সংবাদ সারাদেশসারাদেশ

মাদারীপুরে ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা দেখতে জনতার ভিড়

মাদারীপুর প্রতিনিধিঃ

গ্রামীণ ঐতিহ্যের এক সময়ের জনপ্রিয় খেলা হা-ডু-ডু এখন অনেকটাই বিলুপ্তির পথে। আগে গ্রামের কাঁচা রাস্তায়, মাঠ, বাগানে বা খোলা স্থানে জমজমাট ও উৎসব মুখর পরিবেশে হা-ডু-ডু খেলা অনুষ্ঠিত হতো। সময়ের ব্যবধানে সেই খেলা এখন আর দেখা যায় না। জনপ্রিয় এই খেলাটি টিকিয়ে রাখা এবং নতুন প্রজন্মকে উজ্জীবিত করতে মাদারীপুরে অনুষ্ঠিত হয়ে গেল হা-ডু-ডু প্রতিযোগিতা। দূর-দূরান্ত থেকে আসা শত শত দর্শক এ খেলা উপভোগ করেন। খেলাকে কেন্দ্র করে এলাকায় উৎসবের আমেজ লক্ষ্য করা যায়।

বুধবার (৫ জুলাই) বিকেলে মাদারীপুর সদর উপজেলার ধুরাইল ইউনিয়নের জালালপুর আইডিয়াল হাই স্কুল মাঠে হা-ডু-ডু খেলার আয়োজন করা হয়। সেখানে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলার আয়োজন করে চাছার প্রবাসী কল্যাণ পরিষদ।

মাদারীপুর সদর উপজেলার ধুরাইল ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুর রহমানের সভাপতিত্বে খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জালালপুর আইডিয়াল স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব সাহেব আলী মিয়া।

খেলায় সাবেক ইউপি সদস্য সাইদুর রহমান হাওলাদার বনাম বর্তমান ইউপি সদস্য শাজাহান মাতুব্বরের দল অংশ গ্রহণ করে। খেলায় সাবেক ইউপি সদস্য সাইদুর রহমান হাওলাদারের দলকে ৩-০ ব্যবধানে হারিয়ে বর্তমান ইউপি সদস্য শাজাহান মাতুব্বরের দল বিজয়ী হয়।

খেলা শেষে প্রধান অতিথি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। খেলা চলাকালীন সময় আশেপাশের বিভিন্ন ইউনিয়ন থেকে আসা শত শত দর্শকের কারণে মাঠ ছিলো কানায় কানায় পূর্ণ।

ধুরাইল ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, গ্রাম বাংলার হারিয়ে যাওয়া হা-ডু-ডু খেলা উপভোগ করার জন্য দূর-দূরান্ত থেকে শত শত দর্শক উপস্থিত হয়েছেন। ঐতিহ্যবাহী এ খেলা এখনো মানুষের স্মৃতিতে জ্বলজ্বল করছে।

তিনি আরো বলেন, আশা করি গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এ খেলা আবার দেশের সর্বত্র ছড়িয়ে পড়ুক। আগামীতে খেলাটি যেন আরো জনপ্রিয়তা লাভ করে। সে ব্যাপারে সর্বস্তরের সবাইকে সজাগ দৃষ্টি রাখার জন্য দাবি জানিয়েছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button