লাইফস্টাইল

টমেটো দিয়ে নোনা ইলিশের শুঁটকির রেসিপি

সংবাদ চলমান ডেক্সঃ

অনেকেই শুঁটকি মাছের গন্ধ সহ্য করতে পারেন না। তবে স্বাদে ভিন্নতা আনতে শুঁটকি মাছের জুড়ি নেই। আর সেটি যদি হয় টমেটো দিয়ে নোনা ইলিশের শুঁটকি তাহলে তো আর কথাই নেই। অবশ্য শুঁটকির স্বাদ নির্ভর করে রেসিপির ওপর। একেক জন একেক ভাবে শুকটি রান্না পছন্দ করেন। এখানে একটি দেওয়া হলো। আজ দুপুরের ভোজে স্বাদে ভিন্নতা আনতে চেখে দেখুন পদটি-

উপকরণ

১. চার/পাঁচ টা টমেটো
২. নোনা ইলিশ বড় টুকরো হলে এক বা ২ পিস, ছোট হলে ৪ পিস
৩.১৫০ বা ২০০ গ্রাম পিঁয়াজ কুচি
৪.১০০ গ্রাম পরিমাণ রসুন কুচি

প্রণালী

প্রথমে নোনা ইলিশ ভালো করে ধুয়ে দশ পনেরো মিনিট পানিতে ভিজিয়ে রাখতে হবে। পরে এই মাছের পিস গুলো পাটায় বা অন্য ভাবে ছেঁচে নিতে হবে। চাইলে কাঁটা বেছে ফেলে দিতে পারেন।

টমেটো গুলো একটু পিস করে নিতে হবে। এরপর গরম কড়াইয়ে তেল দিয়ে (পরিমাণে একটু বেশিই লাগে তেল) রসুন ও পিঁয়াজ কুচি দিন। দুই তিন মিনিট ভেজে ছেঁচা ইলিশ দিয়ে পিঁয়াজ রসুনের সাথে ভাজতে হবে হালকা বাদামি রং হওয়া পর্যন্ত।

পিঁয়াজ রসুন হালকা বাদামি রঙের হলে টমেটো কুচি দিয়ে সব এক সঙ্গে তিন-চার মিনিট ভেজে পরিমাণ মতো পানি দিয়ে (যাতে কাঁচা টমেটো সিদ্ধ হয় সেই পরিমাণ) হলুদের গুঁড়ো ও মরিচের গুঁড়ো (যে যেমন ঝাল পছন্দ করেন) দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে।

মাঝারি আঁচে রেখে কিছুক্ষণ পর পর নেড়ে দিতে হবে। এক সময় পানি আস্তে আস্তে কমে যাবে। আস্তে আস্তে পানি শুকিয়ে ভুনা হয়ে তেল ভেসে উঠলে নামিয়ে নিন। এবার গরম-গরম পরিবেশন করুন সবাইকে। 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button