রাজশাহী সংবাদ

ভাইরাস নিয়ে উদাসিন পশ্চিমা রেলওয়ে ও রাজশাহীর বাস মালিকরা

সংবাদ চলমান ডেস্কঃ

রাজশাহী থেকে ঢাকাসহ উত্তর ও দক্ষিণাঞ্চলে প্রতিদিন ছুটে যায় ৩৮টি ট্রেন। সেই ভোর থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত এসব ট্রেন যাতায়াত করছে প্রতিদিন। এসব ট্রেনে নানা শ্রেণির যাত্রীদের যাতায়াত। আবার যারা বিদেশ থেকে দেশে ফিরেছেন, তাঁরাও অনেকেই এই ট্রেনে করেই বাসায় ফিরেছেন। সবমিলিয়ে রাজশাহী স্টেশন থেকে যাতায়াতকারী ট্রেনগুলোতে অন্তত অর্ধলক্ষাধিক মানুষ যাতায়াত করেন দেশেরে বিভিন্ন গন্তব্যস্থলে। কিন্তু দেশজুড়ে যখন করোনা নিয়ে আতঙ্কিত মানুষ, ঠিক তথনো এই ট্রেনগুলোতে করোনা প্রতিরোধে কোনো ধরনের বাড়তি সুরক্ষার ব্যবস্থা করা হয়নি। তবে যাত্রীদের মাঝে সামান্য কিছু লিফলেট বিতরণ আর ট্রেনের গায়ে লিফলেট লাগানোতেই সীমাবদ্ধ আছে করোনা প্রতিরোধ কর্মসূচি।

অন্যদিকে একই অবস্থা রাজশাহী থেকে ছেড়ে যাওয়া যাত্রীবাহী বাসগুলোতেও লক্ষ্য করা গেছে। রাজশাহী থেকে দেশেরে বিভিন্ন রুটে চলাচলকারী বাসগুলোতে অন্তত ৭০-৭৫ হাজার যাত্রী প্রতিদিন যাতায়াত করেন। তবে বাসযাত্রীদের মাঝে কোনো রকম সচেতনতামূলক লিফলেটও দেওয়া হচ্ছে না। করোনা নিয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ ও রাজশাহীর বাসমালিকদের এমন উদাসিনতায় রাজশাহী থেকে যাতায়াতকারী লক্ষাধিক যাত্রীদের মাঝে আতঙ্ক ও ক্ষোভও রয়েছে চরম।

গতকাল সরেজমিন রাজশাহী স্টেশনে গিয়ে দেখা যায়, যাত্রীরা অবাধে উঠছেন ট্রেনে। কোনো ট্রেনের ট্রেনের বগিগুলোও নোংরা ও ময়লা-আবর্জনায় ভর্তি। ঢাকাগামী ট্রেনগুলোর টয়লেটগুলোও তেমন পরিস্কার নয়। আর লোকাল ট্রেনগুলোর বগিগুলোও নোংরা। কিন্তু এসব ট্রেনেই যাত্রীদের প্রতিদিন যাতায়াত করতে হচ্ছে দেশের বিভিন্ন গন্তব্যস্থলে।

গতকাল দুপুরে বিকেল চারটায় রাজশাহী থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাওয়া পদ্মা ট্রেনের যাত্রী নাবিউল ইসলাম বলেন, ‘স্টেশনে করোনা প্রতিরোধে কোনো ধরনের উদ্যোগ চোখে পড়েনি। মানুষ ইচ্ছামত ট্রেনে উঠছেন আবার নামছেন। স্টেশন কর্তৃপক্ষ করোনা সচেতনতায়ও কোনো কর্মসূচি নিয়েছে বলে চোখে পড়লো না। কিন্তু দেশজুড়ে যখন করোনা আতঙ্ক বিরাজ করছে, তখন রেলওয়ের এমন উদাসিনতা মেনে নেওয়া যায় না। একজন রোগী যদি ট্রেনের মধ্যে উঠে পড়েন, তাহলে কি হবে অন্যদের?’

