আন্তর্জাতিক

ইউক্রেনে জরুরি অস্ত্র সহায়তা প্রদান করছেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্কঃ

গত ২৪ ফ্রেব্রুয়ারি বৃহস্পতিবার স্থানীয় সময় ভোরে ইউক্রেনে সামরিক হামলা চালায় বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। রাশিয়া-ইউক্রেনের এই যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে।এরই মধ্যে রাজধানী শহর কিয়েভে পৌঁছে গেছে রুশ বাহিনী। সেখানে তুমুল লড়াই হচ্ছে ইউক্রেনীয় ও রুশ বাহিনীর মধ্যে।

এরই মধ্যে ইউক্রেনের পরিস্থিতি বিবেচনায় করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে জরুরি অস্ত্র সহায়তা দিতে একটি ৬০০ মিলিয়ন ডলারের স্মারকে স্বাক্ষর করেছেন।স্মারকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনকে কোনও ধরনের আইনের বাধ্যবাধকতা ছাড়াই জরুরিতে ভিত্তিতে ইউক্রেনকে ২৫০ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছেন বাইডেন।বাকি ৩৫০ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা প্রতিরক্ষা বিভাগের প্রতিরক্ষা আইনের ধারা ও সেবার অধীনে বরাদ্দ দেওয়া হয়েছে।

এরই মধ্যে ফ্রান্সও অস্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছে। এছাড়াও ব্রিটেনসহ ইউরোপীয় ইউনিয়নের সব ইউক্রেনে অস্ত্র ছাড়াও চিকিৎসা সরঞ্জামাদি ও অন্যান্য মিলিটারি সহায়তা দিতে সম্মত হয়েছে।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বেন ওয়ালেস শুক্রবার সন্ধ্যায় ইউক্রেনে সামরিক সহায়তার জন্য এক ডোনার কনফারেন্সের আয়োজন করে। ভার্চুয়াল এই কনফারেন্সে অংশ নিয়ে প্রত্যক রাষ্ট্রই সহায়তার ব্যাপারে সম্মত হয়।

এক্ষেত্রে ইউক্রেনকে দুই ধরনের সহায়তা দেওয়া হবে। সামরিক ও বেসামরিক। সামরিক সহায়তার আওতায় তারা ইউক্রেনকে গোলাবারুদ, ট্যাংকবিধ্বংসী ও বিমানবিধ্বংসী অস্ত্র দেবে,বেসামরিক সহায়তার আওতায় থাকবে চিকিৎসা সরঞ্জামাদি,ও পর্যাপ্ত খাবার ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button