রাজশাহী সংবাদসংবাদ সারাদেশ

শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের অবক্ষয়ের রাজনীতি বন্ধ হোক

মো: ইব্রাহিম হোসেন মুন

শিক্ষক শিষ্টাচার ক্ষমাশীল ও কর্তব্য পরায়ণ তিনটি শব্দের আদর্শিক রুপ হলো শিক্ষক। যে কোনো সভ্য দেশে শিক্ষকতা সর্বোচ্চ অগ্রাধিকার পাওয়ার বিষয়টি সামাজিকভাবে স্বীকৃত রীতি হিসেবে প্রতিষ্ঠিত।

বিশ্বের অন্যান্য দেশেও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতাকে মেধাবীদের জন্য সবচেয়ে উপযুক্ত পেশা হিসেবে বিবেচনা করা হয়। কারণ বিশ্ববিদ্যালয় হলো নতুন জ্ঞান সৃষ্টির আলোক বর্তিকা। অতএব, জ্ঞান অর্জনের সর্বশেষ ধাপে গবেষণার মাধ্যমে মানবজাতির জন্য নতুন জ্ঞান সৃষ্টির দায়িত্বটি সব দেশেই মেধাবী সন্তানদের ওপর অর্পণের রীতি চালু রয়েছে। মেধাবীরা যাতে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় আকৃষ্ট হন এবং নির্বিঘেœ তাঁদের শিক্ষকতা ও গবেষণায় নিয়োজিত থাকতে পারেন, সে জন্য উন্নত ও উন্নয়নশীল প্রায় সব দেশে বিশ্ববিদ্যালয়গুলোকে সরকারের হস্তক্ষেপ ও রাজনৈতিক লেজুড়বৃত্তি থেকে মুক্ত রাখা হয়।

একই সঙ্গে শিক্ষকেরা যাতে স্বচ্ছলতা ও স্বাচ্ছন্দ্যের মধ্যে স্ব-পরিবার জীবন নির্বাহ করতে পারেন, তারও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সাধ্যমতো সচেষ্ট থাকে বিশ্বের প্রায় সব দেশ। খুব লোভনীয় আর্থিক বেতন-ভাতা সুযোগ সুবিধা দিতে সমর্থ না হলেও শিক্ষকদের কোনো সভ্য দেশে ও জাতি অবমূল্যায়ন করে না। একজন শিক্ষক নিজের রাজনৈতিক মতাদর্শ নিয়ে চলবেন, প্রয়োজনে দেশ ও জাতির স্বার্থে যে কোনো রাষ্ট্রীয় দায়িত্ব পালন করতে পারেন, কিন্তু শিক্ষকতা, প্রকাশনা, গবেষণা ও সভা-সেমিনারই তাঁর প্রথম অগ্রাধিকার থাকবে।

এই স্বীকৃত রীতির ন্যক্কারজনক ব্যতিক্রম অধ্যায় পরিলক্ষিত হয়েছিল আমলাতান্ত্রিক রাষ্ট্র পাকিস্তানের সামরীক জান্তাদের রাজনৈতিক অভিলাষ চরিতার্থ করার প্রয়োজনে, শিক্ষা প্রতিষ্ঠান বিশেষ করে বিশ্ববিদ্যালয়গুলোকে নিজেদের নিয়ন্ত্রণে রাখার সুপরিকল্পিত চক্রান্ত নীতি প্রনয়ণ করেন। আমরা যার কুফল দেখেছি।
১৯৪৮ সালের প্রথম ভাষা আন্দোলন ও ১৯৫২ সালে শহীদের রক্তরঞ্জিত ভাষাসংগ্রাম, ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের ভূমিধ্বস বিজয়, ১৯৫৬-৫৮ সালে গণতন্ত্রের সংগ্রাম, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন, ষাটের দশকে পূর্ব পাকিস্তানের প্রাদেশিক বঞ্চনা ও বৈষম্যের বিরুদ্ধে জোরদার স্বায়ত্তশাসনের সংগ্রাম ও বাংলাদেশের স্বাধীনতার সংগ্রাম প্রতিটি ঐতিহাসিক মুহূর্তে পূর্ব পাকিস্তানের বিশ্ববিদ্যালয়গুলো, বিশেষত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং ছাত্র-ছাত্রীরা নেতৃস্থানীয় ভূমিকা রাখেন। এসব কারণে পাকিস্তানের সামরিক কর্তৃপক্ষ পূর্ব পাকিস্তানের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ‘এক নম্বর শত্রু’ হিসেবে চিহ্নিত করে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৭ সাল থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের প্রতিরোধ সংগ্রামের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে পূর্ব পাকিস্তানের স্বায়ত্তশাসনের সংগ্রামকে ধাপে ধাপে বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামে রূপান্তরিত করেছিলেন। ১৯৬৮ সালে এন এস এফের দুধর্ষ দুই মাস্তানের একজন ‘পাসপাত্তু’ খুন হলে বিশ্ববিদ্যালয় প্রায় পাঁচ মাস বন্ধ থাকার পর যখন ১৯৬৯ সালের জানুয়ারিতে ঢাকা বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হয় সে সময় গণ-অভ্যুত্থানের টালমাটাল জোয়ারে ছাত্র রাজনীতির ভারসাম্য পাল্টে যায়। ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়ন তখন গণ-অভ্যুত্থানে নেতৃত্বদানকারী প্রবল জনপ্রিয় ছাত্রসংগঠন, এন এস এফের মাস্তানেরা পালিয়ে পগার পার। অন্য দিকে রাবিতে সামরিক জান্তাদের বিপক্ষে ছাত্র/শিক্ষক গণ-আন্দোলনে সামরিক জান্তার গুলিতে ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি সুনামধন্য শিক্ষক প্রফেসর জোহা স্যার নিহত হলে আন্দোলনের নতুন মাত্রা যোগ হয়।

