রাজশাহী সংবাদ

সফলতায় অধ্যক্ষ মুহাঃ তোফাজ্জল হোসেন

মোস্তাফিজুর রহমান জীবনঃ 

মুহাঃ তোফাজ্জল হোসেন ১৯৬২ খিঃ গোবিন্দপাড়া ইউনিয়ন পরিষদের প্রাণকেন্দ গোবিন্দপাড়া গ্রামে পন্ডিত পরিবারে জন্ম গ্রহণ করেন। ৫ সন্তানের মধ্যে তিনি পঞ্চম। ১৯৭৮ সালে গোবিন্দপাড়া উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে মাধ্যমিক, ১৯৮০ সালে রাজশাহী সিটি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক, ১৯৮৩ সালে অর্থনীতিতে অনার্স এবং ১৯৮৪ সালে এম. এ ডিগ্রী লাভ করেন।

এম.এ. ডিগ্রী লাভের পর তিনি ১৯৮৮ সালে অর্থনীতির প্রভাষক পদে তাহেরপুর কলেজে যোগদান করেন। যোগদানের ১ বছর পর তিনি তাহেরপুর কলেজ শিক্ষক সমিতির কোষাধ্যাক্ষ পদে প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন। এ পদে তিনি ৩ টার্ম দায়িত্ব পালনের পর তাহেরপুর কলেজ শিক্ষক সমিতির সম্পাদকের পদে সম্পাদক হিসেবে ভোটের ̈মাধ্যমে নির্বাচিত হন। সম্পাদক পদে দায়িত্ব পালনের পর তিনি তাহেরপুর কলেজ গর্ভনিং বডির সদস্য হিসেবে শিক্ষক প্রতিনিধির নির্বাচনে অংশ গ্রহণ করেন এবং শিক্ষক প্রতিনিধি হিসেবে নির্বাচিত হন।

তাহেরপুর কলেজে এ পদেও তিনি ৭ টার্ম দায়িত্ব পালন করেন। এ সময় তিনি শিক্ষক প্রতিনিধি হিসেবে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে তৎকালীন সর্বজন শ্রদ্ধেয় অধ্যক্ষ মরহুম আব্দুল জলিল মিঞা মহোদয়ের একান্ত সান্নিধ্য লাভ করার মধ্য দিয়ে কলেজের বিভিন্ন সমস্যা সমাধানে নিজেকে নিয়োজিত করেন। এর ফলে তিনি শিক্ষক, কর্মচারী ও প্রশাসনের কাছে দায়িত্বশীল একজন ব্যাক্তি হিসেবে প্রতিষ্ঠিত হোন।

ভাল শিক্ষক, দায়িত্বশীল শিক্ষক প্রতিনিধি এবং এলাকার সর্বস্তরের জনগণের ভালবাসার স্বীকৃতি স্বরূপ তাহেরপুর পৌর মেয়র জনাব অধ্যক্ষ মোঃ আবুল কালাম আজাদ ও তাহেরপুর পৌর আওয়ামী লীগের সভাপতি জনাব মোঃ আবু বাক্কার মৃধা (মুনসুর) রহমানের প্রচেষ্টায় তৎকালীন কলেজ গভনিং বডির সভাপতি মাননীয় সংসদ সদস্য ইঞ্জিঃ মোঃ এনামুল হক ২২/০৯/২০১৩ খ্রীস্টাব্দে তাঁকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব দেন এবং ১৯/০৮/২০১৪ খ্রীস্টাব্দে স্থায়ী অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেন। ভারত উপমহাদেশের সর্বপ্রথম দূর্গাপূজার আবির্ভাবস্থল রাজা কংস নারায়ন রায় বাহাদুরের রাজ প্রাসাদে ১৯৬৭ সালে তাহেরপুর কলেজটি প্রতিষ্ঠিত হয়।

প্রতিষ্ঠার পর ১৯৭২ সালে কলেজ কতৃপক্ষ তৎকালীন সরকার বাহাদুরের নিকট থেকে ৩.৬৬ একর জমি দীর্ঘ মেয়াদী লীজ গ্রহণ করেন। দীর্ঘ মেয়াদী লীজকৃত ৩.৬৬ একর জমি রেজিস্টি করণের প্রকৃিয়া বার বার গ্রহণ করার পরেও সফলতা লাভ করেন নাই। অধ্যক্ষ হিসাবে দায়িত্ব পাওয়ার পর তিনি ৩.৬৬ একর লীজকৃত দীর্ঘ মেয়াদী জমি রেজিস্টি করণের প্রকৃিয়া গ্রহণ করেন। এ প্রকিৃয়ায় সরাসরি সহযোগিতা করেন রাজশাহী সিটি কর্পোরেশনের বর্তমান মাননীয় মেয়র এ.এইচ.এম, খায়রুজ্জামান লিটন ও তাহেরপুর পৌরসভার বর্তমান ডাইনামিক মেয়র জনাব অধ্যক্ষ মোঃ আবুল কালাম আজাদ। জমি রেজিস্টি প্রকিৃয়া সম্পাদন করেন বাংলাদেশ সরকারের পক্ষে বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ জাকিউল ইসলাম।

