রাজশাহী সংবাদ

বর্তমানে রাজশাহীর বাতাস অস্বাস্থ্যকর: পরিবেশ অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক : মানবদেহের জন্য ক্ষতিকর, বাতাসে ভাসমান এমন কণা দ্রুত কমিয়ে আনার ক্ষেত্রে ২০১৬ সালে বিশ্বে সবচেয়ে এগিয়ে ছিলো রাজশাহী। তখন পদ্মাপাড়ের এই শহরের বাতাস ছিলো নির্মল, স্বাস্থ্যকর। কিন্তু বর্তমানে রাজশাহীর বাতাস অস্বাস্থ্যকর। কখনও কখনও তা হয়ে উঠছে খুবই অস্বাস্থ্যকর।

পরিবেশ অধিদপ্তরের ক্লিন এয়ার অ্যান্ড সাসটেইনেবল এনভায়রনমেন্ট (কেস) প্রকল্পের আওতায় ঢাকা, রংপুর, রাজশাহী, কুমিল্লা, নরসিংদী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, গাজীপুর, নারায়ণগঞ্জ ও সাভারে নির্মল বায়ু পরীক্ষা কেন্দ্র চালু করা হয়েছে। এসব কেন্দ্রে নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে বাতাসকে ভালো, মধ্যম, অস্বাস্থ্যকর, খুব অস্বাস্থ্যকর এবং অত্যন্ত অস্বাস্থ্যকর মানে চিহ্নিত করা হয়। প্রতিদিন এই কেন্দ্রগুলো থেকে পাওয়া তথ্য পর্যালোচনা করেন প্রকল্পের সঙ্গে যুক্ত পর্যবেক্ষকেরা।

বায়ু পরীক্ষা কেন্দ্রগুলো থেকে পাওয়া বাতাসের মানকে ‘এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই)’ সূচকে প্রকাশ করা হয়। বাতাসে নিরাপদ মাত্রা কতটুকু এবং ক্ষতিকর বস্তুকণা সে তুলনায় কতটা বেশি তার ভিত্তিতে সারাবিশ্বে এই একিউআই সূচক ব্যবহার করেন বিশেষজ্ঞরা। একিউআই সূচক শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

পরিবেশ অধিদপ্তরের কেস প্রকল্পের ওয়েবসাইটে গত বৃহস্পতিবার ৩ ডিসেম্বরের বাতাসের মান প্রকাশ করা হয়েছে। এতে দেখা গেছে, রাজশাহীর বাতাস এখন অস্বাস্থ্যকর। ৩ ডিসেম্বর রাজশাহীর একিউআই স্কোর ছিল ১৭০। এর অর্থ বাতাস অস্বাস্থ্যকর। আগের দিন অবশ্য বাতাসের মান ছিলো আরেকটু খারাপ। স্কোর ১৭১। গতমাসের শেষ দিন স্কোর ছিলো ১৯০। আর ২৪ নভেম্বর স্কোর ছিলো ২১৯, যা খুবই অস্বাস্থ্যকর।

একিউআই এর সূচি অনুযায়ী, স্কোর ০-৫০ ভালো, ৫১-১০০ মধ্যম বা গ্রহণযোগ্য, ১০১-১৫০ সতর্কাবস্থা, ১৫১-২০০ অস্বাস্থ্যকর, ২০১-৩০০ খুব অস্বাস্থ্যকর এবং ৩০১-৫০০ অত্যন্ত অস্বাস্থ্যকর। যখন একিউআই মান ২০১ এবং ৩০০ এর মধ্যে হবে তখন মানুষ ক্ষতিগ্রস্থ হবে। বাতাসের মান এমন হলে মানুষকে বাড়ির ভেতরে থাকতে এবং তাদের কার্যক্রম সীমাবদ্ধ করার পরামর্শ দেওয়া হয়।