মূলত ১৯৬৯ থেকে ১৯৭১ সালের মার্চ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয় ছিল বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের যুগপৎ আন্দোলনের আলাকবর্তিকা।
বিশ্ববিদ্যালয় গুলোতে রাজনীতির কালো অধ্যায় সুচিত হয় ষাটের দশকে সামরিক শাসক আইয়ুব খানের তল্পিবাহী বিশ্ববিদ্যালয়-শিক্ষকদের প্ররোচনায় একটি মাস্তান বাহিনী গড়ে তোলার প্রকল্প গ্রহণ করার মাধ্যমে। গভর্নর মোনেম খান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ওসমান গনি এই প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব গ্রহণ করেন, যার ফলে শিক্ষকদের একটি ক্ষুদ্রাংশ আইয়ুব-মোনেম ও সামরিক এস্টাবলিশমেন্টের দালালিতে মেতে ওঠে এবং ছাত্রদের মধ্য থেকে কুখ্যাত এন এস এফ পেশিশক্তি ও মাস্তানির মাধ্যমে ১৯৬৩ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে দখলদারি জারি রাখে। ১৯৬৭ সালে প্রগতিশীল শিক্ষক ও খ্যাতিমান অর্থনীতিবিদ ড. আবু মাহমুদের এন এস এফের মাস্তানদের হাতে শারীরিকভাবে নিগৃহীত হওয়ার ঘটনাটি এই মাস্তানতন্ত্রের ঘৃণ্য নজির হয়ে আছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে নির্মম হত্যাকান্ডের পর ১৯৭৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত যখন সামরিক শাসকেরা ক্ষমতাসীন ছিলেন, তখন শাসকদের দালালি করতে উন্মুখ শিক্ষকেরা কিছুটা দ্বিধান্বিত থাকতেন লোকলজ্জার ভয়ে। কিন্তু ১৯৯১ সালে খালেদা জিয়া ক্ষমতাসীন হওয়ার পর কিছু শিক্ষকের কাছে দলীয় রাজনৈতিক লেজুড়বৃত্তি ও নানান পদের জন্য তদবির হয়ে গেছে প্রধান ধান্দা। আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সুযোগ্য কন্যা পর পর তিন মেয়াদে প্রধানমন্ত্রী, দেশ আজ উন্নয়নের রোল মডেল। এত কিছুর পরেও শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষকদের রাজনৈতিক লেজুড়বৃত্তি থেকে আমরা রেহাই পাই নাই। লেখা-পড়া, গবেষণা চর্চাবৃতি এখন মুখ্য বিষয় নয়। মুখ্য বিষয় হলো দলের দালালী করে চেয়ার দখল। চেয়ার দখলের মাত্রা এতটা ভয়ংকর যে, একজন শিক্ষক তার সহ-কর্মীকে কষে কষে গালি দিতে দিধাবোধ করেনা।

চাটুকারীতা এমন পর্যায়ে গিয়েছে তারা আজ নেতাদের পা ধরতে সংকোচ বোধ করেনা। আমার দেখা রাবির এক শিক্ষক উপাচার্য প্রার্থী ১৩ নেতার সুপারিশ নিয়ে যথাযথ জায়গায় ধর্না দিচ্ছে। রাবিতে ক’দিন পূর্বে আওয়ামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত হলো। তারা দাবী করেন একই মূল্যবোধে বিশ্বাসী কিন্তু নির্বাচনে তাদের বডি ল্যাংগুয়েজ বলে দেয় নিজ মূল্যবোধে বিশ্বাসী। জয়-পরাজয় নির্বাচনের একটি অংশ। জয়ীরা উল্লাসিত থাকে আর পরাজিতরা কষ্টে থাকে এটাই স্বাভাবিক। ভদ্রতার রীতি অনুযায়ী জয়ীরা পরাজিতদের কাছে যায় এবং তাদের সহযোগীতা চান। নিজ দলের অভ্যন্তরীণ নির্বাচন দিন শেষে সবাইকে নিয়ে জয়ী গ্রুপ দলের ঐক্য বদ্ধতা বজায় রাখবেন, এক সঙ্গে চলবেন এটাই আমাদের প্রত্যাশা ছিলো। কিন্তু আমাদের দেখতে হচ্ছে নির্লজ্জের মত ঢাক-ঢোল পিটিয়ে পরাজিতদের পিঠে ছুরিঘাত করে ভুরিভোজ করছে।

