আন্তর্জাতিক

বাংলা একাডেমী পুরস্কার পেলেন মমতা বন্দ্যোপাধ্যায়

আন্তর্জাতিক ডেস্কঃ

সাহিত্যে অবদানের জন্য বাংলা আকাদেমির তরফে পুরস্কার পেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির নামাঙ্কিত ‘রিট্রিভার্সিপ’ পুরস্কার দেওয়া চালু হল এই বছর থেকে। প্রথম বছর বাংলার সাহিত্যিকদের সঙ্গে পরামর্শ করে মুখ্যমন্ত্রীকে তার ‘কবিতা বিতান’ কাব্যগ্রন্থের জন্য এই পুরস্কার দেওয়া হয়েছে।

সোমবার কবিগুরুর স্মরণে ‘কবি প্রণাম’ অনুষ্ঠানের আয়োজন করেছিল রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতর। সেই অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে শিক্ষামন্ত্রী তথা বাংলা আকাদেমির চেয়ারম্যান ব্রাত্য বসু বলেন, এবার থেকেই এই পুরস্কারের প্রবর্তন হল। প্রত্যেক ৩ বছর অন্তর দেওয়া হবে এই পুরস্কার। যাঁরা সমাজের বিভিন্ন ক্ষেত্রে কাজ করার পরেও নিরলশভাবে সাহিত্য সাধনা করে চলেছেন, তাঁরাই এই পুরস্কার পাবেন বলে জানান শিক্ষামন্ত্রী।

এমনকি মমতা বন্দ্যোপাধ্যায়ই এবার সমস্ত বিচারকের প্রথম পছন্দ ছিলেন বলেও জানা গিয়েছে।অন্যদিকে এদিন রবীন্দ্র পুরস্কারে সম্মানিত করা হয় ৩ জনকে। তাঁরা হলেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়, বিকাশ সিংহ এবং ফ্রাঁস ভট্টাচার্য। মূলত বাংলা সাহিত্যে অসামান্য অবদানের জন্য পুরস্কৃত করা হয় শীর্ষেন্দু মুখোপাধ্যায়কে। বিজ্ঞান বিষয়ক লেখালেখির জন্য পুরস্কৃত হলেন বিকাশ সিংহ। আর বাংলা ছাড়াও অন্য ভাষায় সমাজ বিষয়ক রচনার জন্য পুরস্কৃত করা হল ফ্রাঁস ভট্টাচার্যকে।

তবে এদিন রাজ্য সরকার আয়োজিত ‘কবি প্রণাম’ অনুষ্ঠানে সশরীরে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু তিনি নিজে ওই পুরস্কার গ্রহণ করেননি। ব্রাত্য মুখ্যমন্ত্রীকে পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করার সময় তাঁকে মাঝ পথে থামিয়ে দেন তথ্য ও সংস্কৃতি দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন। ব্রাত্যকে তিনি বলেন, মুখ্যমন্ত্রীর তরফে এই পুরস্কার গ্রহণ করবেন ব্রাত্য। এর পর ইন্দ্রনীল নিজেই ওই পুরস্কার তুলে দেন ব্রাত্যের হাতে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button