রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে বিশ্ব তামাক মুক্ত দিবস পালন

নিজস্ব প্রতিবেদকঃ

তামাকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ব্যবহার হ্রাসে প্রতি বছর (৩১ মে) পালন করা হয় বিশ্ব তামাক মুক্ত দিবস। তামাক চাষীদের জন্য বিকল্প ফসল উৎপাদন এবং বাজার জাত করণের সুযোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং তাদের টেকসই, পুষ্টিকর ফসল চাষে উৎসাহিত করনের লক্ষ্য নিয়ে এই বছরের প্রতিপাদ্য নির্ধারন করা হয়েছে তামাক নয়, খাদ্য ফলান।

প্রধানমন্ত্রী ২০৪০ সালের পূর্বেই বাংলাদেশকে তামাক মুক্ত করার ঘোষণা দিয়েছেন। এই লক্ষ্যে সরকার গ্রহণ করছে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইতিবাচক ও প্রশংসনীয় উদ্যোগ।

এর ধারাবাহিকতায় বাংলাদেশ তামাক বিরোধী জোট (বাটা) এর সহযোগিতায় এইড ফাউন্ডেশনের সহযোগী সংস্থা বেসরকারী উন্নয়ন ও মানবাধিকার সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েল ফেয়ার লফস এর আয়োজনে আজ বুধবার বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে তামাক নয়, খাদ্য ফলান স্লোগানে তামাকের কর বৃদ্ধি, ই-সিগারেট নিষিদ্ধ করণ ও তামাক চাষ নিয়ন্ত্রণের দাবীতে এবং তামাকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে রাজশাহী নগর ভবনের পার্শ্ববর্তী রাস্তায় অবস্থান কর্মসূচী অনুষ্ঠিত হয়।

পাশাপাশি তামাক মুক্ত বাংলাদেশ গড়তে চ্যালেঞ্জ ও করনীয় বাণী সম্বলিত হ্যান্ডবিল জন সাধারণের মাঝে বিতরণ করা হয়। অবস্থান কর্মসূচীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আজিজুর রহমান, চিফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার রাজশাহী সিটি কর্পোরেশন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেকেন্দার হোসেন, প্রধান শিক্ষক, পিনাকল স্টাডি হোম। কর্মসূচীতে সভাপতিত্ব করেন শাহানাজ পারভীন, নির্বাহী পরিচালক, লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েল ফেয়ার লফস, রাজশাহী। এছাড়াও সংস্থার প্রোগ্রাম ম্যানেজার সালাউদ্দিন, প্রোগ্রাম অফিসার চম্পা খাতুন, মেহেদি হাসান, অফিস সহকারী টুম্পা পাল, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ ও বিভিন্ন পেশাজীবী সহ কর্মসূচিতে স্বস্তি উন্নয়ন কর্ম সংস্থা এর প্রতিনিধিবৃন্দ অংশ গ্রহণ করেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button