রাজশাহী সংবাদ

রাজশাহীতে ড্রেনে বর্জ্যয ফেলার কারনে দূষণ হচ্ছে পরিবেশ

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী শহরের পানি নিস্কাশনের জন্য নির্মিত বড়বড় ড্রেনগুলোতে মিশছে বিষাক্ত বর্জ্য। নির্ধারিত ডাস্টবিনে এসব বর্জ্য না ফেলে অনেকেই তা ফেলে দিচ্ছে ড্রেনে।

এতে একদিকে যেমন ড্রেনগুলোতে ময়লার স্তুপ জমছে অন্যদিকে রোগ বিস্তারকারী জিবানু ও বিষাক্ত ধাতব পদার্থগুলো জনস্বাস্থ্য এবং পরিবেশের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে। তবে প্রকাশ্যই এসব বর্জ্য ড্রেনে ফেলা হলেও এগুলোতে বাধা দেয়ার কেউ নেই।

রাজশাহীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্ট্রেডিয়াম এলাকা ঘুরে দেখা যায়, স্টেডিয়াম এলাকায় গড়ে উঠেছে স্টিলসহ বিভন্ন ভাঙ্গড়ির দোকান। এসব দোকানের ভাঙ্গা স্টিলসহ বর্জ্য হরহামেশায় ফেলা হচ্ছে ড্রেনে। এছাড়া হাসপাতাল ক্লিনিক, ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও শিল্পকারখানার বর্জ্য প্রতিনিয়ত গিয়ে পড়ছে ড্রেনে। এসব বর্জ্য পদার্থকে ড্রেনের পাশে স্তূপ করে রাখা হয়। সেগুলো ড্রেনে পড়ে পচে-গলে বাতাসকে মারাত্মক দূষিত করে। বর্ষা মৌসুমে এ পরিস্থিতি আরও ভয়াবহ রূপ ধারণ করে। কঠিন বর্জ্য রাস্তার পাশের ড্রেনে পড়ে পয়োনিষ্কাশন ব্যবস্থাকেই বাধাগ্রস্ত করছে।

এছাড়া উন্মুক্ত স্থান থেকেও বিপুল পরিমাণ কঠিন ও তরল আবর্জনা প্রতিনিয়ত বর্জ্য ব্যবস্থাপনাকে জটিল করে তুলছে। রান্নাঘরের পরিত্যক্ত আবর্জনা, হাটবাজারের পচনশীল শাকসবজি, মিল কারখানার তৈলাক্ত পদার্থ, কসাইখানার রক্ত, ছাপাখানার রঙ, হাসপাতালের বিষাক্ত বর্জ্য পদার্থের নিরাপদ অপসারণ নিশ্চিত না হওয়ায় বর্জ্য ব্যবস্থাপনা হয়ে উঠছে আরও ঝুঁকিপূর্ণ। নগরীর প্রচুর সংখ্যক বাড়ির মলমূত্রও সরাসরি ফেল হচ্ছে ড্রেনে।

রাজশাহী স্টেডিয়াম এলাকার ভাঙ্গড়ির দোকানের কর্মচারি আবদুল মজিদ ড্রেনে ফেলে দিলেন আলোক সজ্জার কাজে ব্যবহার করা সার্কিট। তার সাথে কথা হলে তিনি বলেন, আমাদের কোথাও নিদৃষ্ট করে ফেলতে বলা হয় নি। এছাড়াও আমাদের কোন ডাস্টবিনও নেই। আমরা সবাই মিলে এক সাথে কাজ করি। সবাই এখানেই এসব ফেলে দেয়। আমিও ফেলে দেই।

আরেক দোকান কর্মচারী মমিনুল ইসলাম বলেন, আমি তো এখানে ফেলতে চায় না। কিন্তু কিছু করার নেই এখানে না ফেললে বাহিরে ফেললে আরও ক্ষতি হবে। তাই বাধ্য হয়েই আমরা এখানেই ফেলে দেই।

রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন ডলার বলেন, এটি পরিবেশ অধিদফতরের কাজ, আমাদের কাজ নয়। তবে অভিযোগ পেলে আমাদের সেনিটেশন বিভাগকে জানাবো। তারা প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন।

তবে রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক বলেন, পাশেই আমাদের একটি রাস্তা নির্মান করা হচ্ছে। সেখানে রাস্তার কাজ সম্পন্ন হলে আমারা সেখানে পৌঁছাতে পারবো। তখন আমরা ড্রেনটি পরিস্কার করবো।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button