রাজশাহী সংবাদ

রাজশাহীতে চালের বাজার চড়া: বেকায়দা নিম্ন-আয়ের মানুষ

ফরিদ আহমেদ আবির: কয়েক মাস স্থিতিশীল থাকার পর হঠাৎ চালের দামে অস্থিরতা দেখা দিয়েছে। ফলে বেকায়দায় পড়েছেন নিম্ন-আয়ের মানুষ। চালের এই উর্ধ্বমুখী বাজারের প্রভাব পড়েছে রাজশাহীর পাইকারি বাজার থেকে শুরু করে খুচরা বাজারেও বেড়েছে চালের দাম। পাইকারি বাজারে বস্তাপ্রতি চালের দাম বেড়েছে ১০০ থেকে ১৫০ টাকা। আর খুচরা বাজারে প্রকারভেদে প্রতি কেজি চালের দাম বেড়েছে দুই থেকে তিন টাকা পর্যন্ত।

শনিবার সরেজমিনে রাজশাহীর কয়েকটি চালের বাজার সাহেববাজার চাউলপট্টি,কোর্ট বাজার, তালামারী বাজার, ও রাজশাহী উপজেলার পুঠিয়ার বানেশ্বর বাজার ঘুরে দেখা গেছে, রাজশাহীর খুচরা বাজারে প্রতি কেজি স্বর্ণা-৫ জাতের চাল ২৮ থেকে বেড়ে ৩০ টাকা, জিরা ৩৮-৪০ টাকার স্থলে ৪২-৪৪ টাকা এবং ৪৮ টাকার কাটারিভোগ বর্তমানে ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

রাজশাহীতে চালের বাজার চড়া: বেকায়দা নিম্ন-আয়ের মানুষ

তবে পুঠিয়ার চাল ব্যবসায়ী তুফান জানান, কয়েকদিন আগে চালের দাম প্রতি কেজিতে যা বেড়েছিল, এখনো সেই দামই আছে। নতুন করে আর দাম কমেনি বা বাড়েনি। খুচরা বাজারে চালের দাম বাড়ানোর সুযোগ নেই যদি পাইকারি বাজারে না বাড়ে।

পুঠিয়ার মোহনপুর রাইস মিলের মালিক জানান, বাজারে ধানের দাম বাড়ার ফলে চালের দাম কিছুটা বেড়েছে। তবে কৃষকের ঘরে বর্তমানে ২০ শতাংশ ধান নেই। ধান ব্যবসায়ীরা মজুদ করে সময় অনুযায়ী দাম বাড়িয়ে দেয়।  এ কারণে বেড়ে যায় চালের দাম।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button