এদিকে করোনা প্রতিরোধ সম্পর্কে জানতে চাইলে পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা আহসান উল্লাহ ভূঁইয়া রবিবার বলেন, ‘আমরা যাত্রীদের মাঝে সচেতনতামূলক কিছু লিফলেট বিতরণের উদ্যোগ নিয়েছি। এর বাইরে বাড়তি কোনো কর্মসূচি এখনো নেওয়া হয়নি। তবে ট্রেনের বগিগুলো নিয়মিতভাবে আগের মতো করেই সেভলনসহ বিভিন্ন প্রকার জীবানুনাশক দ্বারা পরিস্কার রাখা হচ্ছে।’

অন্যদিকে রাজশাহী থেকে যাতায়াতকারী বাসগুলোতে আরো পরিস্থিতি ভয়ঙ্কর। লক্কড়-ঝক্কড় মার্কা বাসগুলোতে করোনা সচেতনতা নিয়ে কোনো বালাই নাই। আবার ঢাকাগামী লাক্সারিয়াস বাসগুলো পরিস্কার-পরিচ্ছন্ন হলেও সেসবেও করোনা প্রতিরোধমূলোক কোনো ব্যবস্থা চোকে পড়েনি।

বাসযাত্রী সুমাইয়া খাতুন বলেন, ‘বাসগুলোতে করোনা প্রতিরোধে কোনো ব্যবস্থা চোখে পড়েনি। যাত্রীরা কারা উঠছেন, সেটি নিয়েও কোনো মাথাব্যাথা নাই বাস শ্রমিকদের। তারা যাত্রী উঠানো নিয়েই ব্যস্ত। কিন্তু জীবানু প্রতিরোধমূলক ব্যবস্থাও নেই অধিকাংশ বাসে।’

এসব নিয়ে জানতে চাইলে রাজশাহী পরিবহণ শ্রমিক ইউনিয়নের সভাপতি মাহাতাব হোসেন বলেন, ‘বাসে করোনা প্রতিরোধে কোনো ব্যবস্থা এখনো নেওয়া হয়নি। এটি শ্রমিকদের পক্ষে সম্ভব না। এর জন্য সরকার থেকে উদ্যোগ নিতে হবে।’

অন্যদিকে করোনা ভাইরাসের প্রভাবে রাজশাহী-ঢাকা রুটের সবগুলো ফ্লাইট বন্ধ করে দিয়েছে বাংলাদেশ বিমান। রবিবার থেকে ১৬, ১৭, ১৮ এবং ২২ ও ২৫ মার্চ তারিখের ফ্লাইটগুলো বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ বিমান রাজশাহীর কমার্শিয়াল শাখার জহুরুল হক। এছাড়া বিমানের ডোমেস্টিক অন্যান্য রুটের অন্যান্য ফ্লাইট গুলো বন্ধ করা হয়েছে।

অপরদিকে রাজশাহী বিভাগের ৮টি জেলায় রবিবার পর্যন্ত মোট ৯৫ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে ৪ জন রাজশাহী জেলার বাগমারার বাসিন্দা। তবে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত করা যায়নি বলে নিশ্চিত করেছেন রাজশাহী স্বাস্থ্য বিভাগের পরিচালক গোপেন্দ্রনাথ আচার্য্য।

স্বাস্থ্যবিভাগের দেয়া তথ্য মতে, শরীরে করোনা ভাইরাস থাকতে পারে সন্দেহে বিদেশ থেকে আসা নাগরিকদের মধ্যে রাজশাহীতে ৪জনকে, নওগাঁ জেলায় ২৮ জনকে, বগুড়ায় ২০ জনকে, চাঁপাইনবাবগঞ্জে ১৭ জনকে পাবনায় ১০ জনকে, নাটোরে ১১ জনকে, জয়পুরহাটে ৪ জনকে, সিরাজগঞ্জে ১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সংশ্লিষ্টদের অন্তত ১৪ দিন কোয়ারেন্টাইনে রেখে পর্যবেক্ষণ করা হবে। তাদের বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে।
রাজশাহী স্বাস্থ্য বিভাগের পরিচালক গোপেন্দ্রনাথ আচার্য্য জানান, কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের প্রত্যেকে স্বাস্থ্য বিভাগের পর্যবেক্ষণে আছেন।

অন্যদিকে, রাজশাহীতে করোনাভাইরাস প্রতিরোধ সচেতনতায় মহানগর আওয়াামী লীগের উদ্যোগে লিফলেট বিতরণ করা হয়েছে। রবিবার বেলা ১২ টার দিকে নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে এলাকায় এ লিফলেট বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন রাসিক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম খায়রুজ্জামান লিটন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার প্রমুখ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button