সংবাদ সারাদেশ

রাজশাহীর গুরুত্বপূর্ণ অফিসে নেই সিসি ক্যামেরা

স্টাফ রিপোর্টারঃ

রাজশাহী সহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ অফিসে নেই সিসি ক্যামেরা। এমনটাই উঠে এসেছে সংবাদ চলমানের বিশেষ জরিপে। বিশেষ করে থানা এলাকায় ডিউটি রুমে বাহিরের প্রায় অধিকাংশ জায়গাতেই বসানো থাকে সিসি ক্যামেরা। এর সুফল হিসেবে অপরাধ প্রবণতার সংখ্যা কমে এসেছে বলেও এর সত্যতা মিলেছে।

তবে এই সিসি ক্যামেরা নিয়ে রয়েছে সুশীল সমাজের অনেকের ভিন্নমত। এদের অনেকেই বলছেন থানার গুরুত্বপূর্ণ স্থান হচ্ছে থানার প্রধান কর্মকর্তা ওসির বসার স্থান ওসির রুম। আর সেখানেই নেই কোন প্রকার সিসি ক্যামেরা।

সেখানকার প্রতিটি মুহূর্তের গুরুতর বিষয়গুলো একেবারেই মানান সই নয়।

শুধু তাই নয় এলজি ইডি, গণপুর্ত বিভাগ, সড়ক বিভাগ, পানিউন্নয়ন বোর্ড শিক্ষা প্রকৌশল সহ সকল গুরুত্বপূর্ণ অফিসেই রয়েছেন একজন নির্বাহী প্রকৌশলী আর তিনিই সকল গুরুতর বিষয় গুলো দেখভাল করে থাকেন।

অথচ এই অফিসের এই পদধারি ব্যক্তিদের বসার রুম নিয়ন্ত্রন হয়না সিসি ক্যামেরায়। এই অফিসগুলোতে টেন্ডার বাজি সহ বিভিন্ন অভিযোগ উঠে মাঝে মধ্যেই। সকল জায়গার খবর সিসি ক্যামেরায় ধরা থাকলেও নির্বাহী প্রকৌশলীর কোন খবর উঠে আসেনা। এর মূল কারণ খুঁজতে গিয়ে উঠে আসে রহস্যময় জটলা।

এই জটলার মূল কারণ কি সেটিও সন্দেহের চোখে দেখছেন সুশিল সমাজ।

তাহলে কি এই দপ্তর গুলোর উপর উপরের কোন প্রকার নিদেশনা রয়েছে? সেটিও প্রশ্নবিদ্ধ।

অনেকেই মনে করছেন, সিসি ক্যামেরা না বসানোর কারণ হতে পারে সেই অফিস গুলোতে ঘটে থাকে ভারি সব অনিয়ম তারই মূল কারণ এটি।

এই প্রসঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একজন প্রফেসর বলেন, দেশের সকল ব্যবস্থা এখন ডিজিটাল অথচ এই বিষয়টি পরিস্কার নয়। তিনি বলেন, সিসি ক্যামেরার বিষয়টি আসলে প্রথমেই আসে এই সকল ব্যক্তিদের রুমে ক্যামেরা বসানোর কথা।

ঠিক বাবা বাদ দিয়ে প্রথমে মায়ের নাম লিখার মত বিষয়টি ঘটেছে। আসলে আমরা বড় সব অনিয়ম নিয়ে ভাবতে গিয়ে গুরুতর কিছু বিষয় হারিয়ে ফেলি। এই দপ্তরগুলো সিসি ক্যামেরার নিয়ন্ত্রনে আসলে অনিয়মের প্রাথমিক ডাল-পালা গুলো প্রথমেই নির্মূল হওয়ার সম্ভাবনা বেশী হবে বলেও মন্তব্য করেন এই প্রফেসর।

অচিরেই মাননীয় প্রধানমন্ত্রী এই বিষয়ের উপর নজর দিবেন বলে আশাবাদি সুশীল সমাজ। মাননীয় প্রধানমন্ত্রীর এমন উদ্যেগ তার ডিজিটাল দেশের জন্য সুফল বয়ে আনবে বলেও আসাব্যক্ত করেন এই প্রফেসর।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button