রাজশাহী সংবাদ

রাজশাহীতে এক সপ্তাহের ব্যবধানে কমল সবজির দাম

স্টাফ রিপোর্টারঃ

এক সপ্তাহের ব্যবধানে রাজশাহীতে  কমেছে প্রায় সব ধরণের সবজির দাম । সেই সঙ্গে পেঁয়াজ ও মাছের দামও ক্রেতাদের নাগালের মধ্যে রয়েছে। ফলে সবজি বাজার কিছুটা হলেও স্বস্তি ফিরিয়েছে রাজশাহী বাসিন্দাদের।

পাশাপাশি বেড়েছে সয়াবিন তেলের দাম ,বেড়েছে বয়লার মুরগির দাম কিছুটা  কমেছে লেয়ার মুরগির দাম । সাদা ডিম দাম কমেছে হালিতে ৪ টাকা, আলুর দাম কেজিতে ২/৩ টাকা কমেছে । শনিবার সাহেববাজার, নওদাপাড়া বাজার ,নিউর্মাকেট এবং শালবাগানবাজার এবং বিভিন্ন বাজার ঘুরে  ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

আজ শনিবার রাজশাহীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, কেজিপ্রতি ৩ থেকে ৫ টাকা কমে আলু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৩ টাকায়। দেশি পেঁয়াজ ৪৫-৪০ টাকা এছাড়াও শীতকালীন শিম, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, মুলাসহ বেশিরভাগ সবজির দাম কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা পর্যন্ত কমেছে।

প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা দরে। এছাড়া প্রতি কেজি পটল ৩০, করলা ৪০-৪৫, বরবটি ২৪-৩০, পেঁপে ১৫-২০, প্রতিটি লাউ ২০-৩০, টমেটো প্রকার বেধে ৪০-৪৫, শসা ২৪-৩২ টাকা ও গাজর ৩৬-৪০ টাকা, প্রতি আঁটি পালং শাক ৮ টাকা, লাউ শাক ১৫-২০ টাকা, লালশাক ১৫ টাকা, ধনে পাতা (১০০ গ্রাম) ৮ টাকা, প্রতি হালি লেবু ১৫-২০ টাকা ও কাঁচাকলা হালি ২০-২৫ টাকা দরে বিক্রি হচ্ছে বেগুন ২০ টাকায়,

প্রতি কেজি শিম  ২৪-৩০ টাকা, প্রতি পিছ ফুলকপি ও বাঁধা কপি বিক্রি হচ্ছে ২০-২৫ টাকায়। ফার্মের মুরগির লাল ডিম ২৩-২৬ টাকা এবং হাঁসের ডিম ৪০-৪৫ টাকা হালি দরে বিক্রি হচ্ছে।এদিকে সবজির দাম কমায় ক্রেতাদের মধ্যে স্বস্তি ফিরেছে।

বাজার করতে আসা দুইজন ক্রেতা জানান, গত এক সপ্তাহে সবজির দাম কমতে শুরু করায় আমাদের ভাল লাগছে । আজ সবজির দাম অনেকটা কম। একাধিক ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এ চিত্র দেখা গেছে। রাজশাহী নিউ মার্কেটের সবজি ব্যবসায়ী নুরু বলেন, সবজির দাম কম হওয়ায় অনেক ক্রেতা পাচ্ছি এখন।

এদিকে মাংসের বাজারে ঘুরে দেখা গেছে, গরু ও খাসির মাংসের দাম অপরিবর্তিত থাকলেও বেড়েছে বয়লার মুরগির দাম। খুচরা বাজারে কেজিতে ১০-২০ টাকা বেড়ে বয়লার মুরগি বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকা আর লেয়ার মুরগি কেজিতে ২০ টাকা কমে বিক্রি হচ্ছে ১৭৫-১৯০ টাকায়। দেশি মুরগি ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর মাংস ৫৪০ টাকা এবং খাসির মাংস ৭৫০-টাকা দরে বিক্রি হচ্ছে।শনিবার সকালে প্রতি কেজি দেশি রসুন ৭০ -৭৫ টাকা,টাকায় বিক্রি হতে দেখা গেছে। আদা ৫০-৬০ টাকা বিক্রি হচ্ছে।

প্রতি লিটার খোলা সয়াবিন তেল ৭০-৮০ দরে বিক্রি হতে দেখা গেছে কিন্তু বোতলজাত সয়াবিন লিটার বেড়েছে ৮-১০ টাকা ।প্রতি কেজি অ্যাংকর ডাল বিক্রি হচ্ছে ৪০ টাকা, মসুর ডাল বিক্রি মোটা ৭০ দেশি ১১০ টাকা, চিনি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৪ টাকা কেজি দরে ।

চালের দাম অপরিবর্তিত আছে। আটাশ চাল বিক্রি হচ্ছে ৫২ থেকে ৫৩ টাকা, পায়জাম ৬০ টাকা, মিনিকেট ৫৪ থেকে ৫৫ টাকা, নাজির ৬০ টাকা। কাটারিভোগ সিদ্ধ ৭৫ টাকা, কাজল লতা ৬০ টাকা, পোলা-আতপ ও কালোজিরা চাল বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা কেজিতে।

মাছ বাজার বিক্রেতারা জানান, চাষ ও বিদেশি মাছের দাম কমেছে চাহিদা তুলনায় সরবারহ ব্যাপক  থাকায় কিছুটা কমেছে দেশি মাছের দাম। তবে সার্বিক ভাবে মাছের দাম কম ।

নওদাপাড়া কাঁচাবাজারের মাছ বিক্রেতা রাজিব জানান, রুই, কাতল, বোয়াল, চিতলসহ নদী ও দেশি মাছের সরবরাহ বেশি থাকায়  দাম কিছুটা কমেছে।

কাঁচাবাজারের এক ক্রেতা বেসরকারি চাকুরিজীবী করিম হোসেন সংবাদ চলমানকে জানান,দেশি ও চাষের মাছের দাম কম থাকায়  আমরা মাছ কিনতে পারছি। তবে সবজির দাম কমই রয়েছে বলে জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button