এদিকে রাজশাহীর বাতাসের এখন যে মান তা ফুসফুসে গিয়ে মৃত্যুর পরোয়ানা পৌঁছে দিয়ে আসছে বলে মনে করছেন চিকিৎসকেরা। তারা বলছেন, অস্বাস্থ্যকর বাতাস প্রায় প্রতিটি রোগের প্রধান কারণ। বিশেষ করে শীতের শুরুতেই রাজশাহী অঞ্চলে হাঁপানি রোগী বেড়ে যাচ্ছে প্রতিবছর। খারাপ বাতাসের কারণে খুসখুসে কাশি হচ্ছে। মানুষ অল্প পরিশ্রমেই হাঁপিয়ে উঠছে। কেউ কেউ জোরে জোরে শ্বাস নেয়। অনেকেই ভাবছেন, শুধু ধূমপানের কারণে এসব রোগ হচ্ছে। কিন্তু শুধু ধূমপানই নয়, অস্বাস্থ্যকর বাতাসের কারণেও এসব রোগ-বালাইয়ে আক্রান্ত হচ্ছে মানুষ।

রাজশাহীর বাতাসের মান খারাপ হয়ে ওঠায় উদ্বীগ্ন হয়ে উঠেছেন সচেতনমহল। গত ২৪ নভেম্বর রাজশাহীর বাতাসের একিউআই ২১৯ একিউআই সূচক উল্লেখ করে পর দিন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও রাজশাহী-৬ আসনের সংসদ সদস্য শাহরিয়ার আলম লিখেছেন, বিশেষ করে শীতকালে এই ভয়াবহতা থেকে রক্ষা পেতে প্রচলিত পদ্ধতির ইটভাটার বদলে কংক্রিট ব্লকের ব্যবহার বাড়াতে হবে। যে শহরগুলোকে আমরা বায়ুদূষণমুক্ত মনে করি, সেইসব শহরের বায়ুদূষণের মাত্রাও ‘খুবই অস্বাস্থকর’। অবশ্যই কড়াকড়ি আরোপ করতে হবে প্রতিটি বিষয়েই।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) রাজশাহী জেলার সভাপতি জামাত খান বলেন, রাজশাহী শহরের আশপাশে অনেক ইটভাটা নিয়ম মেনে চলছে না। নিয়মকানুন না মেনে রাস্তাঘাট খোঁড়াখুঁড়ি এবং ভবন নির্মাণ করা হচ্ছে। শহরের ভেতর দিয়ে চলছে বালুভর্তি ট্রাক। যত্রতত্র পড়ে থাকছে ময়লা-আবর্জনা। এসব কারণে বাতাসের মান খারাপ হয়ে উঠেছে। আমরা এসব দেখার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানাই।

বায়ুদূষণ রোধে নির্দিষ্ট আইন ও বিধিমালা আছে। আইনে ক্ষতির মাত্রা বিবেচনায় দূষণকারীর ছয় মাস থেকে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড এবং ১০ হাজার টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান আছে। তবে রাজশাহীতে এই আইনের প্রয়োগ চোখে পড়ে না। চলে না কোনো সচেতনতামূলক কর্মকাণ্ডও।

এ বিষয়ে জানতে চাইলে পরিবেশ অধিদপ্তরের রাজশাহীর উপ-পরিচালক মামুনুর রশীদ বলেন, সীমিত জনবল নিয়ে আমরা যতদূর পারি চেষ্টা করি। মামুনুর রশীদ বলেন, রাজশাহীর আশপাশে কিছু ইটভাটা রয়েছে। সেইসঙ্গে হোটেল-রেস্তোরাঁ থেকে চুলার কালো ধোঁয়া বের হয়। ছড়িয়ে-ছিটিয়ে থাকে ময়লা-আবর্জনাও। সে জন্য রাজশাহীর বাতাসের মান খারাপ হচ্ছে। তবে দেশের বিভিন্ন স্থানের তুলনায় তা এখনও ভালো।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button