সংবাদ সারাদেশ

এবার দেশে ফিরছেন বাংলার সমৃদ্ধির ২৮ নাবিক

সংবাদ চলমান ডেস্কঃ

আজ রোমানিয়ার বুখারেস্ট দেশের উদ্দেশে রওনা হবেন ইউক্রেনে চলমান যুদ্ধের কারণে আটকেপড়া জাহাজ বাংলার সমৃদ্ধির ২৮ নাবিক।

আগামীকাল বুধবার (৯ মার্চ) দুপুরে তারা শাহজালাল আন্তর্জাতিক বিমাবন্দরে এসে পৌঁছাবেন বলে জানিয়েছেন বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) উপ-মহাব্যবস্থাপক ক্যাপ্টেন মো. মুজিবুর রহমান।

মঙ্গলবার (৮ মার্চ) দুপুরে তিনি বলেন, ২৮ জন নাবিক একসঙ্গে আজ দেশের উদ্দেশে রওনা হবেন। তবে কখন রওনা হবেন সে বিষয়ে সুনির্দ্দিষ্ট করে কোনো সময় জানাতে পারেননি তিনি।

এছাড়া জাহাজে হামলার ঘটনায় মারা যাওয়া থার্ড ইঞ্জিনিয়ার মোহাম্মাদ হাদিসুর রহমানের মরদেহ ইউক্রেনের অদূরে একটি বাংকারের ফ্রিজারে রাখা হয়েছে, সেটি সুবিধাজনক সময়ে দেশে ফিরিয়ে আনা হবে বলেও তিনি জানিয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা করছে রাশিয়া। যুদ্ধের কারণে ইউক্রেনে আটকেপড়ে বাংলার সমৃদ্ধি। ২ মার্চ রাত ৯টা ২৫ মিনিটে জাহাজটি হামলার শিকার হয়। হামলায় জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান নিহত হন। ইউক্রেনের অলভিয়া বন্দর চ্যানেলে নোঙর করা জাহাজটিতে ২৯ জন বাংলাদেশি নাবিক ছিলেন।

হামলার কবলে পড়া ‘বাংলার সমৃদ্ধির’ জীবিত ২৮ নাবিককে গত ৩ মার্চ বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টার দিকে ইউক্রেনের একটি বাংকারে নেওয়া হয়। পরে তাদের নিরাপদে রোমানিয়ায় নিয়ে যাওয়া হয়েছে।

বিএসসি এক সূত্র থেকে জানা গেছে, সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য জাহাজটি তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়। সেখান থেকে কার্গো নিয়ে ইতালি যাওয়ার কথা ছিল। তবে যুদ্ধাবস্থা এড়াতে জাহাজটিকে সেখানে পৌঁছানোর পরপরই পণ্যবোঝাই না করে দ্রুত ফেরত আসার জন্য নির্দেশনা দেয় শিপিং কর্পোরেশন। শেষ মুহূর্তে পাইলট না পাওয়ায় ইউক্রেনের জলসীমা থেকে বেরিয়ে আসতে পারেনি বাংলাদেশের এই জাহাজ। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বন্ধ রয়েছে অলভিয়া বন্দরের কার্যক্রম ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button