রাজশাহী সংবাদসংবাদ সারাদেশস্লাইডার

আজ থেকে শুরু হচ্ছে রামেকে করোনা ভাইরাসের পরীক্ষা

স্টাপ রিপোটারঃ

আজ পহেলা এপ্রিল বুধবার থেকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে শুরু হচ্ছে করোনা রোগীদের পরীক্ষা। এর জন্য সকল প্রস্তুতি শেষ করা হয়েছে। রামেক হাসপাতালে চিকিৎসা নিতে আসা  করোনা সন্দেহ রোগীদের পরীক্ষা করা হবে মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগের ল্যাবে। প্রতিদিন ৬-৭ জন রোগীর করোনা পরীক্ষা করা যাবে।

এদিকে যে কেউ চাইলেই করোনা পরীক্ষা করা হবে না। প্রাতিষ্ঠানিকভাবে একজন বিশেষজ্ঞ চিকিৎসক দেখার পর তিনি করোনা মোটামুটি নিশ্চিত করলেই রোগীর নমুনা সংগ্রহ করে নির্ধারিত ল্যাবে পরীক্ষা করা হবে। এরপর সেই রোগীদের আলাদা চিকিৎসা করা হবে। গতকাল সাংবাদিকদের জানান রামেক হাসপাতালের করোনা চিকিৎসা কমিটির আহবায়ক ডা. আজিজুল হক আজাদ এসব তথ্য জানিয়েছেন।

আরো জানান, যেকোন ধরণের ফ্লু লাইক সিনট্ম থাকলেই তাদেরকে সন্দেহের তালিকায় রাখা হচ্ছে। তবে কাশি, শ্বসকষ্ট, গলাবেথা ও জ্বর থাকা অর্থই করোনাভাইরাসে আক্রান্ত নয়। পরিক্ষার পরই সেটা নিশ্চিত করে বলা যাবে করোনা আক্রান্ত রোগী কি না। আবার করোনা পজিটিভ রোগীরা যাতে অন্য কোনো রোগীর সংস্পর্শে আশতে না পারে সে জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের বার্ণ ইউনিটকে ব্যবহার করা হবে। সেখানেই আগামীতে করোনা আক্রাত রোগীদের রেখে চিকিৎসা দেওয়া হবে।

প্রেস ব্রিফিং উপস্থিত ছিলেন রামেক হাসপাতালের উপপরিচালক সাইফুল ফেরদৌস ও মেডিসিন বিভাগের প্রধান প্রফেসর ডা. খলিলুর রহমান।

আরো জানানো হয়, গত সোমবার থেকে আইডি হাসপাতালে (রোগ সংক্রমণ) আইসোলেশনে রাখা ১৭ বছরের রোগীর অবস্থা অপরিবর্তিত আছে। তাকে অবজারভেশনে রাখা হয়েছে। রামেক হাসপাতালের ল্যাবে পরিক্ষা চালু হওয়ার সাথে সাথে তার নমুনা নিয়ে পরীক্ষা করা হবে। এছাড়াও হাসপাতালে আলাদা ভাবে অবজারভেশন ওয়ার্ডে (৩৯ ও ৪০ নং ওয়ার্ড) পর্যবেক্ষণে থাকা ৬ জন রোগীর মধ্যে দুই জনের অবসস্থার উন্নতি হওয়ায় তাদেরকে ছুটি দেয়া হয়েছে। বাঁকি অপর জন ভর্তি আছে। তারা করোনা সাসপেক্ট না। তারা সাধারণ রোগী তারা সবাই ভালো আছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button