বাঘারাজশাহী সংবাদ

বাঘায় ৫০০ বছরের ঐতিহাসিক ঈদ মেলার দাবিতে মানববন্ধ

বাঘা প্রতিনিধিঃ

সোমবার রাজশাহীর বাঘায় ৫০০ বছরের ঐতিহাসিক ঈদ মেলার দাবিতে মানববন্ধন হয়েছে। সকাল ১১টায় উপজেলার সর্বস্তরের জনসাধারণের আয়োজনে পাকুড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মেরাজুল ইসলাম মেরাজ এবং বাঘা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সানোয়ার হোসেন সুরুজের নেতৃত্বে উপজেলা পরিষদের সামনে এ মানবন্ধন হয়।

সংশ্লিষ্ট্র সূত্রে জানা যায়, ৫০০ বছর পূর্বে বাগদাদ থেকে হজরত শাহদৌলা (রাঃ) ৫জন সঙ্গীসহ বাঘায় এসেছিলেন ইসলাম প্রচারের জন্য। বসবাস শুরু করেন রাজশাহী শহর থেকে প্রায় ৪৯ কিলোমিটার পূর্ব-দক্ষিন কোণে পদ্মা নদীর তীরের কসবে বাঘায়। বাদশাহ নাসির উদ্দিন সে সময় তাঁর জন্য এখানে বিশাল ১টি শাহী মসজিদ তৈরি করে ছিলেন। মসজিদের পাশে ৫২ বিঘা জমির উপরে বিশাল দিঘি। কথিত আছে মনের বাসনা পূর্ণের জন্য মানুষ ঈদের সময় এই দিঘিতে গোসল করতে আসে। এছাড়া এখানে অনুষ্ঠিত হয় বিশাল আকারের ঈদের জামায়াত। সেই সাথে বিশাল এলাকা জুড়ে বসে ঈদ মেলা। এ ঐতিহাসিক মেলা নিয়ে অনিশ্চিয়তা দেখা দিয়েছে। তাই এই মেলার দাবিতে হয়েছে মানববন্ধন।
আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন বাঘা পৌর মেয়র আক্কাছ আলী,পাকুড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মেরাজুল ইসলাম মেরাজ, বাঘা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সানোয়ার হোসেন সুরুজ, রবিউল ইসলাম রবি প্রমুখ।

বাঘার ওয়াকফ্ এষ্টেটের মোতোয়ালি খন্দকার মনছুরুল ইসলাম রইশ জানান, আবদুল আব্বাসী (রঃ) বংশের হযরত শাহ্ মোয়াজ্জেম ওরফে শাহদৌলা (রহঃ) ও তার ছেলে হযরত আব্দুল হামিদ দানিশমন্দ (রহঃ) ওফাৎ দিবসে ধর্মীয় ওরস মোবারক উৎসবকে কেন্দ্র করে সাধকদের সাধনার পীঠস্থান হিসেবে ওয়াকফ এষ্টেটের এলাকা জুড়ে ৫০০ বছর যাবত ঈদুল ফিতরের দিন থেকে অনুষ্ঠিত হয় এই ঈদ মেলা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আখতার বলেন, জেলা প্রশাসক মেলার বিষয়ে আমাকে কোন সিদ্ধান্ত দেয়নি। তবে ঈদ মেলা হওয়া নিয়ে এখনো কোন সিদ্ধান্ত নেয়া হয়নি বলেও জানান তিনি।

উল্লেখ্য আরো জানান, এই মেলা সর্বশেষ ২০১৯ সালে অনুষ্ঠিত হয়ে ছিল, ১৫দিনের জন্য ১০ শর্তে সর্বশেষ ২১ লক্ষ ৫২হাজার টাকা আনুষ্ঠানিক ভাবে ইজারা প্রদান করা হয় সে সময়। এছাড়া করোনা ভাইরাসের কারনে পরপর দুই বছর অনুষ্টিত হয়নি এই ঐতিহাসিক ঈদ মেলা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button