রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

রাজশাহীতে তিন গুণ বাড়ল পানির দাম

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহীর ওয়াসার পানির দাম তিন গুন বেড়েছে। যা কার্যকর হয়েছে আজ থেকে। এ নিয়ে নগরবাসীর মধ্যে অসন্তোস দেখা দিলেও কর্তৃপক্ষ বলছে, পানির দাম বাড়ানোর পরও এটি দেশের অনেক শহরের চেয়ে কম।

চলতি বছরের জানুয়ারির প্রথম দিকেই রাজশাহী নগরে আগের মূল্যের চেয়ে পানির দাম তিন গুণ বাড়ানোর সিদ্ধান্ত নেয় রাজশাহী পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষ (ওয়াসা)। এ নিয়ে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটের পাশাপাশি পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি প্রচার করা হয়েছিল।

রাজশাহী ওয়াসার ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ লা,ফেব্রুয়ারি থেকে প্রতি ১ হাজার লিটার পানির মূল্য আবাসিকে ৬ দশমিক ৮১ এবং বাণিজ্যিকে ১৩ দশমিক ৬২ টাকা নির্ধারণ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে পাইপের ব্যাস ও ভবনের তলার ভিত্তিতেও নতুন মূল্য নির্ধারণের তালিকা প্রকাশ করা হয়।

মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের বিষয়ে রাজশাহী রক্ষা সংক্রম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, ওয়াসার পানি সব সময় ঠিকমতো পাওয়া যায় না। ফলে এই করোনাকালিন পরিস্থিতিতে পানির দাম না বাড়ানোর দাবি জানিয়েছেন তিনি।

নগরের উপশহরে বসবাসকারি আজমাল হোসেন বলেন, দুই টাকার যায়গায় তিন টাকা হতে পারে কিন্তু ছয় টাকা হয় কি করে। আমাদের তো আয় বাড়েনি। তবে পানির দাম এতো বাড়বে কেন? এটা আমাদের উপর চাপিয়ে দেয়া হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) জাকীর হোসেন বলেন, ওয়াসার পরিধি দিন দিন বাড়ছে। সাথে খরচ ও বেড়েছে। এছাড়াও বেড়েছে জীবন জীবিকার মান। ফলে পানির দাম বাড়ানোর কোন বিকল্প নেই। সবকিছুর সঙ্গে সামঞ্জস্য রেখে পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়। আর পানির দাম বাড়ানোর পরও এটি দেশের অনেক শহরের চেয়ে কম। সবশেষ ২০১৪ সালে ওয়াসা এক দফা পানির দাম বাড়িয়েছিল। প্রায় আট বছর পর সেটি বাড়ানো হল।

তিনি আরও জানান, সিটি কর্পোরেশনের পানি সরবরাহ শাখাকে আলাদা করে ২০১০ সালের ১ আগস্ট প্রতিষ্ঠা হয় রাজশাহী ওয়াসা। বর্তমানে ১০৩টি গভীর নলকূপের মাধ্যমে পানি উত্তোলন করে তা পাইপলাইনের মাধ্যমে সরবরাহ করা হচ্ছে। নগরে পানির চাহিদা প্রতিদিন ১১ কোটি ৩২ লাখ লিটার। তবে ওয়াসা ৯ কোটি লিটার পানি সরবরাহ করতে পারে। ৭১২ কিলোমিটার পাইপলাইনের মাধ্যমে এ পানি নগরের সব খানে সরবরাহ করা হয় বলে জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
Close
Back to top button