আন্তর্জাতিক

শেষ পর্যন্ত বাঁচানো গেল না কুয়ায় পড়া সেই শিশুকে

আন্তর্জাতিক ডেস্কঃ

শেষ পর্যন্ত বাঁচানো গেল না কুয়ার মধ্যে চার দিন আটকে থাকা ছয় বছরের শিশু হায়দারকে। আফগানিস্তানে একটি

আফগানিস্তানে একটি কুয়ার ভেতর থেকে টানা ৪ দিন ধরে চেষ্টার পর উদ্ধারকারীরা ছয় বছরের শিশু হায়দারকে কুয়া থেকে শুক্রবার বিকেলে তুলতে সক্ষম হয়েছে।

উদ্ধারকারীরা জানান, গত বৃহস্পতিবারই কুয়ার ভেতর থেকে তার আর কোন সাড়াশব্দ পাওয়া যাচ্ছিল না।

উদ্ধারকারী দল মাটিতে সুড়ঙ্গ খুঁড়ে শিশু হায়দারের কাছে পৌঁছানোর চেষ্টা করছিল। তাকে জরুরি চিকিৎসার জন্য হেলিকপ্টারে করে রাজধানী কাবুলের হাসপাতালে নিয়ে আসার প্রস্তুতি নেয়া হয়েছিল।

উদ্ধার তৎপরতা শেষে শিশুটিকে বের করে আনার পর প্রথম কয়েক মিনিট তার নিঃশ্বাস পড়ছিল। ঘটনাস্থলে চিকিৎসকদের দল তাকে অক্সিজেন দেয়। চিকিৎসক দলটি যখন তাকে হেলিকপ্টারে তোলার জন্য নিয়ে যাচ্ছিল, তখনই শিশুটি মারা যায়।

মরক্কোয় রায়ান নামে একটি শিশু কুয়ার ভেতরে আটকে থাকার চার দিন পর তাকে মৃত বের করে আনার ঘটনার দু সপ্তাহেরও কম সময়ের মধ্যে আফগানিস্তানে একই ধরনের মর্মান্তিক ঘটনা ঘটল।

হায়দার মঙ্গলবার শোকাক নামে জাবুলের একটি প্রত্যন্ত গ্রামে পা পিছলে রাস্তার পাশের কুয়াটির ভেতর পড়ে ৮০ ফুট কুয়ার একেবারে তলায় পড়ে যায়। এরপর দড়ি নামিয়ে তাকে কুয়ার মুখ থেকে ১০ মিটার নিচ পর্যন্ত টেনে তোলা হয়।

হায়দারকে এরপর সেখান থেকে আর টেনে তোলা যাচ্ছিল না, কারণ ওইখানে সে একটা খাঁজের মধ্যে আটকে গিয়েছিল। উদ্ধারকারীরা তার কাছে খাবার ও পানি পৌঁছতে হিমশিম খাচ্ছিল। সে কারণেই তার অবস্থার ক্রমশ অবনতি হতে থাকে।ভিডিও ফুটেজে দেখা যায়, শিশুটির শরীর কুয়ার ভেতরের দেয়ালে আটকে গেছে, কিন্তু সে শরীরের উপরের অংশ এবং হাত নাড়াতে পারছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, কুয়ার সামনে বসে হায়দারের বাবা ছেলেকে অভয় দিচ্ছেন- বাবা তুমি কেঁদো না, কিছুক্ষণের মধ্যেই তোমাকে উপরে টেনে তুলছি।

এ সময় হয়দার তার বাবাকে উদ্দেশ্য করে বলতে থাকে, ঠিক আছে- তাহলে তুমি আমার সঙ্গে কথা বলতে থাকো।

তালেবান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন উপদেষ্টা আনাস হাক্কানি এক টুইটবার্তায় বলেছেন, খুবই দু্ঃখজনক ঘটনা এটা, শিশু হায়দার আমাদের ছেড়ে চিরবিদায় নিয়েছে। এ ঘটনায় পুড়ো আফগানিস্তানের মানুষের হৃদয়কে নাড়া দিয়েছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button