সংবাদ সারাদেশ

চোখ শুকিয়ে যাওয়া থেকে মুক্তি পাওয়ার উপায়

চলমান হেল্থ ডেস্কঃ

চোখ শরীরের সবচেয়ে সংবেদনশীল এক অঙ্গ। শুষ্ক চোখের সমস্যা তখনই দেখা যায় যখন চোখের পৃষ্ঠের উপর পর্যাপ্ত তৈলাক্তকরণ, পুষ্টি এবং আর্দ্রতার অভাব ঘটে। চোখ যখন তৈলাক্ত থাকার জন্য যথেষ্ট অশ্রু তৈরি করতে অক্ষম হয় বা অশ্রুর মান খুব খারাপ হয় এবং খুব দ্রুত বাষ্পীভূত হয়, তবে তা চোখের শুষ্কতা, জ্বালা, প্রদাহ এবং বিবর্ণ দৃষ্টির সৃষ্টি করতে পারে।

তাই চোখের যত্ন নেয়া খুবই প্রয়োজন। সব সময়ে নেয়া হয় না শুধু সচেতনতার অভাবে। কিন্তু দিন দিন কম্পিউটারে বসে কাজ বাড়ছে। না হলেও চোখ আটকে থাকছে স্মার্ট ফোনের স্ক্রিনে। ফলে সর্বক্ষণ ব্যস্ত থাকে দুই চোখ। এর মধ্যে একটু বিশেষ ভাবে যত্ন না নিলে, সমস্যায় পড়তে হতে পারে।

জেনে নেওয়া যাক চোখের যত্নে করণীয়ঃ

> বারবার পানি খেতে হবে। শরীরে পানির মাত্রা যত বেশি থাকবে, চোখ তত ভাল থাকবে। অনেকক্ষণ চোখের কাজ করলে, মাঝেমধ্যে পানি দিয়ে চোখ-মুখ ধুইয়ে নেয়াও ভালো।


>অতিরিক্ত রোদের মধ্যে বেরোনো চোখের জন্য ভালো নয়। সূর্যের আলো সরাসরি যাতে চোখে বেশিক্ষণ না পড়ে, তার জন্য কালো চশমা পরে নেয়া যায়। তবে সে যে কোনো কালো চশমা নয়। বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে তা কিনতে হবে।

> এখন সর্বক্ষণ হয় ফোন, নয় টিভি বা কম্পিউটারের পর্দায় চোখ থাকে অধিকাংশের। কিন্তু সেই অভ্যাস নিয়ন্ত্রণ করতেই হবে চোখের কথা ভেবে। না হলে চোখ শুকিয়ে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হতে পারে। যদি টানা কম্পিউটারে কাজ কর

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button