রাজশাহী সংবাদসংবাদ সারাদেশ

সারাদেশে ছড়িয়ে যাচ্ছে নকল ঔষধ

স্টাফ রিপোর্টারঃ

দেশের বিভিন্ন এলাকায় তৈরি হচ্ছে নকল ঔষধ। কারখানা বানিয়ে অসাধু ব্যবসায়ীরা এই ঔষধ ছড়িয়ে দিচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। ফার্মেসি মালিকরা জেনে শুনেই রোগীর হাতে তুলে দিচ্ছে এই ভেজাল ঔষধ।

গত ১২ আগস্ট ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কোতয়ালি জোনাল টিম রাজধানী ঢাকা, সাভার ও পিরোজপুরের নেছারাবাদ বিসিক শিল্প এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নকল ঔষধ সহ ঔষধ তৈরির বিভিন্ন যন্ত্রপাতিও উদ্ধার করা হয়।

গোয়েন্দা কর্মকর্তারা বলেছেন, করোনা মহামারিতে বহুল ব্যবহৃত একমি ল্যাবরেটরিসের মোনাস-১০ ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস-এর মনটেয়ার-১০, স্কয়ার ফার্মাসিউটিক্যালস এর সেফ-৩, সেকলো-২০, জেনিথ ফার্মাসিউটিক্যালস-এর ন্যাপ্রোক্সেন প্লাস-৫০০ বেশি বানিয়েছে। সেফ-৩ এর বাজার মূল্য প্রতি পিস ৩৫ টাকা ৫০ পয়সা। নকল সেফ-৩ বিক্রি করা হয় মাত্র ৫ টাকা করে। একইভাবে, ১৬ টাকা মূল্যের মনটেয়ার ৩ টাকা, ১১ টাকা মূল্যের ন্যাপ্রোক্সেন আড়াই টাকা এবং ১৬ টাকা মূল্যের মোনাস মাত্র ৩ টাকায় বিক্রি করে। ফার্মেসি মালিকরাও মাত্রাতিরিক্ত মুনাফার লোভে বিক্রি করে এসব নকল ঔষধ।

আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা বলেছেন, নকল ও ভেজাল ঔষধ উৎপাদন ও বিপণনে ঢাকাসহ সারাদেশে একাধিক চক্র জড়িত রয়েছে। গোয়েন্দাতথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে কিছু চক্রকে আইনের আওতায় আনা হয় ঠিকই, কিন্তু জামিনে বেরিয়ে তারা আবার শুরু করে ভেজাল ওষুধ তৈরির কাজ। গত কয়েক বছরে মিটফোর্ডের বাজার থেকেই কয়েক শ’ কোটি মূল্যের ভেজাল ঔষধ জব্দ করা হয়েছে। তারা আরও জানান, নকল ঔষধ উৎপাদনকারীরা বিভিন্ন এলাকায় কারখানা বানায় এবং এর পাইকারি বাজার হল মিটফোর্ড। এখান থেকেই মূলত ভেজাল ঔষধ ছড়িয়ে পড়ছে সারাদেশে। প্রত্যন্ত অঞ্চল থেকে অনেক ফার্মেসি মালিক কম টাকায় ঔষধ কিনতে মিটফোর্ড এ চলে আসেন। নকল ওষুধ উৎপাদনকারীরা তাদের প্রস্তাব দেয় এবং বেশি লাভের আশায় ফার্মেসি মালিকরা রাজি থাকলে কুরিয়ারের মাধ্যমেও তাদের কাছে ঔষধ সরবরাহ করা হয়।

ওষুধ প্রশাসন অধিদফতর ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এখন দেশে প্রায় ২৪১টি প্রতিষ্ঠান ৩০ হাজার ব্র্যান্ডের ওষুধ বানাচ্ছে। যেকোনও ওষুধ বাজারজাত করার আগে ঔষধ প্রশাসন অধিদফতরের অনুমতি নিয়ে বাজারজাত করতে হয়। কিন্তু, একবার বাজারজাত করার পর সেই ওষুধের গুণগত মান নিয়ে আর কোনও তদারকি হয় না। এই সুযোগেও অনেক নামসর্বস্ব প্রতিষ্ঠান ঔষধ এর মান কমিয়ে দেয়।

সংশ্লিষ্টরা জানান, ঔষধ প্রশাসন অধিদফতরের কাজ হলো মাঝে মাঝে বাজার থেকে ওষুধ সংগ্রহ করে মান পরীক্ষা করা। কিন্তু, তাদের ল্যাবরেটরির সক্ষমতা কম। এই সুযোগ কাজে লাগায় অনেক কোম্পানি। লোকবলের অভাব ও ক্যাপাসিটি না থাকার দোহাই দিয়ে কর্তৃপক্ষ বিষয়টিকে গুরুত্ব দেয় না। এ প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ ঔষধ শিল্প অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও হাডসন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের কর্ণধার এস এম শফিউজ্জামান বলেন, নকল ঔষধ উৎপাদন ও বিপণন প্রতিরোধে আমরা নিয়মিত আইনশৃঙ্খলা বাহিনীকে চিঠি দিয়ে আসছি। এ ছাড়া আমরা নিয়মিত ড্রাগিস্ট, কেমিস্ট ও ফার্মাসিস্টদের নিয়ে সচেতনতামূলক সভা-সেমিনার করছি। এ কারণে আমরা মডেল ফার্মেসির ওপরও জোর দিচ্ছি।’

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button