সংবাদ সারাদেশ

সরকারি কর্মচারীদের বেতন-ভাতার বাজেট স্বয়ংক্রিয়ভাবে প্রণয়ন হবে

সংবাদ চলমান ডেস্কঃ

সরকারের আর্থিক ব্যবস্থাপনা আরো সুসংহত করার জন্য আগামী ২০২১-২২ অর্থবছর থেকে সরকারি কর্মচারীদের বেতন-ভাতার বাজেট স্বয়ংক্রিয়ভাবে প্রণয়নের উদ্যোগ নিয়েছে সরকার।

গতকাল রবিবার মন্ত্রণালয়ের অর্থ বিভাগের উপসচিব মো. তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি সরকারের সব মন্ত্রণালয় ও বিভাগে পাঠানো হয়েছে।

এর পাশাপাশি কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন কার্যক্রম সহজ ও অধিক স্বচ্ছতা নিশ্চিত করতে বর্তমানে ‌‘অনলাইন পে-ফিক্সেশন’ ডাটাবেজ থেকে নতুন বাজেট ও হিসাবরক্ষণ শ্রেণিবিন্যাস পদ্ধতি অনুযায়ী রি-ডিজাইন করা আইবাস প্লাসের ডাটাবেজে সব কর্মচারীর তথ্য স্থানান্তরের কার্যক্রম চলমান আছে।

এতে বলা হয়, এসব কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন ও ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার বা ইএফটির মাধ্যমে সরকারি কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন পরিশোধের লক্ষ্যে সব মন্ত্রণালয়, বিভাগ ও অন্যান্য প্রতিষ্ঠান, অধীন অধিদফতর, পরিদফতর ও অধস্তন অফিস ও মাঠ পর্যায়ের অফিসগুলোর অর্গানোগ্রাম, নিয়োগবিধি ও পদ মঞ্জুরি অনুযায়ী পদবি, পদসংখ্যা ও গ্রেড আইবাস প্লাস সিস্টেমে অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

আরো বলা হয়েছে, বর্ণিত প্রেক্ষাপটে সরকারি কর্মচারীদের বেতন-ভাতার বাজেট আগামী ২০২১-২২ অর্থবছর থেকে স্বয়ংক্রিয়ভাবে প্রণয়ন ও ইএফটির মাধ্যমে কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন প্রাপ্তি সহজ করার লক্ষ্যে সব মন্ত্রণালয়, বিভাগ ও অন্যান্য প্রতিষ্ঠান, অধীনস্ত অধিদফতর বা পরিদফতর ও অধস্তন অফিস ও মাঠ পর্যায়ের অফিসগুলোর অর্গানোগ্রাম, নিয়োগবিধি ও পদ মঞ্জুরির সত্যায়িত অনুলিপি আগামী ৩১ আগস্টের মধ্যে অর্থ বিভাগে পাঠানোর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে বলে জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button