রংপুরসংবাদ সারাদেশ

রংপুরে পানি বন্দি চর অঞ্চলের মানুষ

রংপুর প্রতিনিধিঃ

ভারী বর্ষণে ভারতে গজল ডোবার গেট খুলে দেওয়ায় রংপুর অঞ্চলের তিস্তা, ঘাঘট, ধরলা, ব্রহ্মপুত্র ও করতোয়া সহ বিভিন্ন নদ-নদীতে ব্যাপক পানি বেড়েছে। এবং নদীর তীরবর্তী নিম্নাঞ্চলে পানি ঢুকে পড়েছে। এর ফলে চরাঞ্চলে বিভিন্ন ফসলের ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। নিম্নাঞ্চল তলিয়ে যাওয়ায় হাটু সমান পানিতে ডুবে গেছে ঘর-বাড়ি সহ উঠতি ফসল।  

আজ শনিবার সকাল ৬টায় তিস্তার ডালিয়া ব্যারেজ পয়েন্টে পানি বিপৎসীমার ১০ ও রংপুরের কাউনিয়া পয়েন্টে বিপৎসীমার ৩৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে বন্যার আশঙ্কা করছেন রংপুর পানি উন্নয়ন বোর্ড।

পানি উন্নয়ন বোর্ডের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, আজ শনিবার সকাল ৬টায় তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপৎসীমা হচ্ছে ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার। সেখানে ৫২ দশমিক ২৫ সেন্টিমিটার দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। রংপুরের কাউনিয়া পয়েন্টে বিপদ সীমা ২৮ দশমিক ৭৫ সেন্টিমিটার। সেখানে পানি প্রবাহিত হচ্ছে ২৯ দশমিক ৮ সেন্টিমিটার। কুড়িগ্রামে তিস্তার পানি বিপৎসীমার ৪১ সেন্টিমিটার ওপরে প্রবাহিত হচ্ছে।

রংপুরের কাউনিয়া, গঙ্গাচড়া এবং পীরগাছা উপজেলার ৪০টি চরাঞ্চলের গ্রামে পানি প্রবেশ করায় প্রায় ৩৫ হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছেন। বাড়িঘর ৩ থেকে ৪ ফুট পানিতে তলিয়ে গেছে। সেই সঙ্গে বিভিন্ন ধরনের ফসলের ক্ষেত তলিয়ে গেছে। পানি বন্দি মানুষ জন বাড়ি ঘর ছেড়ে উঁচু স্থানে ও বাঁধে আশ্রয় নিয়েছে। বিপাকে পড়েছেন পানি বন্দি পরিবার গুলো।

রংপুরের গঙ্গাচড়া উপজেলার আলমবিদিতর, নোহালী ও লক্ষ্মীটারী ইউনিয়নের ১৫টি গ্রাম, কাউনিয়া উপজেলার ধুসমারার চর, আজম খাঁ চর, হাইবত খাঁ গোনাই, পল্লিমারী, চর একতা, চর মিলনবাজার, গোপীকাল্লা, ডালার চর এবং চর গোদাই ও পীরগাছা উপজেলার ছাওয়া ইউনিয়নের কয়েক টি গ্রামে পানি প্রবেশ করেছে।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, তিস্তার পানি আরো বৃদ্ধি পেতে পারে। সে কারণে দুর্গম চরাঞ্চলে বসবাস কারী মানুষকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। অবিরাম বর্ষণ আর ভারত থেকে আসা পাহাড়ি ঢলের কারণে পানি মারাত্মক আকারে বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরো জানান, ভারতের উজানে পানি বৃদ্ধির কারণে গজল ডোবা ব্যারেজের সব গুলো গেট পূর্ব ঘোষণা ছাড়াই খুলে দেওয়ায় শুক্রবার থেকে প্রবল বেগে পানি প্রবেশ করতে শুরু করে। ফলে বাংলাদেশের অংশে তিস্তা নদীর পানি ব্যাপক বেড়েছে। তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে ৪৪টি গেটের সব গুলো খুলে দেওয়া হয়েছে। প্রবল স্রোতের কারণে নদী তীরবর্তী আশে পাশের গ্রাম গুলোতে পানি প্রবেশ চলমান রয়েছে। নতুন গ্রাম গুলো প্লাবিত হওয়ায় মানুষকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।

রংপুর আবহাওয়া অফিসের ইনচার্জ মোস্তাফিজার রহমান বলেন, গত ২৪ ঘণ্টায় রংপুরে ৪৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ মাসে আরো দুই-একদিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।  

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button