রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহী সিটি কর্পোরেশনের নির্দেশ অমান্য করে যত অবৈধ অটো

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহী সিটি কর্পোরেশনে নিবন্ধিত তিন হাজার মতো অটো রয়েছে। তার মধ্যে দেড় হাজার অটোকে লাল চিহ্ন দিয়ে সনাক্ত করা হয়েছে। বাঁকি দেড় হাজার  অটোতে নীল চিহ্ন দেওয়া রয়েছে।

সূত্র বলছে, সিটি কর্পোরেশনের নির্দেশ অমান্য করে রাজশাহী সিটি এলাকার ভেতরে অবৈধভাবে ৭ হাজারের মত  লাল নীল অটো চলাচল করছে। তারা কোন নিয়মকে তোয়াক্কা করছে না।যেখানে সিটি কর্পোরেশনের দুই বারের সফল মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন নির্দেশ দিয়েছেন সকাল ৫ টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত লাল অটো চলাচল করবে। আর দুপুর দেড়টা টা থেকে রাত ১০ টা পর্যন্ত নীল অটো চলাচল করবে কিন্তু তারা এ সকল কোন নিয়মকে না মেনে দিনরাত ২৪ ঘন্টা লাল নীল দুই ধরনের অটো চলাচল করছে। এ সকল বিষয়ে কোন ধরনের পদক্ষেপ গ্রহণ করছেনা সংশ্লীষ্ট কর্তৃপক্ষ।এতে বিভিন্ন ধরনের ভোগান্তির মধ্যে পড়তে হচ্ছে পথচারিদের । এ সকল অবৈধ অটো চলাচলের কারণে রাজশাহীতে যানজটের সৃষ্টি হয়েছে। আর প্রতিনিয়তই ঘটছে ছোট খাটো সহ বড় ধরনের সড়ক দুর্ঘটনা।

সাধারণ মানুষদের রয়েছে নানা অভিযোগ ,যেখানে সিটি কর্পোরেশন অনুমতি দিয়েছে ৩ হাজার অটো সিটিতে চলাচল করবে সে সকল নিয়ম অমান্য করে  প্রায়  অবৈধ ভাবে ৭ হাজার অটো চলাচল করছে। এ সকল বিষয় নিয়ে সিটি কর্পোরেশন শক্ত কোন ধরনের পদক্ষেপ গ্রহণ করছে না। আমরা সময়ের কাজ সময়মতো করতে পারছি না রাস্তাঘাটে সব সময় যানজট লেগে থাকে। আর সিটি কর্পোরেশন যে ভাড়ার তালিকা দেওয়া হয়েছে সেগুলো অমান্য করে আমাদের মত সাধারন মানুষের কাছ থেকে ডাবল টাকা নিচ্ছেন অটো চালকরা।অতিরিক্ত অটোর কারণে আমাদের রাজশাহী অঞ্চলে লোডশেডিং এর সমস্যা আরো বৃদ্ধি পেয়েছে। সারাদিনে দুই থেকে তিন ঘন্টা বিদ্যুৎ থাকে না অনেক এলাকায়।

আমরা সিটি করপেরশন মেয়র রাজশাহীর রূপকার এ ইচএম খায়রুজ্জামান লিটনের নিকট  দাবি জানাচ্ছি,তিনি যেন আমাদের এই শহরে যে গুলো অবৈধ ভাবে অটো চলাচল করছে সেগুলো যেন বন্ধ করে দেয়।তাহলে আমরা সাধারন মানুষ বিভিন্ন ধরনের ভোগান্তি থেকে মুক্তি পাব।রাস্তায় কোন ধরনের যানজট হবে না  ফলে আমরা সময় মত অফিস ও করতে পারবো। আবার লোডশেডিং য়ের ও বড় রকমের কোন সমস্যা হবেনা। আর সিটি কর্পোরেশন  নিবন্ধিত অটো চালকরা নিয়ম মেনে চলাচল করলে সড়কে দুর্ঘটনা কমবে। এই অঞ্চলে উন্নয়ন করেছেন সিটি কর্পোরেশনের মেয়র এ ইচএম খায়রুজ্জামান লিটন তার কোন তুলনা হয়না।তিনি অত্যন্ত দক্ষ ও পরিক্ষিত নেতা।তার সু দৃস্টি কামনা করেন।

এই সকল অবৈধ অটো চলাচলের বিষয়ে নিয়ে জানতে চাইলে চালকরা বলেন, আমরা গরীব মানুষ দিন এনে দিন খাই। আমাদের অটো কিনার মত সামর্থ্য নাই তাই আমরা ভাড়ার অটো চালাই । প্রতিদিন একটা অটো ভাড়া নিলে আমাদের ৫শ টাকা দিতে হয় অটো মালিকদের। আর আমরা যদি একবেলা ভাড়া মারি তাহলে  আমরা কি ভাবে চলবো।তাই আমরা সারাদিন অটো চালাই ।সারা দিন অটো চালিয়ে আমরা ১হাজার টাকার মত আয় করি সেখান থেকে ভাড়ার ৫শ টাকা দিতে পারি আবার আমাদের  সংসার ও চালাতে পারি।আর সিটি কর্পোরেশনের তালিকা অনুযায়ী আমরা যাত্রীদের নিকট থেকে ভাড়া গ্রহণ করি। কেউ খুশি হয়ে বেশি টাকা দিলে আমরা নিয়ে থাকি।তা ছাড়া আমরা কারো নিকট থেকে জোর করে টাকা নেই না। জানতে চেয়ে একাধিকবার মুঠো ফোনে ফোন করলে রাসিকের সংশ্লীষ্ট কর্মকর্তাকে পাওয়া যায়নি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button