রাজশাহীরাজশাহী সংবাদ

স্কুলে যাওয়ার আগেই অভাবের বোঝা মাথায় নিয়ে জিসান বাদাম বিক্রেতা

নিজস্ব প্রতিবেদকঃ

গত কয়েকদিন ধরে রাজশাহীর বিশ্ববিদ্যালয় এলাকায় ৬ বছরের শিশু জিসানের বাদাম বিক্রয়ের দৃশ্য হাজারো পথ যাত্রি দেখছেন বিভোরে। কিন্তু কেউ এই জিসানের জীবন কাহিনি শুনে এগিয়ে আসেনি তার কষ্টের বোঝা লাঘব করতে।

 এই বাদাম বিক্রেতার নাম জিসান তার বাড়ি রাজশাহীর মতিহার থানার বিনোদপুরে। দুই ভাই একবোনের মধ্যে জিসান ছোট।বড় ভাই শুভ তার বয়স ১২ বছর সেই বিভিন্ন জায়গায় কাজের সন্ধানে রয়েছে। তার একমাত্র বোন পলি, তার বয়স ১০ বছর। বাবা দিন মজুর মা নিজের সন্তানদের খাবার যোগাতে মাঝে মধ্যেই অন্যের বাড়িতে কাজে যান। জিসান ভালো ভাবে কথাও বলতে পারেন না সে শুধু বলতে জানে এক প্যাকেট বাদামের মুল্য ১০ টাকা। তার মা বাড়ি থেকেই প্যাকেট গুলো তৈরিকরে দেন। কেউ দাম জিজ্ঞেস করলে জিসান বলে ১০ টাকা। কি আজব এই বাদাম বিক্রেতার জীবনী যেন পৃথীবির সকল কিছুকেই হার মানিয়েদেয়।

 জিসান বেশির ভাগ ক্ষেত্রে মাথা নেড়েই কথার উত্তরদেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একজন প্রফেসর জিসানের জীবন দশা নিয়ে বলেন এমন বাদাম বিক্রেতা  জিসান যেন এদেশে আর না জন্মে। তিনি বলেন যে বয়সে তার মা বাবার সাথে দাবি দাবা নিয়ে মান অভিমানের কথা বলা, স্কুলের ছোট্র ব্যাগটি কাধে নিয়ে মায়ের হাতধরে স্কুলে ছুটে চলার কথা। আর সেই বয়সে জিসান বাদামের এই ডালা কাধে নিয়ে ছুটছে দুইবেলা খাবার সংগ্রহের জীবন যুদ্ধে। সত্যিই চমক লাগার মত একটি ঘটনা এই রাজশাহীতে যা দেখে অনেকেই বিচলিত হয়েছে।

 অনেকেই এই জিসানের সমন্ধে জানার আগ্রহ দেখিয়েছে কিন্তু বাস্তবে এই জিসান হয়ত পত্রিকার পাতার একটি গল্প হয়েই থাকবে। আগের দিনে এই বয়সি শিশুরা মায়ের বুকের দুধ পানকরত আর এখন এই বয়সে ফেরিওয়ালা হয়েছে এই শিশু। জিসানের চোখের চাউনি ও তার ছোট ছোট দুই একটি কথা শুনে একজন গণমাধ্যম কর্মী তার চোখের জল ধরে রাখতে পারেনি। তিনি বলেন এমন জিসান জন্ম হয়েছে তাও আবার বাংলাদেশে শুনেও কষ্ট লাগছে।তিনি বলেন এমন বিরল ঘটনা যেন আর না ঘটে, এমন জিসান যেন দেশের কোন খবরে না আসে এটিই দেশ বাসির প্রতি আমার আহব্বান। রাজশাহীর একজন মানবাধিকার কর্মী বলেন জিসানের নাম ও ঘটনা আমি আজই শুনলাম তিনি বলেন আসলে তার জন্য মানবিক দৃস্টি থেকে যাই হোকনা কেন সেটিও কমহবে। কারন এই অবুঝ শিশু বুঝে উঠার আগেই তার কাধের উপর দায়িত্বের বোঝা উঠেছে তার দিকে মানবিক দৃষ্টি দিয়ে সকলের এগিয়ে আসা উচিত।            

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button