আন্তর্জাতিক

ভয়াবহ নৌকাডুবি, শিশুসহ ৪৫ নিহত

সংবাদ চলমান ডেস্কঃ

ভূমধ্যসাগরে চলতি বছরের সবচেয়ে ভয়াবহ নৌকাডুবির ঘটনায় পাঁচ শিশুসহ ৪৫ জন অভিবাসীর মৃত্যু হয়েছে।লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশ্যে যাওয়ার পথে এই ঘটনাটি ঘটে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) বরাত দিয়ে গতকাল বুধবার সংবাদ মাধ্যমে  এ খবর জানা গেছে।

ইউএনএইচসিআর জানিয়েছে, ৮০ জনেরও বেশি যাত্রী নিয়ে যাওয়ার সময় ছোট ওই নৌযানটির ইঞ্জিন বিষ্ফোরিত হলে তা ডুবে যায়। এর মধ্যে ৩৭ জনকে স্থানীয় জেলেরা উদ্ধার করতে সক্ষম হন। তারা মূলত সেনেগাল, মালি, চাঁদ ও ঘানার নাগরিক। প্রাণ হারান অন্তত ৪৫ জন। এছাড়া এখনো নিখোঁজ রয়েছে বেশ কয়েকজন।

বুধবার ইউএনএইচসিআর ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) অভিবাসীদের জন্য কার্যকর উদ্ধার তৎপরতার ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে। তারা বলছে, কার্যকর উদ্ধার তৎপরতার ব্যবস্থা না থাকলে ভূমধ্যসাগরে আরো প্রাণহানির ঘটনা ঘটবে।

এদিকে চলতি বছর ভূমধ্যসাগর পাড়ি দিয়ে লিবিয়া থেকে ইউরোপে যাওয়ার সময় ৩০০ জনের বেশি অভিবাসীর মৃত্যু হয়েছে। তবে ধারণা করা হচ্ছে, মৃত্যুর প্রকৃত সংখ্যা আরো বেশি।

উল্লেখ্য, ২০১১ সালে সাবেক স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফি ক্ষমতা থেকে উৎখাত হওয়ার পর অভিবাসীদের জন্য একটি প্রধান ট্রানজিট পয়েন্ট হয়ে দাঁড়িয়েছে লিবিয়া বলে জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button