ঠাকুরগাঁসংবাদ সারাদেশ

ঠাকুরগাঁওয়ে প্রথম বারের মতো খেজুরের রস থেকে গুড়

 লিমন সরকার ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

ঠাকুরগাঁওয়ে প্রথম বারের মতো খেজুরের রস থেকে গুড় তৈরী শুরু হয়েছে চিনিকলের একটি খেজুর বাগান থেকে। খেজুরের বাগান প্রাকৃতিক পরিবেশে তৈরীকৃত গুড়ের চাহিদা বেশি হওয়ায় সরবরাহ দিতে হিমশিম খাচ্ছেন গাছিরা। গুড় কিনতে প্রত্যহ ভীড় করছেন শতশত ক্রেতা ও দর্শনার্থী। ঠাকুরগাঁও সদর উপজেলার বোচাপুুকুর মোহন ইক্ষু খামারের পার্শ্বে ঠাকুরগাঁও চিনিকলের একটি খেজুর বাগান রয়েছে।

দীর্ঘদিন পর চিনিকল কর্তৃপক্ষ খেজুর বাগানটি বানিজ্যিক উদ্দেশ্যে লিজ দেয় এবার। রাজশাহীর ৭ জন গাছি ২২ হাজার টাকায় এবার বাগানটি প্রথমবারের মতো লিজ নেয়। লিজ নিয়েই তারা খেজুরের রস সংগ্রহ ও গুড় তৈরী শুরু করে। গাছের পরিচর্যা সহ রস সংগ্রহের জন্য গাছিরা এখন পর্যন্ত ১ লাখ ২০ হাজার টাকা ব্যয় করেছেন। বাগনে মোট ৬’শ খেজুর গাছের মধ্যে প্রতিদিন ৪’শ গাছ থেকে গড়ে ৪থেকে৫শ লিটার রস সংগ্রহ করা হচ্ছে। এতে গড়ে ৮০ কেজির বেশি করে গুড় তৈরী হচ্ছে। গুড় ও রস বিক্রি করে গাছিরা লাভজনক হচ্ছেন।

গাছি সুজন আলী জানান, প্রাকৃতিকভাবে ও নির্ভেজাল গুড় তৈরী করায় এখানকার গুড় ও রসের চাহিদা অনেক । এখানকার উৎপাদিত গুড় তাদেরকে বাজারে নিয়ে বিক্রি করতে হয় না। ক্রেতারা এখান থেকে রস ও গুড় কিনে নিয়ে যায়। অনেকে একসপ্তাহ আগেই রস ও গুড় নেওয়ার জন্য অগ্রিম টাকা দিয়ে রাখলেও তাদের অনেককে আমরা রস ও গুড় দিতে পারছি না। গাছ থেকে রস কম উৎপাদন হওয়ার কারণে ক্রেতাদের চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে না।

বর্তমানে এখানে এক লিটার খেজুর রস ৫০ টাকা দরে ও এক কেজি গুড় ১’শ ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। বিভিন্ন উপজেলা থেকে মানুষগুলো রস ও খেজুরের গুড় কিনার জন্য আসলো তাদেরকে দিতে পারতেছে না খেজুর রস ও গুড় ব্যবসায়ীরা ব্যবসায়ীরা জানান চাহিদা অনুযায়ী তাদের সরবরাহ দিতে পারতেছেন না। বাগানে খেজুরের রস ও গুড় কিনতে আসা পীরগঞ্জ উপজেলা সাংবাদিক গোলাম রব্বানীসহ কয়েকজন জানান, প্রাকৃতিকভাবে ও ভেজাল মুক্ত হওয়ায় এখানকার রস ও গুড় অনেক সু-স্বাদু ।

এদিকে বিভিন্ন জেলা-উপজেলার মানুষ ঠাকুরগাঁও কিভাবে খেজুরের রস দিয়ে খেজুরের গুড় তৈরি করে তা দেখার জন্য বিভিন্ন জায়গার মানুষ আসতেছে

ঠাকুরগাঁও সদর উপজেলার নির্বাহী অফিসার আব্দুল্লাহ-আল-মামুন বলেন, বর্তমানে পর্যাপ্ত পরিমাণে খেজুরের রস হচ্ছে না। ভবিষত্যে যাতে চাহিদা অনুযায়ী রস ও গুড় উৎপাদন করা যায় এবং গাছ পরিচর্যার ও গাছিদের সার্বিক সহযোগিতার ব্যাপারে সুগার মিল কর্তৃপক্ষ, খেজুর বাগন মালিক ও কৃষি কর্মকর্তার সাথে কথা বলা হয়েছে। কৃষি কর্তৃপক্ষ বলেন বাগানের পরিচর্যা করা হলে আগামীতে খেজুর রসের ও গুড়ের উৎপাদন বৃদ্ধি সহ কিভাবে তা রস ও গুড় উৎপাদন বারা যায় তা পর্যবেক্ষণ করে দেখা হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button