তাদের মৌলিক দায়িত্ব লেখা পড়া, গবেষণা, প্রকাশনা ও চর্চাবৃত্তি বাদ দিয়ে চেয়ার দখলে ব্যস্ত হয়ে পড়েছে। নিজেদের মধ্যে করা নির্বাচনে জয় লাভের পর নিজ দলের মনোনিত উপাচার্য মহোদয়ের নিয়মিত কাজকে বাধাদান করলেন। দল বেধে চলে গেলেন রাবির প্রকৌশল দপ্তরে। তারা দায়িত্বপ্রাপ্ত চীফ ইঞ্জিনিয়ার এবং গুরুত্বপূর্ণ তিনটি কাজের পিডি ইঞ্জিনিয়ার শাহারিয়ার রহমানের কাছে। তারা নাকি জানিয়ে আসছেন যে, তাদের অনুমতির বাইরে যেন উক্ত কাজের টেন্ডার আহ্বান করা না হয়। যদি এটি সত্যি হয় তাহলে আমার মনে হয় শিক্ষকতার নৈতিকতা ভুলে গিয়ে টেন্ডারবাজি ও তা নিয়ন্ত্রণ করার চেষ্টা বোধ হয় শিক্ষক সমাজের এটাই প্রথম নজির স্থাপন হল। তদবির বাজি করে যারা উপাচার্য হয়ে যাচ্ছেন তাঁদের স্বৈরাতান্ত্রিক মনোভাব আজ বিশ্ববিদ্যালয়গুলোতে দৃশ্যমান, তাঁদের রাজনৈতিক প্রভাবে অসহায় শিক্ষা ব্যবস্থা। অচিরেই এর লাগাম টেনে না ধরলে উচ্চ শিক্ষার ভবিষ্যৎ অনিশ্চিত।

আমি বিশ্বাস করি, আমার মতো আপনারাও একমত হবেন যে, কোনো সরকারি পদের জন্য তদবির করা বিশ্ববিদ্যালয় শিক্ষককে মানায় না, রাষ্ট্রের নীতি-নীর্ধারকরা যদি কোনো শিক্ষকের বিশেষ জ্ঞান ও দক্ষতা অপরিহার্য মনে করেন, তাহলে তাঁরা নিজেরাই ওই শিক্ষককে অনুরোধ করে যথাযোগ্য পদে যোগদানে রাজি করাবেন। বাংলাদেশের স্বাধীনতা-উত্তর প্রথম সরকারের সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগে জাতির পিতার সৃষ্ট নজিরটি আমি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি জাতির পিতার দৃঢ় পদক্ষেপে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রফেসর মোজাফফর আহমদ চৌধুরী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রফেসর খান সরওয়ার মুরশিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রফেসর আবুল ফজল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ড. মুহম্মদ এনামুল হক এবং প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ড. রশীদকে বহু সাধ্যসাধনা করে উপাচার্য হতে রাজি করিয়েছিলেন তিনি। পরবর্তী সময়েও যাঁরা তাঁর আমলে উপাচার্য হয়েছিলেন, তাঁরা সবাই তাঁদের প-িত্যের জন্য সুপরিচিত ছিলেন।

বঙ্গবন্ধু বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান করেছিলেন দেশের খ্যাতিমান অর্থনীতিবিদ প্রফেসর নূরুল ইসলামকে, কমিশনের সদস্য করেছিলেন প্রফেসর মোশাররফ হোসেন, প্রফেসর রেহমান সোবহান ও প্রফেসর আনিসুর রহমানকে। রাজনৈতিক লেজুড়বৃত্তি করে যারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হচ্ছে তারা কি দাবি করতে পারবেন যে, সরকার তাঁর প-িত্যের স্বীকৃতিস্বরূপ তাঁকে উপাচার্য নিয়োগ করেছে? মেয়াদ শেষান্তে কয়জন উপাচার্য পরবর্তী প্রেক্ষাপটে সম্মানিত হয়েছেন। এহেন পরিস্থিতি মোকাবিলায় শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের অবক্ষয়ের রাজনীতি বন্ধ করতে মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নজরদারি অত্যাবশ্যকীয় হয়ে পড়েছে।

মো: ইব্রাহিম হোসেন মুন
সাবেক সভাপতি বাংলাদেশ ছাত্রলীগ, রাবি ।

সদস্য, নির্বাহী কমিটি, বাংলাদেশ আওয়ামী যুবলীগ।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button