রাজশাহীরাজশাহী সংবাদ

রাবিতে ভর্তিযুদ্ধ শুরু আগামীকাল

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামীকাল ৪ অক্টোবর। এই পরীক্ষা চলতে থাকবে আগামী ৬ অক্টোবর পর্যন্ত। পরিক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩১ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার সূত্র অনুযায়ী, তিন ইউনিটে বিশেষ কোটা বাদে মোট ৪১৭৩ আসনের বিপরীতে চূড়ান্ত আবেদন জমা পড়েছে ১ লাখ ২৭ হাজার ৬৪৬টি। ‘এ’ ইউনিটে ৪৩ হাজার ৫৫৮ জন, ‘বি’ ইউনিটে ৩৯ হাজার ৮৯৫ জন এবং ‘সি’ ইউনিটে ৪৪ হাজার ১৯৪ জন শিক্ষার্থী চূড়ান্ত আবেদন করেছেন। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের নির্ধারিত আসন ছিল ১ লাখ ৩৫ হাজার।

এদিকে, ভর্তি পরীক্ষাকে ঘিরে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তি জালিয়াতি ঠেকাতে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম। অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, ‘ভর্তি পরীক্ষা নিয়ে আমাদের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবার ভর্তি পরীক্ষায় জালিয়াতির বিষয়ে আমরা খুবই সতর্ক। আমরা আইনশৃঙ্খলা বাহিনীদের ক্যাম্পাসে নজরদারি বাড়াতে বলেছি। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটলে আমরা সঙ্গে সঙ্গেই সেটার বিরুদ্ধে ব্যবস্থা নেব। তাছাড়া, শিক্ষার্থীদের নিরাপত্তা ও সহযোগিতায় আমরা সবসময় তাদের পাশে আছি।

’ আগামীকাল সোমবার ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তিযুদ্ধ। ৩টি শিফটে এই ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ৯.৩০ মিনিট থেকে সকাল ১০.৩০ মিনিট পর্যন্ত, দুপুর ১২.০০টা থেকে দুপুর ১.০০টা পর্যন্ত এবং বিকেল ৩.০০টা থেকে বিকেল ৪.০০টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবার, দ্বিতীয় দিন ৫ অক্টোবর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ৯.৩০ মিনিট থেকে সকাল ১০.৩০ মিনিট পর্যন্ত, দুপুর ১২.০০টা থেকে দুপুর ১.০০টা পর্যন্ত এবং বিকেল ৩.০০টা থেকে বিকেল ৪.০০টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতি শিফটে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা ‘এ’ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। আগামী ৬ অক্টোবর একই সময়সূচিতে ‘বি’ ইউনিটের (বাণিজ্য) পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে রাবি ভর্তি পরীক্ষা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button