রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে কারা প্রশিক্ষন একাডেমি উদ্বোধন

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহীতে দেশের অন্যতম  কারা প্রশিক্ষন উদ্বোধন করলেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার এস এম আনিসুল হক।গত ৩০ জুন শেষ হয়েছে দেশের অন্যতম কারা প্রশিক্ষন একাডেমির কাজ । ২০১৪ সালে ১৯৯৫ সালে কারাপ্রশিক্ষনের কাজ শুরু হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় ২০১৪ সালে প্রশাসনিক অনুমোদন লাভ করেন। ৭৩ কোটি ৩২ লক্ষ ৩৬ হাজার টাকার অনুমোদন নিয়ে ভবনটির কাজ শুরু করেন গণপুর্ত বিভাগ।

পরে ৯৪ কোটি ১২ লক্ষ ৯৮  হাজার টাকা ব্যায়ে গত ৩০ জুন কারা একাডেমির কাজ সম্পন্ন হয়। নব নির্মিত কারা একাডেমিতে শোভা পেয়েছে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ম্যুরাল। রয়েছে পুরুষ ও মহিলা প্রশিক্ষনার্থীদের জন্য আলাদা ব্যবস্থা আলাদা ব্যারাক। হযরত শাহ মখদুম( রঃ) স্মৃতি বিজড়িত শহরে পদ্মা নদীর তীরে গড়ে উঠা একাডেমি ভবনের কথা উল্লেখ করেন কারা মহাপরিদর্শকের  ফেষ্টুন ব্যানারে।

মঙ্গলবার সকাল ১১টায় প্রধান অতিধি হিসাবে উপস্থিত থেকে নবনির্মিত কারা একাডেমির উদ্বোধন করেন রাসিকের মেয়র আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এ এইচ এম খায়রুজ্জামান লিটন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ্ব শাহরিয়ার আলম এম পি আরো উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব আব্দুল্লা আল মাসুদ চৌধুরী। সভাপতির দায়িত্ব পালন করেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এস এম আনিসুল হক। অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ্ব শাহরিয়ার আলম এম পি বলেন স্মার্ট বাংলাদেশ গড়তে দক্ষ প্রশিক্ষনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান কারা একাডেমি।

প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র লিটন বলেন এটি আজ মধ্য শহরে প্রতিষ্ঠিত হলো ভবিষ্যতে আরো বড় পরিসরে জায়গা লাগার সম্ভাবনা রয়েছে। সরকারের উন্নয়নে আমরা প্রস্তুত রয়েছি। তিনি বলেন কারাগার মানেই শোধনাগার তাই এটিকে দক্ষ ও প্রশিক্ষিত করার জুড়িনেই। রাজনীতির ক্ষত্রে কে কখন কারাবরণ করবে এটি বলা মুশকিল। অনেক সময় নিরপরাধ মানুষ মিথ্যে অভিযোগে সেখানে যায় তাই কারাগারে প্রশিক্ষনের যথেষ্ট প্রয়োজন রয়েছে। বক্তব্য শেষে কারাপ্রশিক্ষন একাডেমির উদ্বোধনের ঘোষনা করেন তিনি। কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এস এম আনিসুল হক বর্তমান সরকারের সময়ে কারাগারের নানা উন্নতির দিক তুলে বক্তব্য দেন । সরকারের প্রচেষ্টায় কতজন বন্দী অর্থ পেয়েছে সেটিও উল্লেখ করেন তিনি।  

তিনি বলেন , গত কয়েকদিন পুর্বে একটি কারাগারে ভুয়া নাম পরিচয় ব্যবহার করে একজন কারা বরণ করতে চেয়েছিলেন কিন্তু সেটি ডিজিটাল মাধ্যমে ধরা পড়ে। এই সকল উন্নতির ভাগিদার প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সরকারের আমলে কারাগারে সকালের নাস্তা  গুড় রুটি থেকে সবজি হালুয়াতে রুপান্তিত হয়েছে। বন্দীদের জন্য বালিশের ব্যবস্থা করা হয়েছে। আগামিতে ঢাকার কেরানী গঞ্জে আরো বড় পরিসরে শোধনাগারের পরিকল্পনা করছে সরকার। যার সুফল পাবে দেশ বাসি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button