ঢাকাসংবাদ সারাদেশসারাদেশ

জনগণকে হত্যা করে ক্ষমতায় যাওয়ার চিন্তা অমানবিক-প্রধানমন্ত্রী

সাধারণ মানুষকে কেন পুড়িয়ে মারে, এমন প্রশ্ন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যারা জনগণকে হত্যা করে লাশের ওপর দিয়ে ক্ষমতায় যাওয়ার চিন্তা করে, তাদের মতো অমানবিক আর কোথাও দেখি না। আজ মঙ্গলবার বিকালে সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে সেনানিবাসের সেনাকুঞ্জে এক সংবর্ধনা অনুষ্ঠানে একথা বলেন তিনি।

হরতাল-অবোরধকে কেন্দ্র করে অগ্নিসন্ত্রাসের প্রতি ইঙ্গিত করে এ সময় প্রধানমন্ত্রী বলেন, মানুষ পুড়িয়ে মারা, বাসে আগুন দেওয়া, রাষ্ট্র সম্পদ নষ্ট করা, সেটা কী কারণে করে তা বোধগম্য নয়।

উক্ত অনুষ্ঠানে শিক্ষায় অগ্রগতির বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ‌শিক্ষায় ব্যাপক সুযোগ সৃষ্টি করেছি। আমরা বিনা পয়সায় বই দিচ্ছি। শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়া হচ্ছে। এতে তাদের বাবা-মায়ের ওপর চাপ কমছে। তারা সুশিক্ষায় শিক্ষিত হতে পারছে ।

নারীর ক্ষমতায়নের বিষয়ে তিনি বলেন, আমরা দেশের মানুষকে উন্নত জীবন দিতে চাই। বিশেষ করে আমাদের নারীদের। আমাদের সশস্ত্র বাহিনীতে আগে মেয়েদের নেওয়া হতো না। আমি ১৯৯৬ সালে ক্ষমতায় এসে প্রথম সিদ্ধান্ত নেই। মেয়েরা শুধু দেশে না, শান্তিরক্ষা মিশনেও নাম করছে। আমার সঙ্গে সেক্রেটারি জেনারেলের কথা হয়েছে, তিনি আমাদের নারী অফিসার বেশি চান।

সশস্ত্র বাহিনীকে সবসময় প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা কারো সঙ্গে যুদ্ধ চাই না। আমরা শান্তিতে বাস করতে চাই। কিন্তু এ দেশকে বহিঃশত্রুর আক্রমণ থেকে রক্ষা করার জন্য, আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা করার জন্য যেন যথাযথ প্রস্তুতি আমাদের থাকে, তা আমাদের সবসময় মনে রাখতে হবে।

তিনি আরো বলেন, আমাদের দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় সদা প্রস্তুত অতন্দ্র প্রহরী হিসেবে আমাদের সশস্ত্র বাহিনী কাজ করবে। সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করতে আওয়ামী লীগ সরকারের উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, শান্তিতে সমরে সব জায়গায় আমাদের সশস্ত্র বাহিনী সদা সচেষ্ট এবং প্রস্তুত। তাদের শক্তিশালী হিসেবে আমরা গড়ে তুলেছি। প্রাকৃতিক দুর্যোগ বা যেকোনো দুর্যোগ দেখা দিলে আমাদের সশস্ত্র বাহিনী মানুষের পাশে দাঁড়ায় সবসময়।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button