সংবাদ সারাদেশ

এক দশক ধরে শিকলে বন্দী সাজেদুল ইসলাম

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

সিরাজগঞ্জে অভাব-অনটনের সংসার। দুমুঠো ভাত জোগাড় করতে স্বামী-স্ত্রী দুইজনকেই কাজে যেতে হয়। এছাড়া একমাত্র ছেলেও মানসিক প্রতিবন্ধী। কাজে না গেলে তার ওষুধও চলবে না। তাই প্রতিবন্ধী ছেলেকে শিকলে বেঁধে প্রতিদিন কাজে যান বাবা-মা। আর এভাবে প্রায় এক দশক ধরে শিকলে বন্দী সাজেদুল ইসলাম।

সাজেদুল সিরাজগঞ্জের তাড়াশ পৌর শহরের সোলাপাড়া গ্রামের আব্দুস সামাদের ছেলে। শিকলবন্দী জীবনে কখনো রোদে পুড়তে হয় আবার কখনো বৃষ্টিতে ভিজতে হয়। এভাবেই জীবন কাটছে প্রতিবন্ধী সাজেদুলের।

সাজেদুলের বাবা আব্দুস সামাদ বলেন, তিন সদস্যের সংসারে খাবারের চিন্তায় বাড়ির সামনে গাছের সঙ্গে একমাত্র ছেলেটার পা শিকলে বেঁধে কাজে যেতে হয় আমাদের। এতে কষ্ট হলেও করার কিছুই নেই। বাধ্য হয়েই এমনটা করতে হয়। ছেলের চিকিৎসার জন্য স্থানীয়ভাবে অনেক চেষ্টা করেছি। কিন্তু কোনো কাজ হয়নি।

তিনি বলেন, ভালো কোনো চিকিৎসক দেখালে হয়তো ছেলেটি প্রতিবন্ধী থেকে মুক্তি পেতো। দিনমজুরি করে কোনো রকম দুমুঠো ভাত জোগাড় করি। চিকিৎসা চালানোর সাধ্য নেই।

কয়েক মাস আগে সাজেদুলের বোন সালমা খাতুন মারা যান। আক্ষেপ করে আব্দুস সামাদ বলেন, মেয়েটি মারা যাওয়ার পর এখন ছেলেটিই সম্বল। কেউ একটু সাহায্য করলেই ছেলেটির চিকিৎসা চলবে।

উপজেলা সমাজসেবা কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বে থাকা মো. আলাউদ্দিন বলেন, প্রতিবন্ধী সাজেদুলের ভাতার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া তাকে পাবনা মানসিক হাসপাতালে সমাজসেবার কার্যক্রমের আওতায় নেয়ার চেষ্টা চলছে বলে জানিয়েছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button