ঈশরদীসংবাদ সারাদেশসারাদেশ

ঈশ্বরদী রেলওয়ে ফুটওভার ব্রিজে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা

সৌরভ কুমার দেবনাথ, ঈশ্বরদী প্রতিনিধিঃ

ঈশ্বরদী রেলওয়ে স্টেশনে ব্রিটিশ আমলের নির্মাণ ফুটওভার ব্রীজের বয়স ১০০ বছর ছুঁই ছুঁই। ১৯১৫ সালে পাকশীর ঐতিহাসিক হার্ডিং ব্রীজ ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশন স্থাপনের পর ১৯২৩ সালে ঈশ্বরদীর পূর্ব ও পশ্চিম এলাকায় ফুট ওভারব্রিজটি তৈরি করা হয়।

রেলওয়ে টিকিট কাউন্টার থেকে টিকিট কেটে যাত্রীদের সহজে স্টেশনে যাওয়ার কথা ভেবে এই ফুট ওভারব্রিজটি তৈরি করে। শতবর্ষী এই ওভারব্রীজের ওপর দিয়ে চলাচল করা এখন চরম ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ব্রিজের উপরে কংক্রিটের স্লাবের বেশিরভাগই ভেঙ্গেছে। শহরের পূর্ব ও পশ্চিম এলাকার মানুষের চলাচল করার সংযোগ ব্রিজ হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ব্রিজের পাটাতন এর মধ্যে ফুটোর ও ভাঙ্গার কারণে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা তৈরি হয়েছে।

আজ সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঈশ্বরদী বাজার ও রেলওয়ে টিকিট কাউন্টার থেকে ওভারব্রিজ ওঠার জন্য যে পাটাতন রয়েছে কিছুদূর যাওয়ার পর দেখা যায় তিনটে ফুল গাছের টব দিয়ে আড়াল করা হয়েছে একটি পাটাতন নেই। ফাক দিয়ে নিচে চোখ পড়লে আঁতকে উঠতে হয়। কোন কোন পাটাতন ভেঙে বড় রড বের হয়ে গেছে‌। আবার কোন কোন স্ল্যাবের অর্ধেক পরিমাণ ক্ষয় অথবা ভেঙে সিঁড়ি থেকে মানুষ নিচে পড়ে যাওয়ার মত অবস্থা সৃষ্টি হয়েছে। প্রতিদিন এই ফুট ওভারব্রিজ দিয়ে স্কুল-কলেজের শত শত শিক্ষার্থী সহ ব্যবসায়ী, যাত্রী, পশ্চিম এলাকা থেকে পূর্ব এলাকায় কয়েক হাজার মানুষ চলাচল করেন।

দৈনন্দিন এই ফুট ওভারব্রিজ দিয়ে পারাপার করা কিছু ব্যক্তি বলেন, প্রতিদিন ওভারব্রিজ দিয়ে চলাচলের সময় অজানা আশংকায় থাকি কখন জানি নিচে পড়ে যাই। ওভারব্রিজ এড়িয়ে চলতে গেলে এক থেকে দেড় কিলো মিটার ঘুরে রেলগেট হয়ে বাজারে আসতে হয়।

ভুক্তভোগীরা বলেন, এই ওভারব্রিজ ছাড়া বিমানবন্দর রোড, পশ্চিম টেংরি আরম্বারিয়া, গোকুলনগর, মৌবাড়ি, শৈলপাড়া সহ বিভিন্ন এলাকার বাসিন্দারা যেমন বাজারে যাতায়াত করতে পারেন না তেমনি এসএম মডেল সরকারি স্কুল এন্ড কলেজ, গার্লস স্কুল এন্ড কলেজ, মডেল প্রাথমিক বিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ও শিক্ষকদের আসা- যাওয়ার কোন উপায় নেই। এই বিষয়ে, পূর্ব ও পশ্চিম পারের যাতায়াত করে এমন মানুষ গুলো ঊর্ধ্বতন কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ ও পুনরায় সংস্কারের দাবি জানান।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button