লাইফস্টাইল

যে মাছেই কমবে হৃদরোগের ঝুঁকি

লাইফস্টাইল ডেস্কঃ

মাছ যেমন খেতেও স্বাদ বেশি তেমনি এর স্বাস্থ্যগুণও অনেক বেশি। করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির ওপর বারবার জোর দেওয়া হয়েছে মাছের উপর। সেই ক্ষেত্র মাছের গুণাগুণ অনেক।

চলুন জেনে নেওয়া যাক মাছের পুষ্টিগুণ সম্পর্কেঃ

অনেকেই আছেন যারা কাঁটার ভয়ে কিছু কিছু মাছ এড়িয়ে চলেন। বিশেষ করে ছোট বাচ্চারা। বড় যেকোন মাছ বিশেষ করে রুই মাছ কিন্তু এদিক থেকে সুবিধাজনক। রুই মাছে রয়েছে ভরপুর প্রোটিন। শরীর সুস্থ রাখার ক্ষেত্রে প্রোটিনের ভূমিকা অপরিহার্য। রুই মাছে ক্যালোরির পরিমাণ খুবই কম। ফলে যাঁরা ওজন কমাতে চাইছেন তাঁদের জন্য আদর্শ হতে পারে এই মাছ। রুই মাছের তেলে থাকা অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসি়ড যা রক্তের ক্ষতিকারক কোলেস্টেরল এলডিএল ও ভিএলডিএল হ্রাস করে এবং উপকারী কোলেস্টেরল এইচডিএলের মাত্রা বাড়িয়ে দেয়। এর ফলে হৃদ্‌যন্ত্রে চর্বি জমতে দেয় না।

‘আমেরিকার স্কুল অব নিউট্রিশন’- এর চিকিৎসা বিষয়ক পত্রিকা অনুযায়ী, রুই মাছ উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। উচ্চ রক্তচাপ থাকলে তা কমাতেও সাহায্য করে।

‘ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল ইনফরমেশন’ বলছে, ওমেগা থ্রি রক্তের অণুচক্রিকা জমাট বাঁধতে দেয় না। ফলে রক্তনালীতে জমাট বাঁধতে না পারার কারণে হৃদ্‌রোগের ঝুঁকি অনেক কম থাকে। রুই মাছে রয়েছে ভিটামিন এ, ডি, ই। ক্যালসিয়াম, জিঙ্ক, সোডিয়াম, লোহা-খনিজ সমৃদ্ধ রুই মাছ স্নায়ুতন্ত্র ও ফ্যাটের বিপাক ক্রিয়াতেও সাহায্য করে থাকে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button