আন্তর্জাতিক

এবার সড়ক পথে যাওয়া যাবে কলকাতা থেকে ব্যাংকক

সংবাদ চলমান ডেক্সঃ

কলকাতা থেকে এবার গাড়ির মাধ্যমেই যাওয়া যাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম বিখ্যাত দেশ ব্যাংককে। এ জন্য সড়ক পথে তৈরি হচ্ছে ২৮০০ কিলোমিটার দীর্ঘ হাইওয়ের প্রজেক্ট। যার কার্যক্রম শুরু হয়ে গেছে।

শুধু কলকাতা নয়, এ দীর্ঘ লম্বা সড়ক পথ ছুঁয়ে যাবে শিলিগুড়িকেও। ভারত ছাড়াও মায়ানমার হয়ে এ দীর্ঘ সড়কপথ গিয়ে শেষ হবে ব্যাংককে। আগামী ২০২৯ সালের মধ্যে এ রাস্তা তৈরির কাজ সম্পূর্ণ হয়ে যাবে বলে মনে করছে নির্মাণকারী সংস্থা।

এই রাস্তার সিংহভাগই থাকবে ভারতের অভ্যন্তরে। ব্যাংকক থেকেও রাস্তা তৈরির কাজ শুরু হয়েছে। এমনকি সেখানে রাস্তার সিংহভাগ কার্যক্রমই প্রায় শেষ পর্যায়ে। এরপর শুরু হবে মায়ানমারে।

থাইল্যান্ড থেকে এসে মায়ানমার পৌঁছে দেশের মাঝ বরাবর তৈরি হয়ে প্রবেশ করবে ভারতে। উত্তরপূর্ব ভারতের নাগাল্যান্ডের কোহিমা, মণিপুর, অসমের গুয়াহাটি হয়ে রাস্তাটি ঢুকবে পশ্চিমবঙ্গে। শিলিগুড়ি মোড় ছুঁয়ে উত্তর থেকে নেমে আসবে দক্ষিণে, যা শেষ হবে কলকাতায় এসে।

জানা গেছে, আগামী ৩ থেকে ৪ বছরের মধ্যেই বাস্তবে রুপ নেবে সড়ক পথে কলকাতা-শিলিগুড়ি থেকে ব্যাংককের যাত্রা। এই রাস্তাটি সম্পর্কে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের একটি অনুষ্ঠানে জানানো হয়েছে।

থাইল্যান্ডে রাস্তার কাজ মোটামুটি এগিয়ে গেছে । এবার ভারত এবং মায়ানমারে রাস্তার কাজ শুরু হতে চলেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button