মোহনপুররাজশাহীরাজশাহী সংবাদ

জমে উঠেছে রাজশাহীর কামারপাড়া আমের বাজার

 মোঃ আনছার তালুকদার স্বাধীনঃ

এখন আমের মৌসুম। বাংলাদেশের মধ্যে আমের জন্য বিখ্যাত হল রাজশাহী এবং চাঁপাইনবাবগঞ্জ জেলা। রাজশাহীর আমের বাজারগুলোর মধ্যে অন্যতম হল মোহনপুর থানাধীন কামারপাড়া বাজার। মোহনপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোসাঃ রহিমা খাতুন জানান, মোহনপুর থানায় প্রায় ১৩ হাজার ৩৮৮ জন কৃষক ৪১৮ হেক্টর জমিতে আমচাষ করেন।

কামারপাড়া বাজারে ছোট-বড় সব মিলিয়ে প্রায় ৬০ থেকে ৭০টি আমের আড়ৎ রয়েছে। খুচরা ও পাইকারি বিক্রয়ের উদ্দেশ্যে প্রতিদিন কমপক্ষে ৪ থেকে ৫ হাজার মন আম আসে এই বাজারে। মোহনপুর থানায় হলেও মোহনপুর, বাগমারা, পবা, তানোর নিয়ামতপুর, মান্দা সহ বিভিন্ন থানা হতে সব ধরনের আম আসে এই কামারপাড়া বাজারে। প্রতিদিন কমপক্ষে ১২ থেকে ১৫ ট্রাক আম কামারপাড়া বাজার হতে রাজধানী ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন জেলা-উপজেলায় যায়।

কামারপাড়া বাজারের আম দেশের বাইরেও রপ্তানি করা হয়। এ বাজারে সব ধরনের কুরিয়ার সার্ভিসের সুবিধাও রয়েছে। এই মৌসুমে আমের এ বাজারে প্রতিদিন ১ হাজার থেকে ১২শত শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করে। কামারপাড়া বাজারে সুলাইমান নামের একজন আম চাষীর সঙ্গে কথা হলে তিনি বলেন, তুলনামূলকভাবে এই বছরে আমের বাজার অনেক ভালো।

প্রাকৃতিক দুর্যোগের কারণে যদিও অনেক আম গাছ থেকে পড়ে গেছে, ফেটে গেছে, নষ্ট হয়ে গেছে, কালো কালো দাগ পড়েছে। প্রথমদিকে আমরা অনেকটা হতাশ ছিলাম করোনাভাইরাসের মহামারীতে আমের দাম পাবো কিনা বলে। কিন্তু মহান আল্লাহ পাকের ইচ্ছায় যতোটুকু আম গাছে গাছে পেয়েছি, তাতেই যথেষ্ট ভালদামে বিক্রি করতে পেরে আমরা আনন্দিত।

কামারপাড়া আমচাষী আড়ৎদার কল্যাণ সমিতির সভাপতি মোঃ আজিম উদ্দিন আজুর নিকট জানতে চাইলে তিনি বলেন, ঝড়-বৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগ আম্ফানের কারণে অনেক আম নষ্ট হয়ে গেলেও বর্তমানে আমের বাজার অনেক ভালো। কামারপাড়া বাজারে দূর-দূরান্তের মানুষ আসে আম ক্রয়-বিক্রয় করতে এবং আমরা তাদেরকে পুরোপুরি সহযোগিতা করি আম ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে। এই কামারপাড়া বাজারে কোন ক্রেতা-বিক্রেতাকে কখনোই প্রতারণার শিকার হতে হয় না।

কামারপাড়া আমচাষি আড়ৎদার কল্যাণ সমিতির সেক্রেটারী মোঃ বিদ্যুৎ হোসেনের নিকট জানতে চাইলে তিনি বলেন, ১৯৮২ সাল হতে বসে এই কামারপাড়া আমের বাজার। কামারপাড়া বাজারের প্রত্যেকটা আড়ৎদার সৎভাবে ব্যবসা করেন। তারা আমে কোন প্রকারের ফরমালিন অথবা মেডিসিন ব্যবহার করেন না। আমি আপনাদের মাধ্যমে সকল ক্রেতা-বিক্রেতাকে আমাদের এই আমের বাজারে আমন্ত্রণ জানাচ্ছি আম ক্রয় ও বিক্রয়ের জন্য।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button