন অতিষ্ঠ চাষিরা। এ বিষয়ে প্রশাসন ও পুলিশের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

এ বছর কুমারখালীতে পেঁয়াজ-রসুনের আবাদ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। কৃষি বিভাগের তথ্যমতে, ওই উপজেলায় প্রায় দুই হাজার ৭৫০ একর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছে। যা লক্ষ্যমাত্রার কয়েকগুণ বেশি।কুমারখালী উপজেলার শিমুলিয়া, জয়ন্তী হাজরা, শোমসপুর, জানিপুর ওসমানপুর ইউনিয়নের বিভিন্ন মাঠে জমি থেকে উঠতি পেঁয়াজ-রসুন চুরি বৃদ্ধি পেয়েছে।

এরই মধ্যে অনেক কৃষক ফসল রক্ষায় রাত জেগে পাহারা দিতে শুরু করেছেন। শিমুলিয়া ও জয়ন্তী হাজরা ইউনিয়নের কৃষকরা বলেন, বিভিন্ন গ্রামে ফসলের মাঠ থেকেই চুরি হয়ে যাচ্ছে পেঁয়াজ। চুরি ঠেকাতে হিমশিম খাচ্ছেন চাষিরা। চোর চক্র শক্তিশালী হওয়ায় তারা পুলিশে অভিযোগ দিতে সাহস পাচ্ছেন না।ঝালুকাদহ, ডাঙ্গীপাড়া ও পাথালদৌড় গ্রামের কৃষকরা জানান, শুধু সোইবাদার বিলে প্রায় ২০০ একর জমিতে পেঁয়াজ-রসুন আবাদ হয়েছে।

এ মাঠ থেকে রাতের আঁধারে পেঁয়াজ চুরি করে নিয়ে যাচ্ছে দুর্বৃত্তরা। এ কারণে রাত জেগে ক্ষেত পাহারা দিচ্ছেন কৃষকরা। অনেকে পেঁয়াজ-রসুন পরিপক্ক হওয়ার আগেই জমি থেকে তুলে নিতে শুরু করেছেন।স্থানীয় কৃষক নিয়ামুল আলী জানান, ১৫ দিন পর তার ক্ষেত থেকে পেঁয়াজ তোলার কথা ছিল। রোববার রাতের আঁধারে তার জমি থেকে প্রায় ১৫ মণ পেঁয়াজ তুলে নিয়ে গেছে দুর্বৃত্তরা।একই এলাকার কৃষক ফরহাদ মিয়ার জমি থেকে প্রায় ২০ মণ পেঁয়াজ চুরি করে নিয়ে গেছে দুর্বৃত্তরা।

কুমারখালী থানার ওসি কামরুজ্জামান তালুকদার জানান, ক্ষেতের পেঁয়াজ-রসুন চুরি ঠেকাতে সম্মিলিত প্রতিরোধের উদ্যোগ নেয়া হবে। কৃষকরা কেউ অভিযোগ করলেই তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button