চারঘাটরাজশাহী সংবাদ

রাজশাহীর চারঘাটের সুবিধাবঞ্চিত উপকূলীয় মানুষের জন্য বেসরকারি সংস্থার বিনামূল্যে চক্ষুসেবা প্রদান

নিজস্ব প্রতিবেদকঃ

ডিসট্রেসড চিলড্রেন এন্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনাল (ডিসিআই) এবং রাইটস এন্ড সাইট ফর চিলড্রেন (আরএসসি) ২০০৭ সাল থেকে প্রতিরোধযোগ্য অন্ধত্ব সনাক্ত ও চিকিৎসা প্রদান করে আসছেন। এবং রাংলাদেশের গ্রামীণ এলাকার সুবিধাবঞ্চিত মানুষের সহায়তা প্রদান করে আসছেন সংগঠনটি। ডিসিআই, আরএসসি ও ফারাজ হোসেন ফাউন্ডেশন সাথে যৌথভাবে ১৪ ডিসেম্বর মঙ্গলবার  সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পদ্মানদী তীরবর্তী মানুষের জন্য বাদুড়িয়া উচ্চ বিদ্যালয়, বাদুড়িয়া, চারঘাট, রাজশাহীতে একটি বিনামূল্যে চক্ষু ক্যাম্পের আয়োজন করেন।

রাজশাহী আই কেয়ার সেন্টার, রাজশাহীর একদল অভিজ্ঞ চিকিৎসক সেখানে চিকিৎসা সেবা প্রদান করেন। উক্ত চক্ষু শিবিরের উদ্দেশ্য ছিল, যে সকল উপকূলীয় সুবিধাবঞ্চিত মানুষ অর্থের অভাবে চোখের ছানি অপারেশন, ঔষধ বা চশমার খরচ বহন করতে অক্ষম তাদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা, যাতে কোন মানুষই অকালে  অন্ধ হয়ে না যায়। উক্ত ক্যাম্পে সর্ব মোট ৬৪৩ জন অসহায় মানুষ চক্ষু সেবা গ্রহণ করেছেন।এদের মধ্যে ৯৪ জন চোখে ছানি রোগী, ৩১০ জন চশমার রোগী সনাক্ত করা হয়। উক্ত ক্যাম্পে মোট ২১৭ জন রোগীকে চশমা প্রদান করা হয়।

ও অবশিষ্ট রোগীদের আগামী ২২ ডিসেম্বর বাদুড়িয়া উচ্চ বিদ্যালয়ে- এ চশমা প্রদান করা হবে। ৩৮৭ জন রোগীকে ঔষধ প্রদান করা হয় ও ছানি রোগীদের আগামীদিন থেকেই রাজশাহী আই কেয়ার সেন্টার, রাজশাহী নিয়ে অপারেশন করা হবে। উক্ত চক্ষু শিবিরটি প্রয়াত ফারাজ আয়াজ হোসেন এর স্বরণে আয়োজন করা হয়। ফারাজ মানবতার জন্য যে অসম্ভব সাহস ও সর্বোচ্চ শাহস দিয়েছেন তা আজ বিশ্ববাসীর জন্য এক উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে রয়েছে । পহেলা জুলাই ২০১৬ সালে হোলিআর্টিজান বেকারীতে সন্ত্রাসী আক্রমণের সময় জঙ্গীরা বাংলাদেশী মুসলমান হিসেবে ফারাজকে মুক্ত করে দেয়ার কথা বললেও তিনি তার বন্ধুদের জন্য তা প্রত্যাখ্যান করেন এবং চরম আত্মাহুতি প্রদানের মাধ্যমে সাহসীকতা, মানবতা ও বন্ধুত্বের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে গেছেন যা অমর হয়ে রয়েছে। আরএসসি ও ডিসিআই এই মূল্যবোধ সারা বিশ্বের যুব সম্প্রদায়ের মধ্যে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে প্রতিফলিত করতে চায়।

ডিসিআই এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ডা. এহসান হক এক শুভেচ্ছা বার্তায় উক্ত চক্ষু শিবিরের সফলতা কামনা করে বলেন, “ফারাজের স্বরণে চক্ষু ক্যাম্পের উদ্দেশ্য হলো- হতভাগ্য-সুবিধাবঞ্চিত মানুষের দৃষ্টিশক্তি ফেরানো এবং তাদের মাঝে নতুন ভাবে আশা জাগানো”। জনাব ডাঃ মোঃ ফিরোজ উদ্দিন, এম.বি.বি.এস, ডি.সি.ও, এফ.আই.সি.ও (ইউ.েক) প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আগত সকল রুগীদের উষ্ণ বার্তার মাধ্যমে তিনি অনুষ্ঠানের উদ্বোধন ঘোষনা করেন। এছাড়াও জনাব বাবর আলী, প্রধান শিক্ষক, বাদুড়িয়া উচ্চ বিদ্যালয়, চারঘাট, রাজশাহী; জনাব জামির হোসেন; সহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ উক্ত ক্যাম্পে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ফারাজ হোসেন ফাউন্ডেশনের পক্ষে জনাব তাহ্মিদ ইবনে মাজহার এবং রাইটস এন্ড সাইট ফর চিলড্রেন (আর এস সি) পক্ষে জনাব হুমায়ন কবীর (রোহান), কমিউনিকেশন অফিসার; ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত থেকে চক্ষু শিবির পরিচালনা করেন। এছাড়াও উক্ত বিনামূল্যে চক্ষু শিবিরে অত্র এলাকার বিশিষ্ট ব্যাক্তিবর্গ, সাংবাদিকসহ ও নানান পেশার মানুষ উপস্থিত থেকে সহায়তা প্রদান করেন। সেই সাথে এমন মহতী উদ্যোগের প্রশংসা করেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button