রাজশাহীরাজশাহী সংবাদ

ভোগান্তির যেন শেষ নেই লাগামহীন দুর্নীতির শীর্ষে এখন  রাজশাহী পাসপোর্ট অফিস

নিজস্ব প্রতিবেদকঃ

ঘুষের টাকা ছাড়া  পাসপোর্ট করতে হলে তিন দিন ঘুরতে হবে রাজশাহী পাসপোর্ট অফিসে। এমন বিষয় অনেকেই অবগত তার পরেও দালাল সিন্ডিকেটের ভয়ে প্রকাশ্যে মুখ খুলতে নারাজ পাসপোর্ট করতে আসা ভুক্ত ভোগীরা। সকাল ৯ টা থেকে দুপুর দুইটা পেরিয়ে গেলেও লম্বা লাইন যেন শেষ হয়না। ভেতরে ছবি উঠানো থেকে শুরু করে আঙ্গুলের ছাপ নেওয়া সহ যাবতীয় কাজ শেষ হলেও বাহিরের ভোগান্তির লাইন যেন সামনে আগাতে চায়না। 

দীর্ঘ  ৫ ঘন্টা লাইনে দাঁড়িয়ে থেকে রাজশাহীর চারঘাটের মামুন গণমাধ্যম কর্মীদের দেখে বলতে লাগলেন পাসপোর্ট অফিসে এসে তার ভোগান্তির কথা। মামুন লাইনে দাঁড়ানো থাকা অবস্থায় দুইবার ১৫ টি করে ফাইল প্রবেশ করেছে রুমে দালালের মাধ্যমে সেই ফাইলের কাজ শেষ হলেই লাইনে দাঁড়ানো ব্যক্তিদের ডাকা হচ্ছে। 

মামুনের মত আরো দুইজন ব্যক্তির নিকট রয়েছে পাসপোর্ট অফিসের নামে অভিযোগের বোঝা, তাদের ভাগ্যে জুটেছে  অন্যরক দুর্ভোগ তারা দুই সপ্তাহ আগে পাসপোর্ট করতে দিয়ে গেলেও তাদের এখনো পুলিশ ভেরিফাই যায়নি। তারা পাসপোর্ট অফিসে এসে জানতে পারেন পাসপোর্ট অফিস ভুল ক্রমে এমন মিস করেছেন। পাসপোর্ট অফিসের ২য় তলায় যেতেই পাসপোর্ট অফিসের কর্তা রবিউল সাহেবের রুম তিনি রুমে না থাকলেও তার রুমে একজন পুরাতন পাসপোর্ট ধারী ব্যক্তির সাথে দরকষা কষি করছেন একজন আনসার সদস্য। তিনি হটাত গণমাধ্যম কর্মীদের দেখে চমকে উঠেন। 

পাসপোর্ট ধারী ব্যক্তি জানান তিনি পুরাতন পাসপোর্ট নতুন করতে চান তাই এই আনসার সদস্য তাকে রবিউল সাহেবের রুমে এনে ৯ হাজার টাকা চাইছেন। এমন ঘটনার জন্য ভুক্তভোগী সেই ব্যক্তি ক্ষমাও চান। ২য় তলার ২০১ নং রুমে বসেন পাসপোর্ট অফিসের অতিরিক্ত পরিচালক রতিকা , সেই রুমে গিয়ে জানাযায় তিনি অফিসে এসে বেরিয়ে পড়েছেন। তার সকল কিছু দেখভাল করেন রবিউল নামের ব্যক্তি। 

পাসপোর্ট অফিসের একটি সুত্র জানায়। অতিরিক্ত পরিচালক অফিসে থাকলেও এই রবিউল সাহেবের কথাই এই অফিসের  শেষ কথা। অফিসের সকল কিছু নিয়ন্ত্রণে এই রবিউলের নাম। সরকারি অর্থ জমা দিয়ে যে কোন মাধ্যমে রবিউলের চার্জ ২ হাজার টাকা জমা নাদিলে সেই ব্যক্তির ভাগ্যে জুটে চরম দুর্ভোগ। পাসপোর্টের আবেদন ফর্ম ভুলে পরিপুর্ণ হয়ে যায়। পরের দিন সেই ভুল ঠিক করে আনলে আবার নতুন ভুলের জন্ম হয়। এভাবেই ঘুরতে হয় তিনদিন। দূর থেকে আসা রোগী অথবা তার অবিভাবকগন হয়রানীর ভয়ে দুই থেকে আড়াই হাজার টাকা রবিউলের লোকের নিকট দিয়ে পাসপোর্টের কাজ শেষ করেন। 

রাজশাহী পাসপোর্ট অফিসের এমন অনিয়ম যেন নিয়ম কে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে চলছে দীর্ঘ সময়। রবিউলের এমন ঘটনার বিষয় নিয়ে জানতে চেয়ে একাধিক বার মুঠো ফোনে ফোন করলেও তাকে পাওয়া যায়নি।   

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
Close
Back to top button