রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে শুরু প্রতিমা বিসর্জন

নিজস্ব প্রতিবেদকঃ

বিজয়া দশমীর মধ্যে দিয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসবের ৫ দিনের আনুষ্ঠানিকতা শেষ হচ্ছে আজ। রাজশাহীতে অশ্রুসিক্ত নয়নে চলছে প্রতিমা বিসর্জন।

আজ মঙ্গলবার দুপুর ২টার পর থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়েই রাজশাহীর পদ্মা নদীতে প্রতিমা বিসর্জন শুরু হয়েছে, চলবে গভীর রাত পর্যন্ত। হিন্দু ধর্মাবলম্বীরা মিনি ট্রাক সহ বিভিন্ন যানবাহনে করে শোভাযাত্রা নিয়ে পদ্মার তীরে যাচ্ছেন এবং প্রতিমা বিসর্জন দিচ্ছেন।

হিন্দু ধর্ম মতে-আজ দশভুজা দেবী দুর্গা এই মর্ত্যলোক ছেড়ে স্বর্গ শিখর কৈলাসে স্বামীগৃহে ফিরে গেলেন। তবে আবারো ভক্তদের কাছে দিয়ে গেলেন আগামী বছর ফিরে আসার অঙ্গীকার। দুপুরে রাজশাহীর পদ্মা নদীর মুন্নুজান ঘাটে মণ্ডপ থেকে একে-একে ঘাটে আসতে শুরু করে প্রতিমা। নৌকায় তুলে প্রতিমা ঘুরিয়ে দেওয়া হচ্ছে বিসর্জন।

রাজশাহী মহানগরীর পদ্মা নদীর মুন্নুজান, পঞ্চবটি, আলুপট্টি, ফুদকিপাড়া এবং বড়কুঠি ঘাটে বিশেষ ব্যবস্থা নিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। তবে বিসর্জনের সময় উচ্চস্বরে মাইক বাজানো, শোভাযাত্রা ও গান বাজানোতে বিধি-নিষেধ রয়েছে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার জামিরুল ইসলাম বলেন, রাজশাহী মহানগরীর প্রতিটি ঘাটেই রয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। রয়েছে একাধিক সিসি ক্যামেরা। নদীতে গোয়েন্দা ও নৌ পুলিশের বিশেষ বহরসহ রয়েছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। আরএমপি সদর দপ্তরের কন্ট্রোলরুম থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button