আন্তর্জাতিক

ব্রাজিলে ঘূর্ণিঝড়ের তাণ্ডবে-নিহত ২১

সংবাদ চলমান ডেক্সঃ

ব্রাজিলে ঘূর্ণিঝড়ের আঘাতে প্রায় ২১ জন নিহত হয়েছে। এই মর্মান্তিক ঘটনায় আরো বহু মানুষ নিখোঁজ রয়েছেন এবং হাজার-হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। মূলত ঘূর্ণি ঝড়ের কারণে মুষলধারে বৃষ্টি এবং প্রবল বাতাসের কারণে ব্রাজিলের দক্ষিণাঞ্চলে বিপর্যয়কর এই অবস্থার সৃষ্টি হয়েছে।

আজ বুধবার এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছেন সংবাদ মাধ্যম।

প্রতিবেদনে বলা জানানো হয়েছে , দক্ষিণ আমেরিকার এই দেশটির ওই এলাকায় আরো বন্যার আশঙ্কা রয়েছে। দেশটির রিও গ্র্যান্ডে ডো সুলের গভর্নর বলেছেন, এটিই তার প্রদেশের সব চেয়ে খারাপ আবহাওয়া বিপর্যয়ের ঘটনা। হাজার হাজার মানুষ তাদের বাড়ি ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। পাঁচ হাজার বাসিন্দার শহর মুকুমে শত-শত লোককে তাদের বাড়ির ছাদ থেকে উদ্ধার করতে হয়েছে কারণ শহরের ৮৫ শতাংশই প্লাবিত হয়েছে বলে স্থানীয় মিডিয়ার রিপোর্টে বলা হয়েছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা জানান, ফেডারেল সরকার সাহায্য করতে প্রস্তুত। তিনি বলেন, কোথাও কোনো সমস্যা হলে মানুষকে বাঁচাতে ফেডারেল সরকার সেখানে কাজ করবে।

রিও গ্র্যান্ডে ডো সুলের গভর্নর এডুয়ার্ডো লেইট এক সংবাদ সম্মেলনে জানান, গত মঙ্গলবার মুকুম শহরে আরো ১৫টি মৃত দেহ পাওয়া গেছে। আর এতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২১ জন। প্রদেশটিতে ২৪ ঘণ্টারও কম সময়ে ৩০০ মিমি-এর বেশি বৃষ্টিপাত হয়েছে এবং এর জেরে বন্যা ও ভূমিধস দেখা দিয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

মুকুম শহরের মেয়র মাতেউস ট্রোজান বলেছেন, এখনো বহু মানুষ নিখোঁজ রয়েছে। মৃত্যুর সংখ্যা আরো বাড়তে পারে।

এদিকে বন্যার কারণে বিচ্ছিন্ন এলাকায় পৌঁছাতে উদ্ধার কর্মীরা হেলিকপ্টার ব্যবহার করছেন। বন্যা হওয়ার পেছনে অনেক কারণ থাকে বলে মনে করা হলেও জলবায়ু পরিবর্তনের কারণে উষ্ণতা বৃদ্ধির ফলে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা বেড়েই চলেছে ব্রাজিলের দক্ষিণাঞ্চলে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button