বিনোদনসারাদেশ

কান চলচ্চিত্র উৎসবে অন্য এক বাঁধন

সংবাদ চলমান ডেস্কঃ

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের সিনেমা রেহানা মরিয়ম নূর প্রশংসিত হয়েছে। ৭৪ তম কান চলচ্চিত্র উৎসবে অফিশিয়াল সিলেকশনে প্রথম বাংলাদেশি সিনেমা এটি। এর মধ্য দিয়ে বাংলাদেশ নতুন ইতিহাস গড়ল। চলচ্চিত্রটি প্রদর্শনের পর রেহানা মরিয়ম নূর সিনেমায় নাম ভূমিকায় অভিনয়কারী আজমেরী হক বাঁধনকে নিয়ে গুরুত্বের সঙ্গে আন্তর্জাতিক গণমাধ্যম গুলোতে বিভিন্ন প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বেসরকারি মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই নির্মিত হয়েছে সিনেমাটি। রেহানা মরিয়ম নূর ছবিটি কানের ডবসি থিয়েটারে গত বুধবার স্থানীয় সময় সকাল ১১টা ১৫ মিনিটে প্রদর্শনী শুরু হয়। প্রায় পৌনে ২ ঘণ্টা ব্যাপ্তির এই সিনেমাটির শুরু থেকে শেষ অবধি হলভর্তি দর্শক দেখেছেন পিনপতন নীরবতায়। শেষ হয়ার পর দর্শক দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন এবং হাততালিতে মুখরিত করেন ডবসি থিয়েটার। এমন গৌরবময় দিনটিকে নিয়ে বাঁধন বলেন, এটা শুধু রেহানা মরিয়ম নূরের সঙ্গে জড়িতদের একার সম্মান নয়। এটা আমাদের পুরো বাংলাদেশের সম্মান। আমরা দেশকে সঙ্গে করে নিয়ে এসেছি। আজকের দিনটা ছিল অন্যরকম। কেমন অন্যরকম সেটা ভাষায় বোঝাতে পারব না। আগামী ১৮ জুলাই অভিনেত্রীসহ পুরো টিম দেশে ফিরবেন। ছবিটি শুরু থেকে বেশ আলোচনায়। ছবিটির জন্য বাঁধনকে বেশ চ্যালেঞ্জ নিতে হয়েছে।

বাঁধন বলেন, ছবির জন্য দেড় বছর আমি অন্য কোনো কাজ করিনি। এই ছবির কাজের দেড় বছর আমার জন্য মূল্যবান সময় ছিল। এখানে কাজ করতে গিয়ে নিজেকে নতুন ভাবে আবিষ্কার করেছি। চ্যালেঞ্জ নিয়ে আমি এই কাজটি করেছি। যে সময় সবার একটাই কথা ছিল আমি হারিয়ে যাচ্ছি। আমার ক্যারিয়ার শেষ। ঠিক সেই সময়ে আমি এই কাজ শুরু করি। অবশেষে আমার পরিশ্রম সার্থক হয়েছে। বাঁধন আরও বলেন, গতকাল রাতেও আমরা হোটেলে বসে দুশ্চিন্তায় ছিলাম। বাংলাদেশের ছবি কে দেখতে আসবে, কারণ বাংলাদেশ বা আমাদের সিনেমা এখানকার কয়জন মানুষই বা চেনে। খবর নিয়েছি হলটাও অনেক বড়। ১ হাজার আসন আমাদের ধারণা ছিল শ খানেক মানুষ আসবে কিন্তু সব ধারণা ভুল প্রমাণ হলো। জনসমুদ্র পেলাম ছবি শুরুর আগেই। স্থিরচিত্রে দেখা যাচ্ছে, কান্নায় ভেঙে পড়ছিলেন বাঁধন, তাকে থামানোর চেষ্টা করছিলেন পাশে দাঁড়ানো সাদ। সাদের মুখে লেগে ছিল করতালির বিপরীতে সৌজন্যের হাসি। ১ ঘণ্টা ৪৭ মিনিট ব্যাপ্তির ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেন আজমেরী হক বাঁধন। এছাড়া বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদের পরিচালনায় সিনেমাটি কানে প্রদর্শিত হওয়ার পর স্ট্যান্ডিং ওভেশন পেয়েছে। সে সময়টার একটা ভিডিও ক্লিপস ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এতে আনন্দে কেঁদে ফেলা অন্য এক বাঁধনকে দেখা যায়। সঙ্গে দেখা গেছে আবেগ আর উচ্ছ্বাস চেপে রাখা সাদসহ পুরো টিমকে। মুন্সীগঞ্জের সন্তান অভিনেত্রী আজমেরী হক বাঁধন ২০০৬ সালে সুন্দরী প্রতিযোগিতা লাক্স চ্যানেল আই সুপারস্টারে রানার-আপ হওয়ার মাধ্যমে পরিচিতি লাভ করেন। অভিনয়ের পাশাপাশি পেশায় তিনি একজন দন্ত চিকিৎসক।কান উৎসব চলবে ১৭ জুলাই পর্যন্ত।

২৪ টি সিনেমা এবার স্বর্ণপামের জন্য প্রতিযোগিতা করছে। সমাপনী দিন স্বর্ণপামজয়ী ছবির নাম ঘোষণা করা হবে। সেই সিনেমাটি প্রদর্শনের মধ্য দিয়েই শেষ হবে উৎসব। দক্ষিণ ফ্রান্সের রিজোর্ট শহর কানে প্রতি বছর সাধারণত মে মাসে পালেদে ফেস্তিভালস এ দেকোগ্র ভবনটিতে মূল উৎসব অনুষ্ঠিত হয়। এবার করোনাভাইরাসের কারণে কান চলচ্চিত্র উৎসব জুলাই মাসে হচ্ছে ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button