সংবাদ সারাদেশস্লাইডার

এই সময় করোনা থেকে সাবধান হওয়ার পাশাপাশি ডেঙ্গু থেকেও সাবধান হতে হবে!

সংবাদ চলমান ডেস্কঃ

আমাদের চারপাশে মশার উপদ্রব অনেক বেশি। কোন ফাঁকে এডিস মশা আপনাকে কামড়ে চলে যাবে, তার ঠিক নেই! করোনাভাইরাস থেকে সাবধান হওয়ার পাশাপাশি ডেঙ্গুর বিষয়েও সজাগ দৃষ্টি রাখতে হবে।

বিগত বছরের এই সময় ডেঙ্গুর প্রাদুর্ভাবের কথা নিশ্চয়ই সবার মনে আছে। প্রতিরোধের উপায় এবং চিকিৎসা থাকা স্বত্ত্বেও পুরো দেশে মৃত্যুর মিছিল বেড়েছিল মশাবাহিত এই রোগে। তাই ডেঙ্গুর এই মৌসুমে মশা প্রতিরোধে প্রস্তুতি প্রয়োজন।ডেঙ্গুর লক্ষণ ও সতর্কতা সম্পর্কে- এবার জেনে নিন ।

জ্বর

ডেঙ্গুর প্রথম উপসর্গই হলো উচ্চমাত্রার জ্বর। সেই সঙ্গে শারীরিক অবসাদ ও পেশিতে ব্যথা থাকবে। সবসময়ই নিজেকে প্রচণ্ড ক্লান্ত মনে হবে। প্রাথমিক জ্বর ১০০ থেকে ১০২ ডিগ্রি তাপমাত্রার মধ্যে থাকতে পারে। তবে দ্রুত চিকিৎসা না পেলে জ্বর তীব্র গতিতে বাড়তে থাকে।

চোখের পেছনে ব্যথা

ডেঙ্গুকে আলাদা করে চেনার একটি বৈশিষ্ট্য হলো জ্বরের সঙ্গে চোখে ব্যথা থাকে। চোখে বিরামহীন চাপ অনুভূত হয়। তাই জ্বরের সঙ্গে চোখের পেছনে ক্রমাগত ব্যথা হলে ডেঙ্গু অনেকটাই নিশ্চিত। এক্ষেত্রে দ্রুত পরীক্ষা করানো উচিত।

মাথাব্যথা

কপাল থেকে শুরু হয়ে মাথার পেছন দিক পর্যন্ত চলে যেতে পারে এই মাথাব্যথা। আর এই ব্যথাই রোগীর ক্লান্তির প্রধান কারণ।

ত্বকের র‌্যাশ

চ্যাপ্টা ও লালচে রংয়ের র‌্যাশ দেখা দেয় শরীরে। জ্বর প্রকাশের দুই থেকে তিন দিন পরে সাধারণত এগুলো দেখা দেয়। লালচে ছোপের মতো দেখতে এই র‌্যাশগুলো চুলকাতে পারে।

বমিভাব ও বমি

ডেঙ্গুতে আক্রান্ত হলে সবসময়ই বমিভাব অনুভূত হতে থাকে। বমি হলে এবং সঙ্গে পেট ব্যথা থাকলে বুঝতে হবে রোগের তীব্রতা বাড়ছে।

এরই মধ্যে যদি এর একটি উপসর্গও চোখে পড়ে তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। প্রচুর পরিমাণে পানি ও অন্যান্য তরল পান করতে হবে, যাতে প্লাটিলেট কাউন্ট কমতে না পারে।

আর জ্বর হলেই যে আপনি কোভিড-১৯ এ আক্রান্ত এমন ধারণা থেকে বেরিয়ে আসুন। অনেক কারণেই জ্বর হতে পারে। তাই আতঙ্ক না হয়ে বরং সচেতন থাকুন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button