সংবাদ সারাদেশ

নিয়মিত ক্লাস করবে দশম-দ্বাদশের শিক্ষার্থীরা

সংবাদ চলমান ডেস্কঃ

করোনার মধ্যে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান গুলো খুলে দেবার জন্য যা যা প্রস্তুতির প্রয়োজন তা ৪ ফেব্রুয়ারির মধ্যে নিয়ে নেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করবে।

রবিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড সংশোধন বিল ২০২১ বিলের ওপর জনমত যাচাই-বাছাইয়ের প্রস্তাবের ওপর এমপিদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা অবস্থা বুঝে এবং আমাদের জাতীয় পরামর্শক কমিটির পরামর্শ অনুযায়ী কোন দিন থেকে খুলব সেটি ঘোষণা করব। যখন খুলব যাদের এসএসসি এবং এইচএসসি আছে ২০২১ সালে তাদের সংক্ষিপ্ত সিলেবাসের ওপর পরীক্ষা হবে। সেই ক্ষেত্রে দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করবে। অন্যান্য ক্লাসগুলো প্রাথমিক পর্যায়ে সপ্তাহে হয়তো একদিন করে আসবে।

তিনি বলেন, অনেক ক্ষেত্রেই গাদাগাদি করে আমাদের শিক্ষার্থীদের বসতে হয় সেটি এই মহামারির মধ্যে তো আমরা বসাতে পারব না। তাদের সেই সামাজিক দূরত্ব বজায় রেখেই বসতে হবে। সেক্ষেত্রে সবাইকে এক সঙ্গে আনার সুযোগই থাকবে না।

এদিকে দীর্ঘদিন বন্ধ থাকা স্কুল-কলেজ আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে খোলার বিষয়ে গাইডলাইন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। এতে  শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখেই শ্রেণী কার্যক্রম শুরু হবে। এছাড়া স্কুলে প্রবেশের আগে থার্মোমিটার দিয়ে তাপমাত্রা পরীক্ষা করার কথাও বলা হয়েছে।

প্রতিটি ক্লাসরুমের বেঞ্চগুলোকে তিন ফুট দূরত্বে বসাতে বলা হয়েছে। বেঞ্চের দৈর্ঘ্য পাঁচ ফুটের কম হলে প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসতে পারবে। বেঞ্চের দৈর্ঘ্য পাঁচ থেকে সাত ফুট হলে প্রতি বেঞ্চে দুজন করে শিক্ষার্থী বসতে পারবে বলে জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button