সংবাদ সারাদেশ

নিঃশ্বাস নিতে কষ্ট হলেই যে কোভিড-১৯ হয়েছে এমন ধারনা সবার

চলমান হেলথ্ ডেস্কঃ

মহামারি এই করোনার কারনে আবহে শারীরিক বিভিন্ন জটিলতা দেখলেই আমরা ভীতু হয়ে যাই! করোনাভাইরাস নিয়ে এক আতঙ্ক সবার মাঝেই রয়েছে। কিছু হলেই হয়ত কোভিড-১৯ হয়েছে এমন ধারণা সবার।

বিশেষ করে শ্বাস-প্রশ্বাসের সমস্যা হলে এই ধারণা আরো পোক্ত হয়। এতে আরো বেশি অস্বস্তি ও দম বন্ধ অনুভূতির সৃষ্টি হয়ে থাকে। বিশেষজ্ঞরা বলছেন, করোনা নিয়ে উৎকণ্ঠার কারণেই নাকি এমনটা ঘটছে। আর এই উৎকণ্ঠার কারণে অনেকের বুক আটকে আসছে, নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, করোনার কারণে শ্বাসকষ্ট বা বুকে আটকে আসার অনুভূতি হলে তাতে জ্বর বা কাশির মতো অন্য উপসর্গও থাকে। তবে যদি শুধু দুশ্চিন্তা বা ভয়ের কারণে আপনার বুক আটকে আসে তাহলে বুঝতে হবে এটা উৎকণ্ঠাজনিত সমস্যা। এই সময় উৎকণ্ঠাজনিত শ্বাসকষ্ট হলে কিছু বিষয় মেনে চলতে পারেন-

> ১০ মিনিটের জন্য ব্যায়াম করুন। সোজা হয়ে বসে লম্বা করে শ্বাস নিন। তারপর ধীরে ধীরে ছাড়ুন। এভাবে ১০ মিনিট নিঃশ্বাসের ব্যায়াম করুন। এতে বুক হালকা লাগবে।

> ঠিক কী কারণে আপনি দুশ্চিন্তা করছেন, তা উপলব্ধি করুন। মনে রাখবেন, নিয়ন্ত্রণহীন কোনো বিষয় নিয়ে দুশ্চিন্তা করে কোনো লাভ নেই বরং শারীরিক ক্ষতির সম্ভাবণা রয়েছে।

> যদি কোনো কারণে আপনি দুশ্চিন্তাগ্রস্থ হন তবে তা নিজেকেই বুঝিয়ে হালকা করুন। নেতিবাচক ভাবনা দূর করতে প্রয়োজনে মেডিটেশন ও নামাজ পড়ুন।

> উৎকণ্ঠাজনিত কারণে যদি প্রায়ই শ্বাসকষ্ট হয় তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। করোনার এই সময় অনেকেরই এই সমস্যা হচ্ছে। সে কারণে ফোনে বিশেষজ্ঞর পরামর্শ নিতে পারেন বলেও জানিয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button