ঠাকুরগাঁসংবাদ সারাদেশসারাদেশ

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ব্যস্ত সময় পার করছে কামার শিল্পরা

লিমন সরকার ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

ঈদুল আযহার আগমনী বার্তা দিতে ঠাকুরগাঁও পীরগঞ্জে শুরু হয়েছে কামারদের লােহার ঝনঝনানী । দিন রাত লােহার ঝনঝনানীতে মুখরিত হয়ে উঠেছে পীরগঞ্জ কলেজ বাজারে কামারের দোকান ।

নানা রকমের উপকরণ তৈরীতে অনেকটা নির্ঘুম রাত কাটাতে হচ্ছে তাদের । করােনার মন্দাভাবের মধ্যে ঘরের অভাব গুছাতে চলছে অদম্য প্রচেষ্টা । এরপরও পিছনে টেনে রয়েছে অভাব পুরন করতে না পারার সংশয় । শত কষ্টের মাঝে গ্রাহকদের চাহিদা থাকায় অর্থাভাব গুছানাের আশা ঝলঝল করছে চোখ মুখে । আর লােহার গরম ছ্যাকা হয়ে উঠেছে আর্শিবাদ স্বরূপ । কারন এ সময় ব্যবসা করতে না পারলে হয়তাে বা সামনের দিনগুলাে আরাে কঠিন হয়ে উঠতে পারে । তাই স্ত্রী সন্তানদের মুখে দু মুঠো অন্ন তুলে দিতে কাটাচ্ছে নির্ঘুম রাত । দিনের বেলায় বাজারে বাজারে দা ,ছুরি সহ নানাবিধ পশু কাটার সরঞ্জাম তৈরীতে চলে প্রচুর খাটুনি । এতটুকু বিশ্রাম নেই বন্ধু , পরিবার বা সহপাঠিদের নিয়ে আনন্দঘন সময় পার করার । এখন শুধু একটায় চেষ্টা ঈদের পূর্বে বেশী বেশী সরঞ্চাম তৈরীর মাধ্যমে অধিক আয় ঘরে তোলা । শত কষ্টকে মাথায় সহ্য করে পরিশ্রমের ফলটা ঘরে তুলে সংসারের অভাব গুছিয়ে আনা হয়ে উঠেছে কামারদের একমাত্র লক্ষ্য ।

উপজেলা প্রতিটি হাট বাজারের কামারও রাত দিন হয়ে গেছে এক রকম । আগুনে গরম লােহা লাল করে ছােট বড় হাতুড়ি বা হেমারে থেতলে নানা আকৃতি কোরবানির সরঞ্জাম তৈরীতে ব্যবস্তা সবার । যত বড় এবং ধারালাে সরঞ্জাম বানানাে যাবে । তত বেশী লাভ উঠবে ঘরে । তাই অধিক পরিশ্রমের সফলতার ফল ঘরে তুলতে নাওয়া খাওয়া ছেড়ে বিশ্রামকে দুরে ঠেলে কোরবানীর পশু কাটার সরঞ্জাম তৈরীতে সরগম কামার পাড়ার নারী ,শিশু , বয়ােবৃদ্ধ , যুবক ও যুবতীরা । পৌর শহরে ব্যবসায়ী কামার বাবুল বলেন, দা , ছুরি , বটি ও কৃষি সরঞ্জাম তৈরীর এবং সান দেয়ার মাধ্যমে চলে সংসারের ভরণপােষন । বছরে দু একটি সময় ছাড়া ব্যবসা অনেকটা একই রকমে চলে । দৈনন্দিন আয় যা হয় তাতে সংসার চলে না । পুরাে বছর কোরবানী ও পাঠা বলির অপেক্ষায় থাকি । কারণ এ সময়ে বাড়তি আয় করে সংসারে নতুর কিছু আসবাব কেনার সুযােগ হয় । তবে এ বছরের শুরুতে করােনা মহামারীর কবলে পড়ে অতি কষ্টে জীবন অতিবাহিত করতে হয়েছে । এই ঈদকে ঘিরে ব্যবসা করা না গেলে অভাবের তাড়নায় ছেড়ে দিতে হবে এ ব্যবসা ।

কোরবানীর মাত্রা কমে গেলে ব্যবসাও কমে যাবে । মূলবান লােহায় কোরবানির সরঞ্জাম তৈরী করতে গিয়ে বেশী পুঁজি খাটাতে হচ্ছে । এখন পুজি উঠাতে না পারলে লােকসানের বিলিন হয়ে যাবে এই পেশা । প্রায় ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে লােহা ক্রয় করে চালাতে হচ্ছে ব্যবসা । একেকটি কোরবানীর সরঞ্জাম তৈরীতে ১ থেকে ৫ কেজি পর্যন্ত লােহার ব্যবহার করতে হয় । পরিশ্রম আর লােহার দাম মিলে লাভ পাওয়া খুবই মুশকিল । বর্তমানে ছােট আকৃতির ছুরি মূল্য ৫০ থেকে ১০০ টাকা , দা বটি ২০০ থেকে ২৫০ টাকা এবং বড় আকৃতিগুলাের বিক্রয় মূল্য ৫০০ থেকে ৬০০ টাকা এমন চিত্র দেখা গেছে পীরগঞ্জ কলেজ বাজারে ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button