১২/১১/২০১৮ খ্রীস্টাব্দে জমি রেজিস্টিধ করার মধ্য দিয়ে ৫২ বৎসরের জটিল সমস্যার স্থায়ী সমাধান করতে তিনি সমর্থহোন। তিনি শিক্ষার পরিবেশসহ নানাবিধ কর্মসূচী গ্রহণ করেন। অধ্যক্ষ হিসেবে তার কর্মকাল স্বল্প হলেও কলেজ উন্নয়নে তার পরিকল্পনা ও বাস্তবতা প্রত্যক্ষ না করলে অনুমিয় নয়। তিনি একজন ভাল শিক্ষক, ভাল মানুষ, ভাল প্রশাসক ও সর্বজন শ্রদ্ধেয় ব্যাক্তি। তিনি একজন সৃষ্টিশীল সামাজিক দায়িত্বশীল ব্যাক্তি। বেসরকারী শিক্ষকদের অর্থনৈতিক দিক বিবেচনা করে তিনি নিজ উদ্দোগে টিচার্স ইকোনোমিক এন্ড ডেভেলপমেন্ট এসোসিয়েশন (TEDA) গঠন করেন। এ পরিষদের শিক্ষকবৃন্দ তাদের প্রয়োজনে মাত্র ১০ মিনিট সময়ের মধে্য পরিষদের তহবিল হতে এক লক্ষ টাকা ঋণ গ্রহণ করতে পারেন।

কলেজের অন্যান্ন শিক্ষক-কর্মচারীবৃন্দেরও প্রয়োজনে পঞ্চাশ হাজার টাকা ঋণ গ্রহণ করতে পারেন। তিনি এ পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি। তাহেরপুর পৌর এলাকাসহ পাশর্বর্তী শিক্ষকবৃন্দকে সংগঠিত করে তাদের অধিকার প্রতিষ্ঠা, সামাজিক দায়িত্ব ও চিত্ত বিনোদনের জন্য “তাহেরপুর পৌর শিক্ষক পরিষদ” গঠন করেন। এ শিক্ষক পরিষদের তিনি প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্বরত আছেন। ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত তাহেরপুর রিক্রিয়েশন ক্লাব ও সমাজকল্যান সংস্থার দীর্ঘদিন সুনামের সহিত সম্পাদকের দায়িত্ব পালনের পর বর্তমানে এ প্রতিষ্ঠানের নির্বাচিত সভাপতি। দ্বীনই শিক্ষা বিস্তারের জন্য “জান্নাতুন আদনীন বালিকা কাওমী মাদরাসার” প্রতিষ্ঠা করেন এবং বর্তমানে তিনি এ মাদরাসারও সভাপতি।

সম্প্রতি তিনি নিজ উদ্দোগে শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী ও এলাকার ধর্মপ্রাণ মুসল্লিদের পাঁচ ওয়াক্ত সালাতের জন্য পুরাতন ওয়াক্তিয়া মসজিদটি সম্প্রসারন করে “তাহেরপুর কলেজ জামে মসজিদ” হিসেবে পুনঃ নির্মান করেন। এ মসজিদ নির্মানে সহায়তা দান করেন কাতার চ্যারিটি, ঢাকা,তাহেরপুর পৌরসভার বর্তমান মেয়র জনাব অধ্যক্ষ মোঃ আবুল কালাম আজাদ, শিক্ষক-কর্মচারী, এলাকার কতিপয় দানশীল ব্যাক্তি ও প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ। তিনি শিক্ষা বিস্তারে অন্যন্য স্বীকৃতি হিসাবে দেশে এবং দেশের বাহির থেকে অনেক সম্মাননা পদক লাভ করেন। পাশ্ববর্তী রাষ্ট ভারত থেকে ‘শ্রতিবৃত্ত ও কথামানবী’ নিবেদীত ভারত-বাংলাদেশ সম্প্রতি উৎসব ‘মহাত্মা গান্ধী স্মৃতি পুরষ্কার’, ১৫ ই আগস্ট-২০১৯, ‘ঈশ্বরচন্দ বিদ্যাসাগর স্মৃতি পুরষ্কার’ ‘বিশ্বকবি রবিন্দ্রনাথ ঠাকুর স্মৃতি পুরষ্কার’ লাভ করেন।

দেশে আঞ্চলিক ভাষা ও বাঙালী সংস্কৃতি পরিষদ কতৃর্ক ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম গোল্ডন এ্যাওয়ার্ড’, আলোকিত মানুষের জন্য ফাউন্ডেশন কতৃর্ক ‘শের-ই-বাংলা গোল্ডেন এ্যাওয়ার্ড’, সাউথ এশিয়ার সোস্যাল কালচারাল ফোরাম কতৃর্ক শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ‘মাদার তেরেসা গোল্ডেন এ্যাওয়ার্ড’, জার্নাালিস্ট সোসাইটি ফর হিউম্যান রাইটস কতৃর্ক ‘হিউম্যান রাইট পিস এ্যাওয়ার্ড’, উদীয়মান বাংলাদেশ কতৃর্ক ‘আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস সম্মাননা’,অন্যন্য সোস্যাল ফাউন্ডেশন কতৃর্ক ‘পারফরমেন্স এ্যাওয়ার্ড” বাংলাদেশ স্বপ্নকুড়ি ফাউন্ডেশন কতৃক ” বঙ্গবীর জেনারেল এম জি ওসমানী স্মৃতি সম্মাননা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button