সংবাদ সারাদেশ

পরিবহন গুলোকে এখন লাগাম দেওয়া উচিৎ

স্টাফ রিপোর্টার:

করোনার অযুহাতে দেশের পরিবহন গুলোর ক্ষেত্রে বেশ কিছু নিয়ম-নীতির  দিক নির্দেশনা দিলেও বর্তমানে তা মানছেনা সংশ্লিষ্ট পরিবহন কর্তৃপক্ষ। বর্তমানে পরিবহনে যাত্রিরা হয়রানি হচ্ছে প্রতিনিয়ত। যা এখনই দেখ ভাল করার দরকার বলে মনে করছেন সুশিল সমাজ।

সরকার গাড়ি ভাড়া যাত্রি বসার ক্ষেত্রে, যাত্রি উঠানোর ক্ষেত্রে বেশ কিছু নিয়ম সৃস্টি করলেও তা এখন অকেজো হয়ে পড়েছে  তবে যথাযথ দায়ীত্ব অবহেলার কারণেই এই নিয়ম অচল হয়ে পড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা তারা বলছেন দেশে যে কোন সুবিধাবাদী আইন চালু হলে সেটি পূর্বের স্থানে ফিরে আসতে চায়না।

তারা বলছেন, এটিও দেশের জন্য বড় এক ধরনের সমস্যা। করোনার প্রাদুর্ভাবের কারণে বাসে ট্রেনে যাত্রিদের দূরত্ব বজায় রাখার ক্ষেত্রে গাড়ি ভাড়ার পরিমান বাড়ানো হলেও এখন যাত্রি বসানোর ক্ষেত্রে তা আর মানছেন না তারা, তাহলে ভাড়ার ক্ষেত্রে কেন সেই আইন মানা হচ্ছেনা সেটি এখন প্রশ্নবিদ্ধ। আর এই বিষয় গুলো দেখ ভাল করার দায়ীত্বে রয়েছেন কারা সেটি পরিস্কার নয় জাতির নিকট।

আইন তৈরির ক্ষেত্রে প্রথমে তদারকি থাকলেও পরে আর খবর থাকেনা সেই দপ্তরের। এই অনিয়মগুলো নিয়ে তেমন কারো মাথা ব্যথা না থাকলেও ধীরে ধীরে জমে অভিযোগের পাহাড়। আর এর পুরো দ্বায়ভার বহন করতে হয় সরকার কে। আসলে বিষয়গুলো খতিয়ে দেখা দরকার সরকার কেই।

পরিবহন শ্রমিকদের অত্যাচারে এমনিতেই সাধারন যাত্রিরা বিপাকে পড়ছে প্রতিনিয়ত। তাদের দাপট বেশী হওয়ার কারণে সরকারেরে দায়ীত্বরত ব্যক্তিরাও সংকোচ করেন বিভিন্ন সময়। দেশের পরিবহন সেক্টর গুলো আলাদা ভাবে নিয়ন্ত্রন করলে হয়ত এই দাপট বন্ধ অথবা নিয়ন্ত্রনে আনা সম্ভব হবে বলে মনে করছেন সুশিল সমাজের অনেকেই।

সরকারের একটি পক্ষ বলছেন, বেপরোয়া পরিবহনের কারণেই সরকারকে খেসারত দিতে হয় অনেক সময়। আবার  নতুন আইন তৈরি করলে তাদের পছন্দ না হলে সরকার কেই তোপের মুখে পড়তে হয় অনেক সময়।

এই নিয়ে অনেকেই ভিন্ন মত প্রকাশও করেছেন, অনেকেই বলছেন এদের অবৈধ দাবীর সাথে কারা জড়িত প্রথমে তাদের কে চিহ্নিত করতে হবে। আর এমন দুই-একজনের বিরুদ্ধে সরকার গুরুতর ব্যবস্থা গ্রহণ করলেই তাদের সুবিধাবাদী চাওয়া-পাওয়া বন্ধ হয়ে যাবে।

করোনার প্রাদুর্ভাবে দেশে দীর্ঘ সময় যান চলাচল বন্ধ থাকলেও দেশ চলেছে বিধি মেনে এখন আবার ঠিক ও হয়ে গেছে, তেমনি পরিবহন সেক্টর ও ছেকা দিলে ঠিক হয়ে যাবে। তাই এখনি পরিবহন গুলোকে লাগাম দেওয়া উচিত বলে মনে করছেন সুশিল সমাজ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button