রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদসংবাদ সারাদেশসারাদেশ

অসহায়ত্বের সুযোগ নিয়েই চলছে, ভোট বাজারের কেনাকাটা

মাজহারুল ইসলাম চপলঃ

চিনের উহান থেকে ছড়িয়ে পড়েছে মৃত্যু বুলেট ভাইরাস করোনা ( কোভিট-১৯)। যার তিখনো আঘাতে ক্ষত-বিক্ষত হচ্ছে গোটা বিশ্বের অর্থনৈতিক দেওয়াল। শুধু অর্থিনীতিই না কেড়ে নিচ্ছে অগুনিত মানুষের নিষ্পাপ প্রান। বিশ্বের প্রায় ২০০টি  বেশি দেশ আক্রান্ত এই করোনা ভাইরাসে।

করোনার অবিরত ছোবলে আজ বিষাক্ত পৃথিবীর শ্রেষ্ঠ জীব মানুষ। বিশ্বজুড়ে কান্নার আওয়াজ। কারন কেউ নিরাপদ নয়। সবাই বন্দী হতাশার খাঁচায়। সবাই যেন মৃত্যুর পরোয়ানা পাওয়ার অপেক্ষায়। মুখে মুখে সবার একটাই কথা কখন যে কি হয়। তবে বিশ্বজুড়ে করোনা যুদ্ধের পণ করেছে মানব সম্প্রদায়। কোনভাবেই পৃথিবীর মানুষ করোনাকে ছাড় দিতে রাজি নয়। আজ সবচেয়ে চিন্তার বিষয় খাদ্য সংকট নিয়ে । তবে আর যাই হোক খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশে খাদ্য সংকট না হওয়ার সম্ভাবনা বেশী। তাছাড়া করোনা যুদ্ধে বাংলাদেশ এগিয়ে আছে বহুগুণে। মানবতার মা বিশ্বনেত্রী শেখ হাসিনার আলোর  মিছিলে সমোবিত হয়েছে দল মত নির্বিশেষে সকল বীর বাঙালী। সবার কথা একটায় করোনা যুদ্ধে বিজয় চাই।

 

এগিয়ে এসেছেন অনেক আর্থিক ও সামাজিক প্রতিষ্ঠানও। সাহায্যের ঝুলি প্রসারিত করেছেন সমাজের কর্মহীন মানুষের মাঝে। করোনা ভাইরাসের কারনে সকল শ্রেনী-পেশার মানুষ লকডাউনের  আওতায় রয়েছে। আর এই লকডাউনে থাকা অসহায় মানুষের মাঝে সরকার থেকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে অনেক আগে থেকেই । কিন্তু এই সাহায্যের নামে নিজের আখের গোছাতে ভুল করছেনা কিছু অসাধু মানুষ রূপি অমানুষ গুলো। দেশের প্রায় প্রতিটি জেলা-উপজেলার দৃশ্য যেন একই রকম। আবার কিছু স্বার্থপর সুযোগ সন্ধানী জনপ্রতিনিধিরা ভোটের আখের গোছাতে ব্যাস্ত দিন পার করছে এলাকায় এলাকায়। এই সুযোগ সন্ধানী প্রতিনিধিদের ব্যাবহার দেখে মনে হচ্ছে এটা যেন জমে উঠেছে ভোটের বাজার।

 

এ বিষয়ে রাজশাহী নগরীসহ প্রতিটি উপজেলা ঘুরে দেখা যায়, প্রায় প্রতিটি এলাকাতে অসহায় মানুষের কান্নার আহজারি। তারা সরকারের দেওয়া ত্রান ঠিকভাবে পাইনি। আর  যারা পেয়েছে তারা জনপ্রতিনিধির অত্নীয় স্বজন। শুধু আত্নীয় স্বজনই নয় এর সাথে রয়েছে নিজ দলীয় লোকজন । দলের বাইরে আছেন তাদেরকে  ত্রান দিতে যেন ইত্বস্থ্য করছে।

তবে এলাকার সমাজ সেবক ও সুশীল সমাজের মানুষদের একটাই দাবি, এই মানবেতর দিনে দলমত নির্বিশেষে যেমন এগিয়ে এসেছে, তেমনি জনপ্রতিনিধিদেরও উচিৎ দলমত না দেখে সকলকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে। আমরা জানি ৫২’র ভাষা আন্দোলন, ৬৯’র গনঅভ্যুত্থান, ৭১’র মুক্তির সংগ্রামে সকলে বঙ্গবন্ধুর ডাকে নিস্বার্থে আসার কারনে আজ আমাদের এই ফসল, স্বাধীন বাংলাদেশ।   এই বিপরর‌্যয় মুহুর্তে স্বজনপ্রীতি ও ভোটের চিন্তা নাকরে অসহায়দের পাশে দাঁড়াতে হবে। আর বঙ্গবন্ধুর আদর্শের দেশ গড়তে হলে সকলের দরকার রয়েছে। তাই এই দুর্দিনে আমজনতাকে বাঁচিয়ে রেখে দলমত উপেক্ষা করে বঙ্গবন্ধর সেই সোনার বাংলা গড়তে হবে।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button