আন্তর্জাতিক

ইউক্রেনীয়রা বন্যার আশঙ্কায় ঘর ছাড়তে বাধ্য হচ্ছেন

সংবাদ চলমান ডেক্সঃ

রাশিয়ার অধিকৃত ইউক্রেনের শহর নোভা কাখোভকা অঞ্চলের বাঁধটি ক্ষতিগ্রস্ত হওয়ায় ফাটল দিয়ে পানি প্রবাহ হচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন অঞ্চল প্লাবিত হয়ে গেছে। সরিয়ে নেওয়া হচ্ছে হাজার হাজার মানুষকে। বুধবার (৭ জুন) এক প্রতিবেদনে বিবিসি এই তথ্য জানিয়েছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, নোভা কাখোভকায় বাঁধ ধ্বংসের পর ৮০টি শহর ও গ্রাম প্লাবিত হতে পারে। এর জন্য তিনি রাশিয়াকে দায়ী করেছেন। বাঁধ ক্ষতিগ্রস্ত হওয়ার পর গতকাল মঙ্গলবার থেকেই ডিনিপ্রো নদীতে পানির স্তর বাড়ছে। বন্যার ঝুঁকিতে রয়েছে খেরসন শহর।

এদিকে বাঁধে হামলা চালানোর বিষয়টি অস্বীকার করেছে রাশিয়া। উল্টো তারা এর জন্য ইউক্রেনকে দায়ী করেছে।তবে ইউক্রেন বা রাশিয়ার দাবি স্বাধীন ভাবে যাচাই করতে পারেনি বিবিসি।

নোভা কাখোভকা অঞ্চলের বাঁধটি অনেক গুরুত্বপূর্ণ। এটি কৃষক ও বাসিন্দাদের পাশাপাশি জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পানি সরবরাহ করে। এটি রাশিয়া অধিকৃত ক্রিমিয়ার দক্ষিণে পানি সরবরাহের একটি গুরুত্বপূর্ণ চ্যানেলও।

ভিডিও ফুটেজে দেখা গেছে, বাঁধের ফাটল দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। বেশ কয়েকটি শহর ইতোমধ্যেই প্লাবিত হয়েছে। নিচু অঞ্চলে থাকা মানুষ বাস ও ট্রেনে করে এলাকা ছাড়তে বাধ্য হয়েছেন।

ইউক্রেনের একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে দেশটির ডেপুটি প্রসিকিউটর জেনারেল ভিক্টোরিয়া লিটভিনোভা বলেছেন, ৪০ হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া দরকার। এদের মধ্যে ডিনিপ্রো নদীর পশ্চিমে ইউক্রেন নিয়ন্ত্রিত অঞ্চলে ১৭ হাজার জন ও রাশিয়ান নিয়ন্ত্রিত পূর্ব দিকে ২৫ হাজার জন।

এছাড়াও ইউক্রেনের টেলিভিশনে বক্তব্য রাখতে গিয়ে স্বরাষ্ট্র মন্ত্রী ইহোর ক্লাইমেনকো বলেন, এখন পর্যন্ত প্রায় এক হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। ২৪ টি বসতি প্লাবিত হয়েছে বলে তিনি জানিয়েছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button